img

Follow us on

Tuesday, Sep 17, 2024

RG Kar Incident: রাত পেরিয়ে ভোর! স্বাস্থ্য ভবনের সামনে অনড় আন্দোলন জুনিয়র চিকিৎসকদের

Junior Doctors Protest: “একটা মেয়ে হারিয়ে আমি আজ অনেক ছেলে-মেয়ে পেয়েছি’’, মধ্যরাতে স্বাস্থ্য ভবনের সামনে পৌঁছে গেলেন নির্যাতিতার বাবা-মা...

img

স্বাস্থ্যভবনের সামনে জুনিয়র চিকিৎসকদের বিক্ষোভ। সংগৃহীত চিত্র

  2024-09-11 09:46:31

মাধ্যম নিউজ ডেস্ক: রাতভর স্বাস্থ্য ভবনের সামনে বসে থাকলেন জুনিয়র চিকিৎসকরা (Junior Doctors Protest)। চোখে-মুখে ক্লান্তি থাকলেও নিজেদের বিশ্বাসে অনড় তাঁরা। বৃষ্টিও তাঁদের টলাতে পারেনি। রাত পেরিয়ে ভোরবেলাতেও স্বাস্থ্য ভবনের বাইরেই বসে থাকতে দেখা যায় তাঁদের। আন্দোলনকারীদের (RG Kar Incident) স্পষ্ট কথা, যতক্ষণ পর্যন্ত তাঁদের দাবি পূরণ না করা হবে, অনির্দিষ্টকালের জন্য অবস্থান বিক্ষোভ চলতে থাকবে।

দুয়ারে ডাক্তার এলো রে

বুধবার, ভোর হতেই চিকিৎসকরা স্লোগান দিতে থাকেন, “ভোর হল, দোর খোল, দুয়ারে ডাক্তার এলো রে!” মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দুয়ারে সরকার প্রকল্পকে ব্যঙ্গ করে স্লোগান ওঠে। মঙ্গলবার করুণাময়ী থেকে স্বাস্থ্য ভবন পর্যন্ত জুনিয়র ডাক্তাররা অভিযান করেন। বিকেল গড়িয়ে রাত হলেও স্বাস্থ্য ভবনের সামনে থেকে সরেননি তাঁরা। রাতেই জুনিয়র ডাক্তারদের আন্দোলনকে সমর্থন জানিয়ে প্রায় মধ্যরাতে স্বাস্থ্য ভবনে পৌঁছে যান ‘তিলোত্তমা’র (RG Kar Incident) বাবা-মা। 

পাশে নির্যাতিতার পরিবার

জুনিয়র চিকিৎসকদের (Junior Doctors Protest) আন্দোলনে যোগ দিয়ে নির্যাতিতার (RG Kar Incident) বাবা বললেন, “একটা মেয়ে হারিয়ে আমি আজ অনেক ছেলে-মেয়ে পেয়েছি। সবাই যেভাবে আমাদের পাশে এসে দাঁড়িয়েছেন, বিচারের দাবিতে লড়ছেন তাতে আশা করছি বিচার আমরা পাবই। প্রশাসনের সুবুদ্ধি হোক।” নির্যাতিতার মা বলেন, “আজ এই মধ্যরাতে আমার ছেলেমেয়েগুলো রাস্তায় বসে রয়েছে। তাই ঘরে থাকতে পারলাম না। চলে এলাম তোমাদের মঞ্চে। আসার সময় দেখলাম, তোমরা রাস্তায় দাঁড়িয়ে রুটি খাচ্ছো। প্রশাসন তোমাদের কোথায় নামিয়েছে। ডাক্তারদের মানুষ ভগবান মনে করে। তাঁদেরকে রাস্তায় দিন রাত কাটাতে হচ্ছে। এটা তো খুব লজ্জার।” যেভাবে নির্যাতিতার বাবা-মা মধ্যরাতে তাঁদের মঞ্চে এসে পৌঁছেছেন তাতে তাঁরা আন্দোলন চালিয়ে নিয়ে যাওয়ার জন্য আরও মানসিক শক্তি পেলেন বলে জানিয়েছেন আন্দোলনরত চিকিৎসকরা।

আরও পড়ুন: স্বাস্থ্য সচিবের পাঠানো ইমেল ‘অপমানজনক’, কড়া বার্তা জুনিয়র ডাক্তারদের

চিকিৎসকদের দাবি

সোমবার সুপ্রিম কোর্ট আন্দোলনকারী জুনিয়র ডাক্তারদের (Junior Doctors Protest) মঙ্গলবার বিকেল ৫টার মধ্যে কাজে যোগ দিতে বলেছিল। কিন্তু, জুনিয়র চিকিৎসকরা স্পষ্ট করে দেন, তাঁদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। এদিন স্বাস্থ্য সচিব আন্দোলনকারী জুনিয়র ডাক্তারদের ইমেল পাঠিয়ে নবান্নে বৈঠকে আসার আহ্বান জানান। মুখ্যমন্ত্রী তাঁদের সঙ্গে বৈঠকে বসবেন বলে জানানো হয়। আলোচনার পথ খোলা রাখলেও এদিন নবান্নে যাননি জুনিয়র ডাক্তাররা। তাঁদের দাবি, দ্রুত চিহ্নিত করতে হবে আরজি কর কাণ্ডে (RG Kar Incident) জড়িতদের। এর পাশাপাশি, হাসপাতালে কর্মরত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে। কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েলকে ইস্তফা দিতে হবে। ইস্তফা দিতে হবে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য শিক্ষা সচিব ও মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সচিবকে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

rg kar

madhyom bangla news

RG Kar Incident

RG Kar Rape and Murder Case

junior doctors protest


আরও খবর


ছবিতে খবর