img

Follow us on

Monday, Sep 16, 2024

RG Kar: ১৪ অগাস্টের পর ৮ সেপ্টেম্বর, সেই রিমঝিমরা আবার ডাক দিলেন ‘মেয়েদের রাত দখল’-এর

Reclaim The Night: ‘শাসকের ঘুম ভাঙাতে নতুন গানের ভোর’, সাংবাদিক বৈঠক করে ফের রাত দখলের ডাক

img

ফের একবার হতে চলেছে ‘মেয়েদের রাত দখল’ (সংগৃহীত ছবি)

  2024-09-06 19:24:09

মাধ্যম নিউজ ডেস্ক: আরজি কর (RG Kar) কাণ্ডের প্রতিবাদে ফের একবার মেয়েদের রাত দখলের (Reclaim The Night) ডাক দেওয়া হল। ১৪ অগাস্ট রাতে মেয়েরা পথে নেমেছিলেন। সে সময় অসংখ্য সাধারণ মানুষও সেই মিছিলে পা মেলান। বেজে ওঠে শঙ্খধ্বনিও। এই কর্মসূচির অন্যতম উদ্যোক্তা ছিলেন রিমঝিম সিংহরা। তাঁদেরই উদ্যোগে ফের একবার ৮ সেপ্টেম্বর মেয়েদের রাত দখলের কর্মসূচির ঘোষণা করা হল।

অস্বস্তি বাড়বে তৃণমূলের (RG Kar)

প্রসঙ্গত, আরজি করকাণ্ডের প্রতিবাদে উত্তাল গোটা বাংলা, দেশের গণ্ডি ছাড়িয়ে প্রতিবাদের আঁচ দেখা গিয়েছে বিদেশেও (RG Kar)। বিচার চাই দাবি তুলে পথে নেমেছেন হাজার হাজার সাধারণ মানুষ ও খ্যাতনামা ব্যক্তিত্ব। নৃশংস ঘটনার ঠিক পাঁচ দিন পরেই স্বাধীনতা দিবসের প্রাক্কালে মেয়েদের রাত দখলের কর্মসূচি হয়। এরপরে ফের তা হতে চলেছে ৮ সেপ্টেম্বর। কোনও কোনও মহলের মতে, ৮ সেপ্টেম্বরের কর্মসূচিও ব্যাপক সফল হবে। জনজাগরণ দেখা যাবে ওই রাতে (Reclaim The Night)। এর পাশাপাশি এই কর্মসূচিতে তৃণমূলের অস্বস্তি অনেকটাই বাড়বে বলে মনে করা হচ্ছে।

কী জানালেন রিমঝিমরা (RG Kar)

শুক্রবার সাংবাদিক বৈঠক করে রিমঝিম সিংহরা জানিয়েছেন, আগামী ৮ সেপ্টেম্বর রাতে সকলে পথে নামবেন আবার। কর্মসূচির নাম দেওয়া হয়েছে ‘শাসকের ঘুম ভাঙাতে নতুন গানের ভোর’। এই কর্মসূচির কথা বলতে গিয়ে রিমঝিমেরা সত্যজিৎ রায়ের ‘গুপী গাইন বাঘা বাইন’ ছবির কথাও উল্লেখ করেছেন। তাঁরা জানান, গুপী গাইন যেমন রাজার ঘুম ভাঙিয়েছিলেন, সে ভাবেই শাসকের ঘুম ভাঙাতে চান তাঁরা। সাংস্কৃতিক আঙ্গিকে রাত দখল হবে বলেও জানান রিমঝিমেরা। গানের দল, নাচের দল, সাংস্কৃতিক জগতের বিভিন্ন ব্যক্তিত্বকে এই কর্মসূচিতে আহ্বান জানানো হয়েছে।

শিলিগুড়িতে ভোর দখল

অন্যদিকে, ৯ সেপ্টেম্বর ভোর (RG Kar) দখলের ডাক দিয়েছেন অর্জুন পুরস্কারপ্রাপ্ত টেবিল টেনিস তারকা মান্তু ঘোষ ও বেশ কিছু স্বেচ্ছাসেবী সংস্থা। জানা গিয়েছে ৯ সেপ্টেম্বর সোমবার ভোর চারটে দশ থেকে সকাল ছ'টা পর্যন্ত শিলিগুড়িতে এই ভোর দখলের কর্মসূচি চলবে। আরজি কর মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনায় বিচার চেয়ে উত্তাল হয়েছে। এমন সময়  ক্ষোভের আগুনে ঘি ঢেলেছে তৃণমূল নেতা-মন্ত্রী-বিধায়কদের একের পর মন্তব্য। সম্প্রতি উত্তরপাড়ার অভিনেতা ও তৃণমূল বিধায়ক কাঞ্চন মল্লিক বলেছিলেন, যাঁরা সরকারি পুরস্কার নিয়েছিলেন, তাঁরা ফেরত দেবেন? এরপরেই সরকারি পুরস্কার ফেরাচ্ছেন একের পর এক শিল্পী।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

RG Kar student death

RG Kar Case

rg kar issue protestors

reclaim the night


আরও খবর


ছবিতে খবর