img

Follow us on

Tuesday, Sep 17, 2024

RG Kar Incident: আরজি করকাণ্ডে ফরেন্সিক দলে ছিলেন ২ সিভিক ভলান্টিয়ার! চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে

Kolkata: আরজি করে নির্যাতিতার ময়না তদন্তের টিমে কারা ছিলেন জানেন?

img

আরজি করে নির্যাতিতার ময়নাতদন্তে সিভিক ভলান্টিয়ার! (সংগৃহীত ছবি)

  2024-09-12 15:17:17

মাধ্যম নিউজ ডেস্ক: আরজি করে (RG Kar Incident) নির্যাতিতা পড়ুয়ার ময়না তদন্তে সিভিক ভলান্টিয়ারের উপস্থিতি নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। আরজি কর মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসক পড়ুয়াকে খুন এবং ধর্ষণের ঘটনায় ফরেন্সিক নমুন সংগ্রহ করেছেন কে? সোমবার সুপ্রিম কোর্টে শুনানিতে উঠেছিল এই প্রশ্ন। উত্তর খুঁজতে গিয়ে এ বার সামনে এল এই তথ্য। জানা যায়, ২ অফিসারের সঙ্গে ছিলেন ২ সিভিক ভলান্টিয়ারও! চাঞ্চল্যকর বিষয়টি সামনে আসতেই শোরগোল পড়ে গিয়েছে।

অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টরের ভূমিকা নিয়ে উঠছে প্রশ্ন (RG Kar Incident)

সুপ্রিম কোর্টে শুনানিতে সলিসিটর জেনারেল তুষার মেহতাও ফরেন্সিক রিপোর্ট হাতে নিয়ে প্রশ্ন তুলেছিলেন, ‘‘নমুনা সংগ্রহ করলেন কে?’’ এর পর রিপোর্টের কিছু অংশ চিহ্নিত করে বিচারপতিদের দেখতে দিয়ে তিনি এ-ও মন্তব্য করেন, ‘‘সারা শরীরে এত আঘাত, মৃতদেহ অর্ধনগ্ন অবস্থায় পড়ে রইল, এত জন এল-গেল, আর রিপোর্ট এল এই রকম? নমুনা সংগ্রহ করলেন কে?’’ এরপরই সমস্ত তথ্য সামনে আসে। জানা গিয়েছে, ময়না তদন্তের সময় ছিলেন সিনিয়র সায়েন্টিফিক অফিসার এক জন। সায়েন্টিফিক অ্যাসিস্ট্যান্ট এক জন। আর দু'জন সিভিক ভলান্টিয়ার।

কেন গেলেন না অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর?

খুন এবং ধর্ষণের ঘটনায় গুরুত্বপূর্ণ টিস্যু, রক্ত, সিমেনের মতো নমুনা সংগ্রহের জন্য ছিলেন না কোনও বিশেষজ্ঞও। রাখা হয়নি কোনও ‘ক্রাইম সিন’ বিশেষজ্ঞকেও। জানা যাচ্ছে, ৯ অগাস্ট অর্থাৎ মৃতদেহ উদ্ধারের দিন, কলকাতা (Kolkata) পুলিশের মোবাইল ফরেন্সিক ইউনিটের অফিসার ইনচার্জ তথা রাজ্য ফরেন্সিক (RG Kar Incident) সায়েন্স ল্যাবরেটরির অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর বেলগাছিয়ায় রাজ্য ফরেন্সিক ল্যাবেই ছিলেন। অথচ, তিনি ঘটনাস্থলে যাননি। পাঠানো হয়েছিল তাঁর চেয়ে কম পদমর্যাদার দুই কর্মী আর দু'জন সিভিক ভলান্টিয়ারকে। যাঁরা কলকাতা পুলিশেরই সিভিক ভলান্টিয়ার বলে সূত্রের খবর। এর পরেই প্রশ্ন উঠে গিয়েছে, যেখানে স্বয়ং কলকাতার পুলিশ কমিশনার আরজি করের ঘটনাস্থলে পৌঁছে গিয়েছিলেন, সেখানে ল্যাবেই থাকা অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর পদমর্যাদার অফিসার গেলেন না কেন?

আরও পড়ুন: উত্তরবঙ্গ মেডিক্যালের হস্টেলে গড়ে উঠেছে ‘মসজিদ’! প্রতিবাদ করলেই হুমকি

কী সাফাই দিলেন অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর?

রাজ্য ফরেন্সিক সায়েন্স ল্যাবরেটরির অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর পলাশবরণ মাইতি বলেন, "সিভিক ভলান্টিয়ারেরা (RG Kar Incident) সাহায্য করার জন্য যান। ওঁদের বিশেষ ভূমিকা নেই। অন্য সব কেসেও তো এই ভাবেই চলছে।” পলাশবরণ পাঠিয়েছিলেন সনৎকুমার সাহা নামে এক বিশেষজ্ঞকে।  ৯ অগাস্ট হাসপাতাল থেকে বেরনোর মুখে সনৎকুমার এবং তাঁর দলবল সংবাদমাধ্যমের সামনে বলে যান, তাঁদের মৃতদেহের চাদর সরিয়ে দেখার কথা নয়। যদিও ফরেন্সিক বিশেষজ্ঞদের বক্তব্য, চাদর এ ক্ষেত্রে দেওয়া হয়েছিল মৃতদেহের সম্মান রক্ষার্থে। সেই চাদর সরিয়ে না দেখলে কী করে নমুনা সংগ্রহ করা হবে?

‘কাট মার্ক’ না ‘বাইট মার্ক’?

সনৎকুনার সেদিন এ-ও বলে যান, মৃতদেহে বেশ কিছু ‘কাট মার্ক’ পেয়েছেন তাঁরা। প্রশ্ন উঠছে, সত্যিই কি ‘কাট মার্ক’ ছিল মৃতদেহে? যদি থাকে, তা হলে ময়না তদন্তে তার উল্লেখ নেই কেন? তবে কি কাট মার্কের সঙ্গে ‘বাইট মার্ক’ গুলিয়ে ফেলা হয়েছিল? সনৎকুমার বুধবার বলেন, ‘‘না না, বাইট মার্কই ছিল।’’ মৃতদেহের চাদর সরিয়ে না দেখার প্রসঙ্গে তিনি এ দিনও মন্তব্য করেন, ‘‘চাদর সরিয়ে দেখিনি আমরা।’’ যে নমুনা সংগ্রহ করা হয়েছে তা নিয়ে কি সন্তুষ্ট তিনি? সনৎকুমার বলেন, ‘‘যা পাওয়া গিয়েছে, সবটাই তুলে দেওয়া হয়েছে। সিবিআইকে সবটা বলা হয়েছে। সব তথ্য সিবিআই জেনে নিয়েছে। নতুন করে কিছু বলতে পারব না।’’

ফরেন্সিক বিশেষজ্ঞ কী বললেন?

ফরেন্সিক বিশেষজ্ঞ অজয় গুপ্ত বলছেন, মৃতদেহ থেকে ফরেন্সিক নমুনা সংগ্রহ করে দেওয়া যদিও মূলত ময়না তদন্তকারী চিকিৎসকের কাজ। কিন্তু ফরেন্সিক নমুনা সংগ্রহ করার সময় চাদর (RG Kar Incident) সরিয়ে দেখবই না ভিতরে কী আছে, সেটা ঠিক নয়। চাদরের নীচে মৃতদেহের আশেপাশেও তো বহু গুরুত্বপূর্ণ প্রমাণ থাকতে পারে, যা নমুনা হিসেবে সংগ্রহ করা প্রয়োজন। সেটা না করা কিন্তু কর্তব্যে গাফিলতির সমান।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

West Bengal

bangla news

Bengali news

RG Kar Incident


আরও খবর


ছবিতে খবর