img

Follow us on

Thursday, Sep 19, 2024

R G Kar: মমতার সরকারকে ৪৮ ঘণ্টা সময়সীমা, দেশব্যাপী আন্দোলনে নামার হুঁশিয়ারি আইএমএ'র

IMA: আরজিকর কাণ্ডে এবার আসরে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন বা আইএমএ

img

আরজিকর কাণ্ডে জুনিয়র চিকিৎসকদের বিক্ষোভ (ফাইল ছবি)

  2024-08-11 09:09:01

মাধ্যম নিউজ ডেস্ক: আরজিকর কাণ্ডে (R G Kar) নিরপেক্ষ তদন্তের দাবিতে মমতা সরকারকে ৪৮ ঘণ্টা সময়সীমা বেঁধে দিল ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন বা আইএমএ (IMA)। অন্যথায় দেশজুড়ে আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছে এই চিকিৎসক সংগঠন। প্রাথমিক তদন্তে উঠে এসেছে ওই চিকিৎসককে ধর্ষণ করে খুন করা হয়েছে, এই কথা উল্লেখ করে নিজেদের প্রেস বিবৃতিতে আইএমএ নিরপেক্ষ তদন্তের দাবি করেছে। এর পাশাপাশি দোষীদের কঠোর শাস্তির দাবিও জানিয়েছে তারা। ডাক্তারদের বিশেষত মহিলা ডাক্তারদের নিরাপত্তা বৃদ্ধির দাবিও লেখা রয়েছে তাদের বিবৃতিতে। প্রসঙ্গত কর্মক্ষেত্রে মহিলা ডাক্তারদের নিরাপত্তা আরজি কর কাণ্ডের পর থেকে সারা দেশ জুড়েই প্রশ্নের মুখে পড়েছে।

ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন-এর প্রেস বিজ্ঞপ্তি (R G Kar)

নিজেদের প্রেস বিবৃতিতে আইএমএ (IMA) লিখছে যে দেশের সম্পূর্ণ মেডিক্যাল ব্যবস্তা সম্পূর্ণভাবে হতবাক হয়ে গিয়েছে আরজিকর কাণ্ডের পরে এবং এই নৃশংস হত্যাকাণ্ডের কোনও ভাষাই তাদের কাছে নেই। এই জঘন্য অপরাধ আরজি করের তৃতীয় তলের সেমিনার হলের মধ্যে করা হয়েছে। প্রাথমিক রিপোর্টে এটা স্পষ্ট যে ওই চিকিৎসককে হত্যার পূর্বে ধর্ষণ করা হয়। এই অপরাধ প্রমাণ করছে ঠিক কতটা বিশৃংখল পরিস্থিতি এবং নিরাপত্তার অভাব রয়েছে আরজিকর হাসপাতালে। অর্থাৎ মমতার স্বাস্থ্য পরিকাঠামোকে কার্যত এই ভাবেই কাঠগড়ায় তুলল আইএমএ।

একই সঙ্গে ৪৮ ঘণ্টার সময়সীমা বেঁধে দিয়েছে আইএমএ (R G Kar) এবং যদি এই সময়সীমার মধ্যে তাদের দাবি না মানা হয় সে ক্ষেত্রে দেশব্যাপী বৃহত্তর আন্দোলনে নামার হুঁশিয়ারিও দিয়েছে তারা। নিজেদের প্রেস বিবৃতিতে আইএমএ জানিয়েছে, নিরপেক্ষ-স্বচ্ছ তদন্ত করতে হবে। প্রেস বিবৃতিতে আইএমএ আরও জানিয়েছে হাসপাতালের ভিতরে ডাক্তারদের নিরাপত্তা ব্যাপকভাবে বৃদ্ধি করতে হবে এবং তার দায়িত্ব সংশ্লিষ্ট সরকারকেই নিতে হবে।

আগেই হুঁশিয়ারি দ্য ফেডারেশন অফ রেসিডেন্ট ডক্টর্স অ্যাসোসিয়েশনের

প্রসঙ্গত ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনেরও (R G Kar) আগে দ্য ফেডারেশন অফ রেসিডেন্ট ডক্টরস অ্যাসোসিয়েশন একটি চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জেপি নাড্ডাকে। আরজিকর কাণ্ডের পরে দেশজুড়ে চিকিৎসকদের নিরাপত্তা বৃদ্ধির দাবি করেছে তারা। ২৪ ঘণ্টার মধ্যে তাদের দাবি না মানা হলে তারাও বৃহত্তর আন্দোলনে নামবে এবং চিকিৎসা পরিষেবা বন্ধ করে দেবে বলে হুঁশিয়ারি দেয় ওই সংগঠন।

শনিবার প্রতিবাত-কর্মবিরতি চলেছে দিনভর

আরজিকর হাসপাতালে তরুণী চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনার প্রতিবাদে শনিবারই বিক্ষোভ-কর্মবিরতিতে সামিল হন রাজ্যের বিভিন্ন সরকারি হাসপাতালের জুনিয়র চিকিৎসকরা। শুধু তাই নয়, খাস কলকাতার বুকে ঘটে যাওয়া এমন ঘটনার আঁচ পড়তে দেখা গিয়েছে দিল্লিতেও। এই ঘটনায় স্বচ্ছ ও নিরপেক্ষ তদন্ত চেয়ে রাজ্যের মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়েছে দিল্লি এইমস রেসিডেন্ট ডক্টর্স অ্যাসোসিয়েশন। অন্যদিকে, চণ্ডীগড়ের রেসিডেন্ট ডক্টর্স অ্যাসোসিয়েশনও এমন ঘটনায় উদ্বেগপ্রকাশ করে সিবিআই তদন্তের দাবি জানিয়েছে। এর পাশাপাশি, মহিলা চিকিৎসকদের শুধুমাত্র দিনের বেলায় ডিউটি দিতে হবে এমন দাবিও করেছে তারা। এরই সঙ্গে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ প্রভাবিত চিকিৎসক সংগঠন, 'ন্যাশনাল মেডিক্যাল অর্গানাইজেশন' রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছে এবং চিকিৎসকদের কেন্দ্রীয় নিরাপত্তা আইনের আওতায় আনার দাবি জানিয়েছে তারা।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

Bengali news

IMA

RG Kar Medical College

RG Kar Medical College Student Death

RG Kar Medical College Incident


আরও খবর


ছবিতে খবর