img

Follow us on

Thursday, Sep 19, 2024

RG Kar Incident: আরজি করকাণ্ডে অভিযুক্ত সঞ্জয়ের নার্কো পরীক্ষা করাতে চায় সিবিআই

CBI: সঞ্জয় রায়ের নার্কো পরীক্ষার দাবি নিয়ে আদালতে সিবিআই...

img

অভিযুক্ত সিভিক ভলান্টিয়ার সঞ্জয় রায়ের নার্কো পরীক্ষা করাতে চায় সিবিআই। ফাইল ছবি

  2024-09-13 15:43:00

মাধ্যম নিউজ ডেস্ক: আরজি কর (RG Kar Incident) হাসপাতালে পড়ুয়া চিকিৎসককে ধর্ষণ এবং খুনের তদন্তে অগ্রগতির জন্য অভিযুক্ত সিভিক ভলান্টিয়ার সঞ্জয় রায়ের নার্কো পরীক্ষা করানোর সিদ্ধান্ত নিল সিবিআই (CBI)। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর, ইতিমধ্যেই এই বিষয়ে প্রয়োজনীয় অনুমতি চেয়ে নিম্ন আদালতের কাছে আর্জি জানানো হয়েছে। অনুমতি মিললেই অভিযুক্তের নার্কো পরীক্ষা করানো হবে। তবে নার্কো পরীক্ষা করতে গেলে প্রয়োজন হয় অভিযুক্ত ও চিকিৎসকের অনুমতিও।

কেন নার্কো পরীক্ষা

এর আগে সিবিআই (CBI) ধৃত সিভিকের পলিগ্রাফ পরীক্ষা করায়। সিবিআই সূত্র মারফত জানা যায়, পলিগ্রাফ পরীক্ষায় ১০টি প্রশ্ন করা হয়েছিল অভিযুক্তকে। প্রতি ক্ষেত্রেই তিনি দাবি করেন, ওই অপরাধের সঙ্গে তিনি জড়িত নন। প্রেসিডেন্সি জেলেই হয় এই পরীক্ষা। যদিও এর আগে কলকাতা পুলিশের হেফাজতে থাকার সময় সঞ্জয় অপরাধ কবুল করেছে বলে দাবি করেছিলেন তদন্তকারীরা। কিন্তু সিবিআই হেফাজতে যেতেই খুন ও ধর্ষণে যুক্ত থাকার অভিযোগ অস্বীকার করে সে। সিবিআইকে সে জানায়, সে সেমিনার রুমে গিয়েছিল। কিন্তু আগে থেকেই ঘটনাস্থলে (RG Kar Incident) পড়ে ছিল দেহ। জিজ্ঞাসাবাদের সময় অভিযুক্ত মিথ্যা বলছেন কি না, তা দেখার জন্যই নার্কো পরীক্ষা করতে চাইছে সিবিআই।

আরও পড়ুন: সমাধানসূত্র অধরা! “সরাসরি সম্প্রচারে রাজ্য সরকারের কীসের ভয়?’’ প্রশ্ন জুনিয়র ডাক্তারদের

কীভাবে হয় নার্কো অ্যানালিসিস?

এই পরীক্ষায় ব্যক্তির ওজন ও অন্যান্য শারীরিক মাপকাঠি অনুসারে তার দেহে নির্দিষ্ট পরিমাণে মাদক প্রবেশ করানো হয়। মাদকের পরিমাণ নির্দিষ্ট করা ও তা প্রয়োগ করার জন্য থাকেন একজন বিশেষজ্ঞ চিকিৎসক। মাদকের প্রভাবে ব্যক্তি মস্তিষ্কের কার্যক্ষমতা কমে যায়। তখন সে মিথ্যে কথা বলতে পারে না। অর্থাৎ, যাকে নার্কো করা হচ্ছে, সেই ব্যক্তি সম্পূর্ণ সজ্ঞানে নয়, আধা-তন্দ্রাচ্ছন্ন অবস্থায় থাকে। সেই অবস্থায় তার থেকে উত্তর আদায় করা হয়।

নার্কো পরীক্ষার জন্য নানা অনুমতি

সম্প্রতি অভিযুক্তের (RG Kar Incident) লালারস এবং কামড়ের নমুনা বা ‘টিথ ইমপ্রেশন’-ও সংগ্রহ করেছে সিবিআই। সূত্র মারফত আরও জানা গিয়েছে, নিহত চিকিৎসকের শরীরে যে ক্ষতচিহ্ন পাওয়া গিয়েছিল, সেগুলির সঙ্গে ওই কামড়ের নমুনা এবং লালারস মিলিয়ে দেখা হবে। এই বিষয়ে কেন্দ্রীয় ফরেন্সিক ল্যাবের সাহায্য নিচ্ছে তারা। এ ক্ষেত্রেও নিম্ন আদালতের অনুমতি নিয়েছিল সিবিআই (CBI)। আদালত সম্মতি দেওয়ায় প্রেসিডেন্সি জেলে গিয়ে নমুনা সংগ্রহ করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি। এবার সঞ্জয়ের নার্কো পরীক্ষা করাতে চায় সিবিআই। নিয়ম অনুসারে নার্কে অ্যানালিসিস পরীক্ষা করতে আদালতের অনুমতি প্রয়োজন হয়। যার পরীক্ষা হবে তাঁর অনুমতি লাগে। এছাড়া যার নার্কো করা হবে, তার শারীরিক পরীক্ষা করে দেখে ছাড়পত্র দেবেন একজন চিকিৎসক। সংশ্লিষ্ট ব্যক্তি নার্কো অ্যানালিসিস পরীক্ষার যোগ্য কি না সেই মর্মে লিখিত দেন ওই চিকিৎসক।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

cbi

Madhyom

bangla news

Narco Test

RG Kar Incident

RG Kar Rape and Murder Case


আরও খবর


ছবিতে খবর