img

Follow us on

Tuesday, Oct 08, 2024

RG Kar Incident: মমতার 'অনশন অস্ত্র'ই ব্যুমেরাং হয়ে ফিরল জুনিয়র ডাক্তারদের হাত ধরে 

Mamata Banerjee: মমতার পথেই আন্দোলনে জুনিয়র ডাক্তারেরা, তাই কি নেত্রী বিব্রত, দিশাহারা?

img

জুনিয়র ডাক্তারদের অনশন। সংগৃহীত চিত্র

  2024-10-08 11:14:09

মাধ্যম নিউজ ডেস্ক: আরজি কর-কাণ্ডে (RG Kar Incident) বিচার ও নিরাপত্তার দাবিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) 'অনশন অস্ত্র'কেই হাতিয়ার করলেন জুনিয়র ডাক্তাররা। ১৮ বছর পর নিজের অস্ত্রেই ঘায়েল হচ্ছেন কি মুখ্যমন্ত্রী? প্রশ্ন বাংলার রাজনৈতিক মহলে। ২০০৬ সালে মেট্রো চ্যানেলে টানা ২৬ দিন অনশন করেছিলেন রাজ্যের তৎকালীন বিরোধী নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  তার থেকে বড় জোর ৫০ মিটার দূরত্বে মঞ্চ বেঁধে এবার আমরণ অনশনে বসেছেন জুনিয়র ডাক্তারদের মধ্যে সাত জন, তাঁদের ১০ দফা দাবির সমর্থনে।

অনশন অস্ত্র

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যে পথে রাজনৈতিক সাফল্য পেয়েছিলেন, আরজি কর-কাণ্ডে (RG Kar Incident) সেই পথই বেছে নিয়ে জুনিয়র ডাক্তারেরা সরকারকে বেগ দিচ্ছে। সিঙ্গুর আন্দোলনের সময়ে জাতীয় সড়কে মঞ্চ বেঁধে ২১ দিন একটানা পড়ে থেকেছেন মমতা। তার আগে ২০০৬ সালে মেট্রো চ্যানেলে অনশন করেছিলেন তিনি। ক্ষমতায় আসার পরে মমতাকেও বারংবার তাঁরই দেখানো অনশন অস্ত্রের মুখোমুখি হতে হয়েছে। ২০১৪ সালে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীর শ্লীলতাহানির অভিযোগ এবং তার সঠিক তদন্তের দাবিতে যাদবপুরে শুরু হয়েছিল আন্দোলন। ২০১৫ সালেরই ফেব্রুয়ারি মাসে স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)-এর পরীক্ষায় পাশ করে শিক্ষক পদপ্রার্থীরা অনশনে বসেন। সেই সঙ্গে চুক্তি-শিক্ষক, বৃত্তি-শিক্ষক, পার্শ্বশিক্ষক-সহ শিক্ষার বিভিন্ন ক্ষেত্রে যুক্ত কর্মী সংগঠনের অনশন-আন্দোলন শুরু হয় কলকাতা জুড়ে। মমতাকে বেগ পেতে হয়েছিল ২০১৯ সালের মার্চ মাসে এসএসসি চাকরিপ্রার্থীদের অনশনে। মেধাতালিকায় নাম থাকা সত্ত্বেও তাঁদের চাকরি থেকে বঞ্চিত করা হচ্ছে—এই দাবিতে মেয়ো রোডে অনশনে বসেন হবু শিক্ষকেরা। সেই আন্দোলনে প্রায় ৮০ জন এসএসসি চাকরিপ্রার্থী অসুস্থ হয়ে পড়েন।  এবার একই পথে জুনিয়র ডাক্তাররা। তাঁদের ১০ দফা দাবি নিয়ে ধর্মতলায় আমরণ অনশন করছেন। দাবি পূরণ না হওয়া পর্যন্ত অনশন চলবে বলে জানিয়েছেন তাঁরা।

আরও পড়ুন: বীরভূমের খনিতে বিস্ফোরণ, মুখ বোজাতে সেই 'টাকার খেলা' মমতার! বিজেপি চাইল এনআইএ

অনশন প্রসঙ্গে বিজেপি

আরজি কর-কাণ্ডে (RG Kar Incident)  বিজেপি যদিও মমতার (Mamata Banerjee) অনশনের সঙ্গে জুনিয়র ডাক্তারদের আন্দোলনকে এক করে দেখতে চাইছে না। দলের রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের কথায়, ‘‘ওটা অনশন ছিল না কি! রাতে পর্দার আড়ালে কী হত, তা নিয়ে তো ওঁর দলের লোকেরাই নানা কথা বলেন। এখন যে অনশন চলছে, তার সঙ্গে রয়েছে গোটা রাজ্যের মানুষের সমর্থন।’’ একই সঙ্গে সুকান্তের দাবি, ‘‘অনশনকে মমতার ‘অস্ত্র’ বললে আন্দোলনের এই পথকে অসম্মান করা হবে। অনশনের অনেক ঐতিহাসিক নজির রয়েছে আমাদের দেশে।’’

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Mamata Banerjee

Madhyom

bangla news

Hunger Strike

RG Kar Incident

Junior doctors strike


আরও খবর


ছবিতে খবর