img

Follow us on

Thursday, Sep 12, 2024

RG Kar Incident: কার বিরুদ্ধে পথে? আরজি কর কাণ্ডে একের পর এক ভুল পদক্ষেপ মমতার, কী কী?

Mamata Banerjee: আরজি করকাণ্ডে পথে মমতা, 'পথশ্রীর স্রষ্টা'র ভুলের তালিকা কত লম্বা জানেন?...

img

এ কোন সকাল! আরজি করকাণ্ডের প্রতিবাদ।

  2024-08-21 13:59:38

মাধ্যম নিউজ ডেস্ক: আরজি করকাণ্ডের (RG Kar Incident) রেশ এখনও মেলায়নি। ১০ দিনেরও বেশি সময় কেটে গেলও এখনও উত্তপ্ত আন্দোলনের তাওয়া। ঘটনার প্রেক্ষিতে যেমন হয়েছে অরাজনৈতিক আন্দোলন, তেমনি নিজেদের মতো করে আসরে নেমে পড়েছে রাজনৈতিক দলগুলিও। ছাব্বিশে রাজ্যে বিধানসভা নির্বাচন। তার আগে আরজি করকাণ্ডকে ঘিরে হওয়া আন্দোলনের ঝোড়ো হওয়া যাতে তৃণমূলের (Mamata Banerjee) পালে লেগে নির্বাচনের আগে দলকে বেসামাল করে না দেয়, তাই দোষীর শাস্তি চাই বলে পথে নেমে পড়লেন খোদ মুখ্যমন্ত্রী তৃণমূলের মমতা বন্দ্যোপাধ্যায়।

আইওয়াশের চেষ্টা ‘পথশ্রীর স্রষ্টার! (RG Kar Incident)

মুখ্যমন্ত্রীর পাশাপাশি তাঁর হাতে রয়েছে স্বরাষ্ট্র দফতরও। আবার তাঁর হাতেই স্বাস্থ্য দফতর। তাই তিনি যে দোষীর শাস্তি চাইছেন, সেটা কার কাছে? ওয়াকিবহাল মহলের মতে, আমজনতার আইওয়াশ করতে আগেভাগে দোষীর শাস্তি চাই বলে দাবি তুলে পথে নেমে পড়েছেন ‘পথশ্রীর স্রষ্টা’ স্বয়ং। রাজনৈতিক মহলের মতে, এসব করতে গিয়েই একের পর এক ভুল করে গিয়েছেন মমতা এবং তাঁর কলকাতা পুলিশ। মমতার ওপর আস্থা হারিয়েছেন খোদ নির্যাতিতার পরিবার। আর পুলিশি তদন্তে ভরসা রাখতে পারেনি কলকাতা হাইকোর্ট। তাই তদন্তভার তুলে দেওয়া হয়েছে সিবিআইয়ের হাতে। ৯ অগাস্ট রাতে আরজি কর হাসপাতালে খুন হন বছর একত্রিশের এক ট্রেনি মহিলা চিকিৎসক। তার পরেই শুরু হয় ধারাবাহিক ভুলের। আসুন, সুতোটা টেনে একবার দেখে নেওয়া যাক ‘ভুল-মালিকা’য় কী কী ভুল রয়েছে।

'ভুল-মালিকা'র দুই 'ফুল'

প্রথমত, ঘটনাটি ধর্ষণ করে খুনের। অথচ, পুলিশ তাকে আত্মহত্যার ঘটনা বলে চালাতে চাইল। আরজি কর হাসপাতালের সেমিনার হল থেকে উদ্ধার হল ওই চিকিৎসকের অর্ধনগ্ন দেহ। তাকে আত্মহত্যা বলে চালাতে চাইল পুলিশ। ভাবুন একবার! ভুল-মালিকার দ্বিতীয় ভুলটি আরও মারাত্মক। মৃত চিকিৎসকের পরিবারকে হাসপাতালের তরফে প্রথমে বলা হল, মেয়ে অসুস্থ, চলে আসুন। পরক্ষণেই (Mamata Banerjee) বলা হল, মেয়ে আত্মহত্যা করেছেন। মৃতের পরিবার পড়ি কি মরি করে হাসপাতালে এলেন। অভিযোগ, সেখানে তাঁদের ঠায় বসিয়ে রাখা হল ঘণ্টা চারেক। এহ বাহ্য। মৃতদেহ পুরোপুরি না দেখিয়েই তড়িঘড়ি করে দেওয়া হল দাহ।

কার চোখে ধুলো দিচ্ছেন

তৃতীয় ভুলটা করেছেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা স্বয়ং। তিনি কী করলেন, দুম করে মৃতের পরিবারকে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দেবেন বলে ঘোষণা করে (RG Kar Incident) দিলেন। যে পরিবারটি তাঁদের মেয়েটিকে হারালেন, তাঁদের সান্ত্বনা না দিয়ে মুখ্যমন্ত্রী ঘোষণা করে দিলেন টাকা! (নিন্দকদের মতে, অন্য কোনও মহিলাকে ধর্ষণ করে খুন করা হলে ক্ষতিপূরণ মিলত বড়জোর পাঁচ লাখ টাকা। নির্যাতিতা যেহেতু চিকিৎসক, তাই ক্ষতিপূরণের পরিমাণ ১০ লাখ টাকা)। কেবল ক্ষতিপূরণ নয়, দোষীর সাজার দাবিতে রাস্তায়ও নেমেছেন তিনি। কার চোখে ধুলো দিচ্ছেন মা-মাটি-মানুষের নেত্রী? উঠছে প্রশ্ন।

আরও পড়ুন: রাজ্যসভা উপনির্বাচন, ৯ আসনে প্রার্থী ঘোষণা বিজেপির, কারা রয়েছেন তালিকায়?

প্রমাণ লোপাটের চেষ্টা!

যেখানে ওই তরুণীকে ধর্ষণ করে খুন করা হয়েছে, সেখানে রাতারাতি সংস্কার কাজ শুরু করে দেওয়া হল। অপরাধ বিজ্ঞানীদের একাংশের মতে, প্রমাণ লোপাটের উদ্দেশ্যেই তড়িঘড়ি শুরু করে দেওয়া হয়েছে সেমিনার হলে সংস্কারের কাজ। ভুল আরও আছে। হাসপাতালে (RG Kar Incident) এতবড় একটা কাণ্ড ঘটল, ব্যাপক আন্দোলন হল, অথচ সুপার সন্দীপ ঘোষকে শাস্তি না দিয়ে দেওয়া হল ‘পুরস্কৃত’ পদ!

কাঁচা চিত্রনাট্য!

এই তালিকার পরের ভুলটি আরও মারাত্মক। ‘মেয়েরা রাত দখল করো’র ডাক দিলেন মহিলারা। শান্তিপূর্ণ আন্দোলনও হল মধ্যরাতে। আচমকাই জরুরি বিভাগে ভাঙচুর চালায় একদল দুষ্কৃতী। ওয়াকিবহাল মহলের মতে, আন্দোলনকারীদের ঘাড়ে দোষ চাপাতেই এই সুচিন্তিত চিত্রনাট্য রচনা! আন্দোলনে অশান্তি রুখতে সে রাতে বিশাল পুলিশ বাহিনী মোতায়েন ছিল আরজি করে। অথচ জরুরি বিভাগে ভাঙচুর চলল, তাঁরা রইলেন ঠুঁটো! এটাও কী ওই (কাঁচা) চিত্রনাট্যেরই অঙ্গ?

হুমকি মন্ত্রীর

আরও আছে। পর্যাপ্ত পুলিশ নেই এই ‘অজুহাত’ দেখিয়ে বন্ধ করে দেওয়া হল কলকাতা ডার্বি। ডার্বি বন্ধ এবং আরজি করকাণ্ড – দুয়ের প্রতিবাদে যুবভারতীর সামনে অবরোধ করলেন ক্রীড়াপ্রেমীরা। তাঁদের সঙ্গে যোগ দিলেন কলকাতা ময়দানের তিন বড় ক্লাবের সমর্থকরাও। সেখানেও পুলিশ নির্বিচারে লাঠি চালায় বলে অভিযোগ। ভুলের তালিকা ক্রমেই দীর্ঘায়িত হয়েছে। পুলিশের তরফে দোষ চাপিয়ে দেওয়া হয়েছে মিডিয়ার ঘাড়ে। তৃণমূলের মন্ত্রী আবার যাঁরা এই ঘটনায় মমতাকে দোষারোপ করছেন, তাঁদের আঙুল ভেঙে দেবেন বলে হুমকি দিয়েছেন।

কার বিরুদ্ধে পথে? 

এই তালিকার সর্বশেষ সংযোজনটি হল, অতি নাটকীয়তা। এক মহিলা মুখ্যমন্ত্রীর রাজ্যে ধর্ষণ করে খুন করা হল এক মহিলা ট্রেনি চিকিৎসককে। তাতে তাঁর কোনও হেলদোল দেখা গেল না! উল্টে তিনিই দোষীর বিচার চেয়ে নেমে পড়লেন পথে (সস্তা জনপ্রিয়তা পেতে)! আবার সিবিআইকে সময় বেঁধে দিলেন! প্রশ্ন হল, তিনি কার কাছে বিচার চাইছেন? নিজের কাছেই নয় কি (Mamata Banerjee)? কারণ তিনিই তো মুখ্যমন্ত্রী, পুলিশমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী...তিনিই তো সব (RG Kar Incident)!

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Mamata Banerjee

Madhyom

tmc

bangla news

Bengali news

kolkata police

rg kar

news in bengali

Incident

RG Kar Incident

blunders of mamata Banerjee


আরও খবর


ছবিতে খবর