img

Follow us on

Thursday, Sep 19, 2024

Rash Behari Bose: বিপ্লবী রাসবিহারী বসুর গ্রামের জমিও হাতিয়ে নেওয়ার চেষ্টা! হতবাক বাসিন্দারা

Burdwan: বেহাত হওয়ার পথে বিপ্লবী রাসবিহারী বসুর গ্রামের জমি! রাজ্যজুড়ে সক্রিয় জমি জালিয়াতি চক্র...

img

রাসবিহারী বসু (সংগৃহীত ছবি)

  2024-08-13 12:32:22

মাধ্যম নিউজ ডেস্ক: তৃণমূলের জমানায় রাজ্যের ভূমি দফতরের দুর্নীতি ঘুঘুর বাসায় পরিণত হয়েছে। রাজ্যজুড়ে জমি হাঙরদের চক্র জালিয়াতি করে অন্যের জমি হাতিয়ে নিচ্ছে। বিরোধীরা বার বার এই অভিযোগ করেন। এবার বিপ্লবী রাসবিহারী বসুর (Rash Behari Bose) জমিও অন্যের নামে রেকর্ড করার অভিযোগ উঠেছে। দেশকে স্বাধীন করার ক্ষেত্রে নেতাজি সুভাষচন্দ্র বসুর সঙ্গে একই সারিতে উচ্চারিত হয় রাসবিহারী বসুর নাম। তাঁর সম্পত্তি সুরক্ষিত না থাকায় গ্রামবাসীরা ক্ষোভে ফুঁসছেন। তাঁরা বলছেন, কীভাবে এমনটা হল তা প্রকাশ্যে আনা হোক। ঘটনায় নিন্দার ঝড় উঠেছে সর্বত্র।

জমির রেকর্ড বদল! (Rash Behari Bose)

বিপ্লবী রাসবিহারী বসুর (Rash Behari Bose) জন্মভিটে পূর্ব বর্ধমানের বড়বৈনান পঞ্চায়েতের সুবলদহ গ্রাম। এই গ্রামে ছেলেবেলার বেশিরভাগ সময়টাই কাটিয়েছেন তিনি। আলিপুর বোমা বিস্ফোরণ মামলায় তিনি অভিযুক্ত হন। তাঁর পরিকল্পনায় লর্ড হার্ডিঞ্জের ওপর বোমা ছোড়া হয়েছিল। ব্রিটিশ বাহিনীর রাতের ঘুম কেড়ে নিয়েছিলেন তিনি। ছদ্মবেশে তিনি জাপানে চলে গিয়েছিলেন। গড়ে তুলেছিলেন আজাদ হিন্দ ফৌজ। পরে, নেতাজি সুভাষ চন্দ্র বসুর ওপর তার দায়িত্বভার দেন তিনি। তাঁর মতো ব্যক্তিত্বের জন্য গর্বিত দেশবাসী। সেই স্বাধীনতা সংগ্রামীর নামে থাকা জমির রেকর্ড বদলে গিয়েছে। সে কারণে তাঁর জমিতে স্মৃতি ধরে রাখার মতো কিছু করা যাচ্ছে না। গ্রামবাসীরাও প্রশাসনের দ্বারস্থ হয়েছেন। গ্রামবাসীরা ব্লক ভূমি ও ভূমি সংস্কার দফতরে লিখিত অভিযোগে জানিয়েছেন। গ্রামবাসীদের দাবি, সুবলদহ মৌজায় রাসবিহারী বসু, বিজনবিহারী বসু এবং বিপিনবিহারী বসুর নামে জমির রেকর্ড ছিল। সেটির জেএল নম্বর ১৯৪। আরএস, সিএস দাগ নম্বর ৩১৫৭। সম্প্রতি ওই জমি সম্পর্কে খোঁজ নিতে গিয়ে জানা যায়, বর্তমানে এলআর রেকর্ড অনুসারে সেই জমি অন্য দু'জনের নামে রেকর্ড হয়েছে।

আরও পড়ুন: আরজি কর-কাণ্ডে আজ পথে বুদ্ধিজীবীরা, বিচারের দাবিতে নাগরিক মিছিল রুখল পুলিশ

স্থানীয় বাসিন্দারা কী বললেন?

গ্রামের বাসিন্দারা বলেন, ‘‘রাসবিহারী বসু (Rash Behari Bose) শুধু আমাদের গ্রাম নয়, সারা দেশের গর্ব। তাঁদের নামে ১০ শতক জায়গা ছিল। তাঁর জমির রেকর্ড কীভাবে বদল হল তা নিয়ে তদন্ত হওয়া দরকার। দেশের জন্য তিনি নিজের জীবন উৎসর্গ করেছিলেন। অথচ আমরা তাঁকে সম্মান দিতে পারছি না। তাঁর স্মৃতি ধরে রাখার জন্য গ্রামে কিছু করা দরকার ছিল। সেসব কিছুই হয়নি। জমির রেকর্ড বদল হওয়ার জন্য তাঁর জমিতে আমরাও কিছু করতে পারছি না।’’

প্রশাসনের কর্মকর্তারা কী বলছেন?

পূর্ব বর্ধমানের (Burdwan) জেলাশাসক কে রাধিকা আয়ার বলেন, বিষয়টি তদন্ত করে দেখা হবে। পূর্ব বর্ধমান জেলা পরিষদের জনস্বাস্থ্য কর্মাধ্যক্ষ বিশ্বনাথ রায় বলেন, ভূমি ও ভূমি সংস্কার দফতরের বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা উচিত। নিয়ম মেনে রেকর্ড বদল না হলে পদক্ষেপ নেওয়া উচিত। স্বাধীনতা সংগ্রামীর গ্রাম যাতে মডেল গ্রাম হয়ে ওঠে তার জন্য পদক্ষেপ নেওয়া হবে। পূর্ব বর্ধমান জেলা পরিষদের সভাধিপতি শ্যামাপ্রসন্ন লোহার বলেন, বটুকেশ্বর দত্ত, রাসবিহারী বসু (Rash Behari Bose) আমাদের জেলার গর্ব। সুবলদহ গ্রামে কী কী কাজ করা যেতে পারে তা দেখা হবে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

West Bengal

Bengali news

Netaji Subhash Chandra Bose

Burdwan

Rash Behari Bose

bangfla news

azad hind fouz


আরও খবর


ছবিতে খবর