img

Follow us on

Friday, Sep 20, 2024

Sealdah Station: মোদি জমানায় ভোল বদলে যাচ্ছে শিয়ালদহ সমেত রাজ্যের ৩৬ রেল স্টেশনের

রবিবার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী, রেলের তরফে ছবি প্রকাশ প্রস্তাবিত শিয়ালদহ স্টেশনের

img

এমনই হতে শিয়ালদহ স্টেশন (সংগৃহীত ছবি)

  2023-08-05 10:33:23

মাধ্যম নিউজ ডেস্ক: নতুনভাবে সেজে উঠতে চলেছে শিয়ালদহ স্টেশন (Sealdah Station)। ভোল পাল্টে শিয়ালদহ স্টেশনের নতুন রূপ দেখে নাকি আমজনতা চমকে যাবে, এমনটাই বলছে অনেকে। নতুনভাবে সাজার পরে শিয়ালদহ স্টেশন এবং সংলগ্ন এলাকার কে দেখতে ঠিক কেমন লাগবে তার একটি ছবিও ইতিমধ্যে প্রকাশ্যে এনেছে ভারতীয় রেল। ব্যস্ততম এই রেলওয়ে স্টেশনকে ঘিরে নিঃসন্দেহে বাঙালির অনেক ইতিহাস জড়িত রয়েছে। দেশভাগের সময় হিন্দু শরণার্থীদের আশ্রয়স্থল হয়ে উঠেছিল এই স্টেশন। এবার এই স্টেশনকে এই নতুন ভাবে সংস্কার করতে উদ্যোগে নিল মোদি সরকারের রেল। রবিবার অমৃত স্টেশন হিসাবে দেশজুড়ে ৫০৮টি স্টেশনে ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী। যার মধ্যে শিয়ালদহও (Sealdah Station) রয়েছে। রাজ্য থেকে মোট ৩৭টি স্টেশন রয়েছে বলে জানা গিয়েছে। প্রতিটি স্টেশনকেই আধুনিক মানের গড়ে তোলা হবে।

বাঙালির মিলনক্ষেত্র শিয়ালদহ স্টেশন (Sealdah Station) 

শিয়ালদহ স্টেশন (Sealdah Station) যেন বাঙালির এক মিলন ক্ষেত্র। সারা রাজ্যের মানুষ এখানে এসে মিলিত হন। এবং নিজে নিজের গন্তব্যে পৌঁছান। শিয়ালদহ স্টেশনের ব্যস্ততা স্থান পেয়েছে সিনেমাতেও। ৮:০৮ বনগাঁ লোকাল যার মধ্যে উল্লেখযোগ্য। ভোল বদলে শিয়ালদহ স্টেশন নতুন চেহারা কবে পাবে সেটা অবশ্য এখনও সঠিকভাবে জানাতে পারেনি ভারতীয় রেল। প্রসঙ্গত, অমৃত ভারত প্রকল্পে বাংলার অনেক স্টেশনেরই চেহারা পাল্টে যেতে চলেছে। রবিবারে ভার্চুয়াল মাধ্যমে এই গোটা প্রকল্পের সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  শুক্রবার শিয়ালদহ (Sealdah Station) স্টেশনে পূর্ব রেলের জেনারেল ম্যানেজার  এপি দ্বিবেদি শিয়ালদহ স্টেশন পরিদর্শন করেন এবং তিনি বলেন ‘‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ইচ্ছা অনুযায়ী পূর্ব রেলের ২৮টি স্টেশনকে নতুন করে সাজিয়ে তোলা হচ্ছে। আধুনিক ব্যবস্থা রাখা হচ্ছে স্টেশনগুলিতে।’’ স্টেশনের প্রবেশপথ, প্ল্যাটফর্ম থেকে শৌচাগার কিংবা বিশ্রামকক্ষ সবকিছুতেই আধুনিকতার ছোঁয়া লাগবে। শিয়ালদহ স্টেশনে এই কাজের জন্য বরাদ্দ হয়েছে ২৭ কোটি টাকা।

চলতি বছরেই ছুটবে ইস্ট-ওয়েস্ট মেট্রো

শিয়ালদহ স্টেশনের (Sealdah Station) যাত্রীদের কাছ থেকে নিয়মিত অভিযোগ আসে যে অত্যন্ত ভিড়ের কারণে ব্যস্ত সময়ে নানা রকমের সমস্যার সম্মুখীন হতে হয়। শিয়ালদা স্টেশনে সেই সমস্যার স্থায়ী সমাধান হতে পারে অমৃত ভারত রেল প্রকল্পের মাধ্যমে। অন্যদিকে চলতি বছরেই ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবা চালু হয়ে যাচ্ছে। এটা চালু হলে শিয়ালদহ স্টেশনেও এর প্রভাব পড়বে বলে জানা যাচ্ছে। এবং প্রতি ঘন্টায় ৫০ হাজার অতিরিক্ত যাত্রীর চাপ নিতে হবে শিয়ালদহ স্টেশনকে (Sealdah Station), এমনটাই জানিয়েছেন রেলের আধিকারিকরা।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

PM Modi

bangla news

Bengali news

Indian Railways

Sealdah station

new redeveloped sealdah station

Amrit Bharat


আরও খবর


ছবিতে খবর