img

Follow us on

Monday, Sep 16, 2024

RG Kar Incident: কলকাতায় এল বিশেষ সিবিআই দল, সন্দীপ ঘোষ সহ ৬ জনের পলিগ্রাফ টেস্ট শুরু

Sandip Ghosh: আরজি করকাণ্ডে পলিগ্রাফ টেস্ট প্রক্রিয়া শুরু, কাদের দিতে হবে পরীক্ষা?...

img

পলিগ্রাফ টেস্ট করতে এল সিবিআইয়ের দল।

  2024-08-24 16:07:10

মাধ্যম নিউজ ডেস্ক: আরজি করকাণ্ডে (RG Kar Incident) ওই হাসপাতালের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষ (Sandip Ghosh)-সহ ৭ জনের পলিগ্রাফ টেস্ট করার অনুমতি দিয়েছিল শিয়ালদার অতিরিক্ত মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট আদালত। সেই মতো আজ, শনিবার কলকাতার সিজিও কমপ্লেক্সে সিবিআই দফতরে পলিগ্রাফ টেস্ট প্রক্রিয়া শুরু হল সন্দীপ ও বাকিদের। এজন্য দিল্লি থেকে সিবিআইয়ের একটি দল এসেছে কলকাতায়।

পলিগ্রাফ টেস্ট (RG Kar Incident)

এদিনই প্রত্যেকের পলিগ্রাফ টেস্ট করানো হবে কিনা, তা স্পষ্ট নয়। এদিন রাতে আরজি করে ট্রেনি চিকিৎসক খুনে অভিযুক্ত সিভিক ভলান্টিয়ারের পলিগ্রাফও টেস্ট করতে পারেন সিবিআইয়ের আধিকারিকরা। এদিন সকালেই সিজিও কমপ্লেক্সে পৌঁছে যান সন্দীপ। তার আগেই তিনি টেস্টে সম্মতি দিয়েছিলেন। তাঁর সম্মতি মেলার পরেই আয়োজন করা হয় পলিগ্রাফ টেস্টের। সিবিআইয়ের আধিকারিকদের পাশাপাশি এদিন সিজিওতে এসেছেন (RG Kar Incident) কলকাতা পুলিশের চার আধিকারিকও।

সঞ্জয়ের পলিগ্রাফ টেস্ট জরুরি

সন্দীপ ছাড়াও আরজি করের চার ডাক্তারি পড়ুয়া এবং মূল অভিযুক্ত সিভিক ভলান্টিয়ার সঞ্জয় রায়ের ঘনিষ্ঠেরও পলিগ্রাফ টেস্ট করানো হবে। জানা গিয়েছে, এক সঙ্গে সকলের টেস্ট করানো হবে না। পরীক্ষা করানো হবে এক এক করে ছ’জনের। ধৃত সিভিক ভলান্টিয়ার রয়েছে জেল হেফাজতে। সিবিআই সূত্রে খবর, তারও পলিগ্রাফ টেস্ট করানোর তোড়জোড় শুরু হয়েছে। তবে তার টেস্ট জেলের ভেতরে হবে নাকি বাইরে, তা এখনও স্পষ্ট নয়। সঞ্জয়কে ভোর চারটে নাগাদ সেমিনার হলে ঢুকতে দেখা গিয়েছে সিসিটিভি ফুটেজে। তাকে বের হতে দেখা গিয়েছে ৪টে ৪০ মিনিট নাগাদ। এই সময়ই ওই চিকিৎসকের মৃত্যু হয়েছে বলে প্রাথমিক অনুমান। তাই সঞ্জয়ের পলিগ্রাফ টেস্ট করা জরুরি।   

আরও পড়ুন: “ইউক্রেন-রাশিয়ায় শান্তির সূর্যোদয় দেখতে চাই”, জেলেনস্কিকে বললেন মোদি

অভিযুক্ত মিথ্যে বলছে কিনা, তা যাচাই করার পরীক্ষাই হল পলিগ্রাফ টেস্ট। জিজ্ঞাসাবাদের সময় বিভিন্ন শারীরবৃত্তীয় প্রতিক্রিয়ার ওপর ভিত্তি করে এই পরীক্ষা হয়। পরীক্ষার আগে সম্মতি নিতে হয় তাঁর, যাঁর পলিগ্রাফ টেস্ট করানো হবে। পলিগ্রাফ টেস্টের সময় চার থেকে ছ’টি সেন্সর ব্যবহার করা হয়। এই পরীক্ষার সময় একটি মেশিন ব্যবহার করা হয়। সেখানে এই সেন্সর থেকে একাধিক তরঙ্গ সংকেত গ্রাফ নকশা করা কাগজের একটি স্ট্রিপে রেকর্ড করা (Sandip Ghosh) হয়। সেই গ্রাফ খুঁটিয়ে দেখেই বোঝা যায়, যাঁর টেস্ট নেওয়া হচ্ছে, তিনি সত্যি বলছেন, নাকি মিথ্যে (RG Kar Incident)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

Bengali news

rg kar

news in bengali

Incident

RG Kar Incident

Sandip ghosh

RG Kar Case

polygraph test


আরও খবর


ছবিতে খবর