img

Follow us on

Thursday, Sep 12, 2024

RG Kar Incident: ‘‘বেফাঁস বলে এখন নাটক করছেন’’! সৌরভের আরজি কর প্রতিবাদকে ‘ট্রোল’ নেটপাড়ার

Sourav Ganguly: ‘‘বিক্ষিপ্ত ঘটনা’’! আরজি কর নিয়ে বিতর্কিত মন্তব্য সৌরভের, ‘ভুল স্বীকার’ করেও নেটিজেনদের রোষে মহারাজ

img

আরজি কর নিয়ে বিতর্কিত মন্তব্য, সমালোচিত সৌরভ গঙ্গোপাধ্যায়।

  2024-08-21 12:04:52

মাধ্যম নিউজ ডেস্ক: আরজি কর কাণ্ডের (RG Kar Incident) নৃশংসতায় উত্তাল সারা দেশ। পথ নেমে বিচার চেয়ে সরব হচ্ছেন কলকাতার প্রতিটি মানুষ। আর সেই ঘটনা নিয়ে নিজের অভিমত ব্যক্ত করতে গিয়ে সমালোচনার মুখে পড়েন প্রাক্তন ক্রিকেট অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। তাঁর বক্তব্য ঘিরে ঝড় ওঠে নেটপাড়ায়। আরজি কর হাসপাতালে মহিলা চিকিৎসকের ওপর হওয়া নৃশংসতাকে ‘ভয়ঙ্কর’ বলে ব্যাখ্যা করলেও ঘটনাটিকে ‘বিচ্ছিন্ন’ বলতেই মেজাজ হারান নেটিজেনরা। সোশ্যাল মিডিয়ায় ওঠে প্রতিবাদের ঝড়। অনেকে সৌরভের জনপ্রিয় টিভি শো ‘দাদাগিরি’ বয়কটেরও ডাক দেন। তার পরই নিজের মত থেকে সরে গিয়ে তাঁর অবস্থান ব্যাখ্যা করেন মহারাজ। কিন্তু প্রশ্ন ওঠে তা নিয়েও। নিজের ব্র্যান্ড ভ্যালু হারানোর ভয়েই কি এখন বাধ্য হয়ে প্রতিবাদের ঝান্ডা ধরছেন সৌরভ? নিজের ভাবমূর্তি ঠিক করতেই কি এক প্রকার বাধ্য হয়েই প্রতিবাদ?

ঘটনার প্রেক্ষাপট

সম্প্রতি এক অনুষ্ঠানে গিয়ে আরজি কর–কাণ্ড (RG Kar Incident) নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সৌরভ বলেছিলেন, তারও একটি মেয়ে আছে আর মেয়ের বাবা হিসেবে বিষয়টিতে তিনি খুব হতাশ হয়েছেন। সৌরভ যা বলেন, সেটি ছিল এ রকম— ‘‘খুব দুর্ভাগ্যজনক। কঠিন পদক্ষেপ নেওয়া উচিত। এটা ভয়ংকর ঘটনা...সত্যিই খুব ভয়ংকর...যে কোনও জায়গায় যা কিছু ঘটতে পারে। তাই সব জায়গায় সব সময় নিরাপত্তাব্যবস্থা, সিসিটিভি ক্যামেরা ঠিকঠাক রাখতে হবে। এ ধরনের ঘটনা যে কোনও জায়গায় ঘটতে পারে।’’

এ পর্যন্ত ঠিকই ছিল। সৌরভ এরপর যা বলেন, সবার আপত্তি সেটাতেই। তিনি বলেন, ‘‘আমি মনে করি না, বিচ্ছিন্ন একটা ঘটনা দিয়ে সবকিছুর বিচার করা উচিত। এ ধরনের দুর্ঘটনা বিশ্বের সব জায়গায়ই ঘটে। তাই এটা ভাবার সুযোগ নেই যে সবকিছু বা সবাই নিরাপদ নয়। এটা ভাবা ভুল যে মেয়েরা নিরাপদ নয়। শুধু পশ্চিমবঙ্গই নয়, ভারতের সব জায়গায়ই মেয়েরা নিরাপদ। আমরা সেরা একটি জায়গায় বসবাস করি। একটি ঘটনা দিয়ে কারও এটা বিচার করা উচিত নয়।’’ সৌরভের এই কথাতেই ক্ষুব্ধ জনতা। আরজি করে ঘটে যাওয়া এই মর্মান্তিক ঘটনাকে কেন এবং কীভাবে ‘বিচ্ছিন্ন ঘটনা’ বললেন তিনি, তা নিয়ে তুমুল কটাক্ষের মুখে পড়েন সৌরভ। সোশ্যাল মিডিয়ায় প্রবল সমালোচিত হন মহারাজ। অনেকেই দাদাগিরি বয়কটেরও ডাকও দেন।

আরও পড়ুন: মুখ্যমন্ত্রীর পদত্যাগ দাবি, আরজি কর কাণ্ডে শ্যামবাজারে আজ থেকে ধর্না বিজেপির

জনতার চাপে নতিস্বীকার 

চাপের মুখে অবশেষে নিজের বক্তব্য বদলাতে বাধ্য হন সৌরভ। তিনি বলেন, ‘‘গত রবিবার আমি এটা (আর জি কর–কাণ্ড) নিয়ে কথা বলেছিলাম। আমি জানি না, আমার বক্তব্য কীভাবে উপস্থাপন করা হয়েছে। এটা ভয়ংকর এক ঘটনা। অপরাধীর এমন শাস্তি হওয়া উচিত, যাতে ভবিষ্যতে কেউ আর এমনটা করতে না পারে। তদন্ত চলছে। আমি আশা করি, অপরাধী ধরা পড়বে এবং শাস্তি পাবে। মানুষ যেভাবে প্রতিবাদ করছে, বিশ্বের যেকোনও জায়গায় এমন ঘটনা ঘটলে এভাবেই মানুষ আওয়াজ তুলবে।’’ এরপর মঙ্গলবার, সৌরভ নিজের সামাজিক হ্যান্ডলের ডিপি কালো করেন। এখন প্রতিবাদে পথে নামার সিদ্ধান্ত নিয়েছেন।

নেটিজেনদের কটাক্ষ

এত দেরিতে নির্যাতিতার পাশে দাঁড়ানোয় নেটিজেনদের কটাক্ষের শিকার হতে হয়েছে সৌরভ ও তাঁর স্ত্রী ডোনাকে। কেউ লিখেছেন, ‘‘বেফাঁস কথা বলে রীতিমত ছড়িয়ে এখন নাটক করছেন।’’ আবার কোনও ব্যক্তি লিখেছেন, ‘‘ভয় কাটিয়ে অবশেষে সাহস দেখাতে পারলেন সৌরভ?’’ এই আবহে আজ, বুধবার সন্ধ্যায় ‘অভয়া’র বিচারের দাবি জানিয়ে নৃত্যশিল্পীদের নিয়ে পথে নামবেন সৌরভের (Sourav Ganguly) স্ত্রী ডোনা গঙ্গোপাধ্যায়। ওই মিছিলে থাকতে পারেন সৌরভও। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Sourav Ganguly

Dona Ganguly

bangla news

rg kar

dadagiri

RG Kar Incident

RG Kar Rape and Murder Case


আরও খবর


ছবিতে খবর