img

Follow us on

Saturday, Oct 05, 2024

RG Kar: মেয়ের যন্ত্রণায় মুখ ঢেকেছেন মা! আরজি কর কাণ্ডের প্রতিবাদ কাঁকুড়গাছির মণ্ডপে

Durga Puja 2024: থিমের নাম ‘লজ্জা’! কলকাতার দুর্গা পুজোতে আরজি কর কাণ্ডের প্রতিবাদ...

img

মেয়ের যন্ত্রণা দেখে মুখ ঢাকছেন মা! (সংগৃহীত ছবি)

  2024-10-05 17:28:50

মাধ্যম নিউজ ডেস্ক: আরজি কর কাণ্ডের (RG Kar) প্রতিবাদের ছোঁয়া দেখা গেল দুর্গা প্রতিমা নির্মাণেও। মেয়ের যন্ত্রণা দেখে মুখ ঢাকছেন মা! এই থিমেই দুর্গা প্রতিমা তৈরি করেছে কাঁকুড়গাছির একটি পুজো। 

থিমের নাম ‘লজ্জা’

কাঁকুড়গাছি শ্রী শ্রী সরস্বতী ও কালীমাতা মন্দির পরিষদের এবারের পুজোয় এমনই অভিনব প্রতিবাদ ধরা পড়েছে। কাঁকুড়গাছির এই পুজোয় মাতৃমূর্তিও তৈরি করা হয়েছে একেবারে বিবর্ণ প্রকৃতির। হাতে কোনও অস্ত্র রাখা হয়নি। পায়ের কাছে অসুর হত অবস্থায় রয়েছে। লজ্জায় (RG Kar) মাথা নুইয়ে রয়েছে মায়ের প্রিয় বাহন সিংহ। মাতৃমূর্তির পাদদেশে রয়েছে নির্যাতিতার শরীরের প্রতিকৃতি। থিমের নাম রাখা হয়েছে ‘লজ্জা’। থিমের অঙ্গ হিসেবে মণ্ডপে রাখা হয়েছে একটি অ্যাপ্রন ও স্টেথোস্কোপ। আরজি করের ঘটনার প্রতিচ্ছবি মণ্ডপেও ফুটে উঠেছে এভাবেই। অন্যদিকে, মমতা সরকারকে কটাক্ষ করে মণ্ডপের গায়ে একটি ভাঁড়ার তৈরি করা হয়েছে। তার গায়ে পাঁচশো ও হাজার টাকার নোটের ছবি দেওয়া হয়েছে। এর অর্থ হিসেবে উদ্যোক্তা বিশ্বজিৎ সরকার জানাচ্ছেন, লক্ষ্মীর ভাণ্ডারের প্রতীক এটি। মানুষকে এভাবেই জনমোহিনী প্রকল্পের সুবিধা দিয়ে ভোলানোর চেষ্টা করছে সরকার। এর তলায় চাপা পড়ে যাচ্ছে যাবতীয় অপরাধ।

বিজেপি কর্মী অভিজিৎ সরকার প্রতিষ্ঠা করেন এই পুজো 

জানা গিয়েছে, এই পুজো ২০২০ সালে প্রতিষ্ঠা করেন বিজেপি কর্মী অভিজিৎ সরকার। তিনি ২০২১ সালে খুন হন শাসকদলের দুষ্কৃতীদের হাতে, এমনটাই অভিযোগ। তারপর থেকে নিহত অভিজিৎ-এর দাদা বিশ্বজিৎ সরকার এই পুজোর দায়িত্ব নেন। বিশ্বজিৎ সরকার সংবাদমাধ্যমকে আরও বলেন, ‘‘কামদুনি, হাঁসখালি, আরজিকর (RG Kar), ভোটপরবর্তী হিংসা — সব কিছুকে মাথায় রেখেই এই বিশেষ থিম। রাজ্যে মহিলারা কীভাবে সন্ত্রাসের শিকার হয়, সেই বাস্তবই মনে করিয়ে দিতে চায় এই থিম। মেয়েদের কষ্টে, যন্ত্রণায় মা কষ্ট পাচ্ছেন। লজ্জায়, কষ্টে ও দুঃখে মুখ ঢাকছেন নিজের। সেটি বোঝাতেই প্রতিমার আদল গড়া হয়েছে এমনভাবে। মহিলাদের ওপর সমস্ত অত্যাচারের প্রতীকরূপেই এই থিম (Durga Puja 2024) বেছে নেওয়া হয়েছে।’’

বিগত বছরগুলিতে কাঁকুড়গাছি দুর্গাপুজোর (Durga Puja 2024) থিম-

২০২১ সালে ভোট পরবর্তী হিংসার প্রতিবাদকে পুজোর থিম করা হয়েছিল।

২০২২ সালে 'মায়েদের কান্না রক্তাক্ত বাংলা' নামের থিম হয় ৷

২০২৩ সালে ভারতমাতা মোদির হাতে দেশের ম্যাপ তুলে দিচ্ছেন, এই থিম দেখা গিয়েছিল।

২০২৪ সালে আরজি করের নৃশংসতার প্রতিবাদ জানিয়ে থিম করলেন উদ্যোক্তারা।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

rg kar

durga puja 2024

kankurgachi


আরও খবর


ছবিতে খবর