img

Follow us on

Monday, Sep 16, 2024

RG Kar Incident: ‘‘সত্যি সবার সামনে আসুক’’, আরজি কর কাণ্ডের প্রতিবাদে পথে সঙ্গীতশিল্পীরা

Singers Protest: ‘সব শিল্পীর এক স্বর, জাস্টিস ফর আরজি কর’, পথে নামলেন ইমন-মনোময়-অনুপম-রূপমরা

img

কলকাতার রাজপথে সঙ্গীত মহলের প্রতিবাদ।

  2024-08-20 14:09:03

মাধ্যম নিউজ ডেস্ক: রাতের কলকাতা কি মেয়েদের জন্য নিরাপদ নয়? কেন নাইট ডিউটি বন্ধের বদলে শহরের রাস্তায় রাতে মেয়েদের জন্য সুরক্ষার ব্যবস্থা করছে না সরকার? কেন ফের পিছনের দিকে হাঁটা? আরজি কর কাণ্ডের (RG Kar Incident) প্রতিবাদে পথে নেমে এমনই প্রশ্ন তুলল বাংলার সঙ্গীত মহল। সোমবার সন্ধ্যায় আরজি কর কাণ্ডের বিচার চেয়ে পথে নামেন কলকাতার সঙ্গীত শিল্পীরা। তাতে পা মেলালেন রূপম ইসলাম, অনুপম কর, কৌশিকী চক্রবর্তীরা। কথা মতোই ব্যাটারি চালিত মোমবাতি নিয়েই পথে নামলেন তাঁরা। গাইলেন গান, চাইলেন বিচার।

রাতের রাজপথ

এদিন মিছিল থেকে মেয়েদের নাইট ডিউটি (RG Kar Incident)  না দেওয়ার 'ফতোয়া' যুক্তিহীন বলে দাবি করলেন সঙ্গীত শিল্পী কৌশিকী চক্রবর্তী। তাঁর প্রশ্ন রাতে যদি কোনও কাজ বা শো পড়ে তাহলে কি তিনি সেখানে যাবেন না? নাইট ডিউটি বাতিল করার বদলে কেন মেয়েরা রাতে বেরোলে তাঁদের নিরাপত্তা দেওয়া হবে না বলেও প্রশ্ন তোলেন কৌশিকী। একটা সময়ে মানুষের মধ্যে এই ধরনের ধারণা ছিল, যে রাত নটার পর মেয়েরা বাইরে থাকবে না। কিন্তু যুগের সঙ্গে মানুষ বুঝতে পেরেছে, রাতে মেয়েদের কাজ করতে হতে পারে। তাহলে ফের কেন পিছন দিকে হাঁটা, প্রশ্ন তোলেন বহু শিল্পী।

আরও পড়ুন: ‘‘আমাদের আগে ৩টি বডি ছিল’’! দাবি নির্যাতিতার বাবার, সৎকারে কেন তৎপর পুলিশ?

মিছিল ঘিরে বিতর্ক

এদিন একটি ছবি প্রকাশ্যে আসে যেখানে ১৯ অগাস্ট গায়কদের মিছিলে যাঁরা অংশ নিতে চলেছেন তাঁদের জন্য বেশ কিছু নিয়মাবলী লেখা থাকতে দেখা যায়। সেখানে লেখা ছিল এদিন দক্ষিণ কলকাতার একটি প্রথম সারির স্কুল থেকে মৌন মিছিল শুরু হয়ে চলবে গোলপার্ক মোড় পর্যন্ত। কাউকে কোনও রকম মিডিয়া বাইট দিতে নিষেধ করা হয়েছিল। জানানো হয়েছিল কেবল লোপামুদ্রা মিত্র এবং অঞ্জন দত্ত মতামত রাখতে পারেন। কোনও রাজনৈতিক প্ল্যাকার্ড বা স্লোগান দেওয়া যাবে না। কেবল গানের কোট লেখা হবে প্ল্যাকার্ডে। গাওয়া হবে মাত্র দুটি গান তুমি রবে নীরবে এবং আগুনের পরশমণি।

কিন্তু মিছিল যত এগোল মৌন মিছিল হল প্রতিবাদ মুখর। গানে গানেই আওয়াজ তুললেন শিল্পীরা। দেবজ্যোতি মিশ্র, রূপম ইসলাম, ইমন চক্রবর্তী, অনুপম রায়, লোপামুদ্রা মিত্র, কৌশিকী চক্রবর্তী, উজ্জ্বয়িনী মুখোপাধ্যায়, সপ্তক সানাই দাস, অনীক ধর, সাহেব চট্টোপাধ্যায় গানের পরিবর্তে স্লোগান তুললেন, ‘সব শিল্পীর এক স্বর, জাস্টিস ফর আরজি কর’। প্রতিবাদী মিছিলে হাঁটলেন ইন্দ্রদীপ দাশগুপ্ত, মনোময় ভট্টাচাৰ্য, অন্তরা চৌধুরী, পটা, রথীজিৎ ভট্টাচাৰ্য, অন্বেষা দত্তগুপ্ত এবং আরও অনেকে। প্রশ্ন রাখতেই প্রতিবাদী আওয়াজ শোনা গেল, “সত্যি সবার সামনে আসুক। মুষ্টিমেয় কিছু মানুষের সামনে নয়। আমরা জানতে চাই, প্রকৃত ঘটনা কী? আর চাই সব স্তরের মেয়েদের নিরাপত্তা। কেউ যেন আর অত্যাচারের (RG Kar Incident) শিকার না হন।”

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

bangla news

anupam roy

Rupam Islam

RG Kar Incident

Kolkata Doctor Rape and Murder

manomoy bhattacharya

iman chakraborty

koushiki chakraborty


আরও খবর


ছবিতে খবর