img

Follow us on

Monday, Oct 14, 2024

RG Kar Case: শরীরে কিটোন বডির মাত্রা ৩+! সঙ্কটজনক অনশনরত ডাক্তার পুলস্ত্য

Fasting Doctor: স্থিতিশীল কিন্তু বিপন্মুক্ত নন পুলস্ত্য, কেমন আছেন অনিকেত-অনুষ্টুপরা?...

img

অসুস্থ ডাক্তার পুলস্ত্য আচার্য্য। সংগৃহীত চিত্র।

  2024-10-14 12:37:49

মাধ্যম নিউজ ডেস্ক: কিছুটা স্থিতিশীল কিন্তু বিপদমুক্ত নন। দেহে সোডিয়াম-পটাসিয়ামের মাত্রা কমে গিয়েছে। বড় চিন্তার বিষয় ছিল ইউরিন হচ্ছিল না। এখন ইউরিন আউটপুট স্বাভাবিক। ইউএসজি, ইকো, ইএসজি হয়েছে। আর‌ও বেশি কিছু রক্ত পরীক্ষা হয়েছে। আরজি কর (RG Kar Case) ইস্যুতে ধর্মতলায় অনশনরত জুনিয়র ডাক্তারদের মধ্যে আরও একজন আন্দোলনকারী অসুস্থ হয়ে পড়েছেন। টানা ৭ দিন ধরে অভয়ার ন্যায় বিচারের দাবি-সহ দশদফা দাবিতে আমরণ অনশন (Fasting Doctor) কর্মসূচিতে ধর্না মঞ্চে অসুস্থ হয়ে পড়েছেন ডাক্তার পুলস্ত্য আচার্য্য। শারীরিক অবস্থার কথা বিবেচনা করে দ্রুত রবিবার রাতেই নীলরতন হাসপাতালে ভর্তি করা হয়েছে তাঁকে। রাতে চিকিৎসকরা জানান, তাঁর পরিস্থিতি অত্যন্ত সঙ্কটজনক।

শরীরে কিটোন বডির মাত্রা বেশি, রক্তচাপ কম (RG Kar Case)

চিকিৎসকদের সূত্রে জানা গিয়েছে, রবিবার সন্ধ্যা থেকেই পুলস্ত্যর শারীরিক অবস্থার অবনতি ঘটতে শুরু করে। তিনি পিজিটি প্রথম বর্ষের ছাত্র। প্রাথমিক চিকিৎসায় সাড়া না দিলে তড়িঘড়ি করে এনআরএস হাসপাতালে নিয়ে যাওয়া হয়। অনশনরত (Fasting Doctor) এই ডাক্তারের শরীরে কিটোন বডির মাত্রা বেশি, রক্তচাপ কম। বর্তমানে তাঁকে এইচডিইউতে ভর্তি রাখা হয়েছে। হাসপাতাল থেকে ইতিমধ্যে পাঁচ সদস্যের একটি মেডিক্যাল টিম গঠন করা হয়েছে। সেই সঙ্গে রয়েছেন, অ্যানাস্থেশিয়া, কার্ডিওলজি, মেডিসিন, চেস্ট মেডিসিন এবং নেফ্রোলজি বিভাগের চিকিৎসকেরা। তবে প্রাথমিক ভাবে জানা গিয়েছে, দীর্ঘদিন ধরে না খাওয়ার কারণে শরীরে জলের অভাব রয়েছে। একই ভাবে রয়েছে বমি বমি ভাব। দেহে কিটোন বডির মাত্রা ৩+। ফলে কিডনিতে প্রভাব পড়েছে। তবে অবস্থা স্থিতিশীল হলেও সঙ্কট মুক্ত নন তিনি। এই নিয়ে আরজি কর ইস্যুতে (RG Kar Case) অনশন মঞ্চ থেকে মোট চারজন অসুস্থ হয়ে পড়েছেন। কিন্তু দাবিতে এখনও অনড় তাঁরা।

আরও পড়ুনঃ হাওড়ার শ্যামপুরে মণ্ডপে ভাঙচুর, দুর্গা প্রতিমায় আগুন, বিস্ফোরক দাবি শুভেন্দুর

‘‘ছেলে ভালো আছে…আন্দোলনে আমিও পাশে আছি’’

অপর দিকে গত সপ্তমীর দিন রাতে অসুস্থ হয়ে পড়েছিলেন অনিকেত মাহাতো, দশমীর দিন অসুস্থ হয়ে পড়েন উত্তরবঙ্গ মেডিক্যালের আলোক ভার্মা এবং কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালের অনুষ্টুপ মুখোপাধ্যায়। বর্তমানে এই তিনজনেই হাসপাতালের ক্রিটিক্যাল কেয়ারে চিকিৎসাধীন। তবে তাঁদের শারীরিক অবস্থা স্থিতিশীল। অনিকেত আরজি কর হাসপাতালের সিসিইউতে চিকিৎসাধীন। শরীরে অত্যধিক জলের ঘাটতি হওয়ার কারণে গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন তিনি। হাসপাতাল সূত্রে খবর, অনিকেতের ব্লাড প্রেশার অর্থাৎ রক্তচাপের সমস্যা রয়েছে। ডাবের জল এবং ফলের রস জাতীয় খাবারও তাঁকে দেওয়া হচ্ছে। এখনও তাঁর শরীর খুবই দুর্বল।

অনুষ্টুপ ভর্তি কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে। মেডিসিন বিভাগের প্রধান চিকিৎসক সৌমিত্র ঘোষ, অনুষ্টুপ সম্পর্কে বলেন, “পেটে ব্যথা আগের তুলনায় কমে গিয়েছে। মূত্রে এখনও কিটোনের পরিমাণ রয়েছে। স্যালাইন দেওয়ার কারণে উচ্চ রক্তচাপ ঠিক হয়েছে। প্রচণ্ড দুর্বল তাই ফলের রস খেতে দেওয়া হচ্ছে।” অপর দিকে এই জুনিয়র ডাক্তারের বাবা অভিজিৎ মুখোপাধ্যায় বলেন, “ও মানসিক দিক দিয়ে ছোট থেকেই খুব শক্ত। এখন খুব দুর্বল আছে শারীরিকভাবে, আমার সঙ্গে কথা হয়েছে।” একই ভাবে অনিকেতের বাবা অপূর্ব মাহাতো বলেন, “ছেলে ভালো আছে, ওদের আন্দোলনে (RG Kar Case) আমিও পাশে আছি।”

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

news in bengali

RG Kar Case  

NRS

Fasting Doctor


আরও খবর


ছবিতে খবর