img

Follow us on

Monday, Sep 16, 2024

RG Kar Protest: আরজি করকাণ্ডের প্রতিবাদ, রাজ্যের দেওয়া পুরস্কার ফেরাচ্ছেন চন্দন-সুদীপ্তা-বিপ্লব

Dinbandhu Mitra Honour: আরজি করকাণ্ডের প্রতিবাদ ও কাঞ্চন-কাঁটার আঘাত, পুরস্কার ফেরাচ্ছেন কৃতীরা...

img

আরজি করকাণ্ডের প্রতিবাদে পুরস্কার ফেরাচ্ছেন বিশিষ্টজনেরা। ফাইল ছবি।

  2024-09-04 18:34:27

মাধ্যম নিউজ ডেস্ক: আরজি করকাণ্ডে (RG Kar Protest) আরও গাড্ডায় রাজ্য সরকার। এবার সরকারের দেওয়া পুরস্কার ফেরাতে শুরু করলেন বিভিন্ন ক্ষেত্রের কৃতীরা। এই তালিকায় রয়েছেন নাট্যকার চন্দন সেন, অভিনেত্রী সুদীপ্তা চক্রবর্তী এবং অভিনেতা তথা নাট্য পরিচালক বিপ্লব বন্দ্যোপাধ্যায়। রাজ্য সরকার তাঁদের যেসব পুরস্কার দিয়েছেন, সেগুলো যে তাঁরা ফেরাতে চান, তা ইতিমধ্যেই মেল করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়ে দিয়েছেন চন্দন-সুদীপ্তা-বিপ্লব।

পুরস্কার ফেরাচ্ছেন চন্দন (RG Kar Protest)

প্রবীণ নাট্যকার চন্দন সেনের কথাই ধরা যাক। ২০১৭ সালে তৃণমূল পরিচালিত রাজ্য সরকার তাঁকে দীনবন্ধু মিত্র পুরস্কারে (Dinbandhu Mitra Honour) ভূষিত করে। নাট্যক্ষেত্রে অবদানের জন্য নাট্যকার দীনবন্ধু মিত্রের নামে এই পুরস্কার দেওয়া হয়। নাট্য ক্ষেত্রে এটি রাজ্য সরকারের দেওয়া সর্বোচ্চ সম্মান। নাট্যকার জানান, রাজ্যে বর্তমানে যে পরিস্থিতি চলছে, সেই আবহে শাসক দলের বিধায়ক কাঞ্চন মল্লিক যে কটাক্ষ করেছেন, তাতে তিনি ব্যথিত। নাটকের সূত্রেই কাঞ্চনের সঙ্গে পরিচিত তিনি। এরই প্রতিবাদে ও অসম্মান বোধ করায় রাজ্য সরকারের দেওয়া এই পুরস্কার ফিরিয়ে দিচ্ছেন তিনি। সঙ্গে ফেরাচ্ছেন রাজ্য সরকারের দেওয়া নগদ ২৫ হাজার টাকাও।

আরও পড়ুন: “শাহজাহানকে ফাঁসিতে ঝোলানো হবে তো?”, মমতাকে মোক্ষম প্রশ্ন শিবরাজের

মেল করে জানালেন সিদ্ধান্ত

পুরস্কার এবং সরকারের দেওয়া টাকা যে তিনি ফেরাবেন, চন্দন তা রাজ্য সরকারের তথ্য সংস্কৃতি দফতরকে মেল করে জানিয়েও দিয়েছেন। বিশিষ্টজনেদের একটা বড় অংশের মতে, কাঞ্চনের মন্তব্যের পর সরকার কিংবা তৃণমূলের তরফে এ ব্যাপারে কোনও প্রতিক্রিয়া ব্যক্ত করা হয়নি, কাঞ্চনকেও কিছু বলা হয়নি। তাই কাঞ্চনের কথা শাসক দলের কথা ধরে নিয়েই নাট্যকার এমন সিদ্ধান্ত নিয়েছেন। চন্দন জানান, আন্দোলনকারী চিকিৎসকদের কষ্টার্জিত বেতন (RG Kar Protest) নিয়ে প্রশ্ন তুলে কাঞ্চন যে কটাক্ষ করেছেন, তার প্রতিবাদেও এই পুরস্কার প্রত্যাখ্যান বলে জানিয়েছেন চন্দন। আরজি করকাণ্ডের প্রতিবাদে পথে নেমেছে কলাকুশলীদের একাংশও। বিরোধীদের দাবি, শাসক দলের ছত্রছায়ায় যাঁরা রয়েছেন কিংবা তৃণমূলের দয়ায় যাঁরা ‘করেকম্মে’ খাচ্ছেন, তাঁরা অবশ্য পথে নামেননি। ওয়াকিবহাল মহলের ধারণা, যাঁদের মেরুদণ্ড ঋজু, তাঁরাই ফেরাচ্ছেন শাসক দলের পুরস্কার কিংবা আর্থিক অনুদান অথবা দুটোই।

পুরস্কার ফেরাচ্ছেন বিপ্লবও

পুরস্কার এবং পুরস্কার বাবদ পাওয়া অর্থমূল্য ফেরাচ্ছেন নাট্য পরিচালক বিপ্লব বন্দ্যোপাধ্যায়ও। চলতি বছরই সেরা নির্দেশক হিসেবে পশ্চিমবঙ্গ নাট্য অ্যাকাডেমি পুরস্কারে ভূষিত করা হয়েছিল তাঁকে। কাঞ্চন-কাঁটায় বিদ্ধ তিনিও। সেই কারণেই পুরস্কার এবং পুরস্কার বাবদ সরকারের দেওয়া ৩০ হাজার টাকা ফেরাচ্ছেন বিপ্লব। পুরস্কার ফেরতের প্রসঙ্গে তিনি বলেন, “এই পুরস্কারের বিনিময়ে প্রশ্নহীন আনুগত্য চেয়েছিল সরকার। আনুগত্যের চাহিদা ঘৃণাভরে প্রত্যাখান করছি।” তিনি জানান, আরজি করকাণ্ডের প্রতিবাদে যে ক্ষোভ তৈরি হয়েছে, তিনিও তার শরিক। তাছাড়া অভিনেতা-বিধায়ক কাঞ্চন মল্লিকের মন্তব্যও আহত করেছে তাঁকে। সব মিলিয়েই পুরস্কার এবং পুরস্কার বাবদ অর্থমূল্য ফেরানোর সিদ্ধান্ত নিয়েছেন বিপ্লবও। তিনি জানান, শীঘ্রই তিনি এ ব্যাপারে মেল করবেন নাট্য অ্যাকাডেমির সচিবকে।

পুরস্কার ফেরানোর তালিকায় রয়েছেন সুদীপ্তাও

পুরস্কার ফেরাচ্ছেন (RG Kar Protest) সুদীপ্তা চক্রবর্তীও। তৃণমূল নেতা কাঞ্চনের বিতর্কিত মন্তব্যের পর রাজ্য সরকারের দেওয়া পুরস্কার ফেরত (Dinbandhu Mitra Honour) দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। মঙ্গলবারই মেল করে রাজ্য সরকারকে এ কথা জানিয়ে দিয়েছেন অভিনেত্রী। বিশেষ চলচ্চিত্র সম্মানে ভূষিত করা হয়েছিল তাঁকে। সেই সম্মানই ফেরাচ্ছেন তিনি। সোশ্যাল মিডিয়ায় চিঠির বৃত্তান্ত তুলে ধরেন সুদীপ্তা। ক্যাপশনে লেখেন, “আপোশ করিনি। আপোশ করবও না। ভেবেছিলাম, সরকারি পুরস্কার আমার যোগ্যতার জন্য দেওয়া হয়েছিল। পরশু রাতে মাননীয় বিধায়ক যখন দাবি করলেন রাস্তায় নামলে পুরস্কার ফেরত দেওয়ার, সিদ্ধান্ত তখনই নিয়েছিলাম। ইমেল ঠিকানা পেয়ে চিঠিটা পাঠাতে একটু দেরি হল।” সুদীপ্তা জানান, ন্যায় বিচার চেয়ে তিনি লড়ছেন, লড়বেন। ২০১৩ সালের ২৪ জুলাই স্পেশাল ফিল্ম অ্যাওয়ার্ড সম্মানে ভূষিত করা হয় সুদীপ্তাকে। ২০০০ সালে তিনি পেয়েছিলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

কী লিখেছেন অভিনেত্রী

চিঠিতে সুদীপ্তা লিখেছেন, “বর্তমান পরিস্থিতিতে সম্মানীয় কাঞ্চন মল্লিক পয়লা সেপ্টেম্বর যে মন্তব্য করেছেন, তার জন্যই আমি এই পুরস্কার ফিরিয়ে দিতে চাইছি। আমি আমার সার্টিফিকেটও ফেরত দিতে চাইছি। নগদ ২৫ হাজার টাকাও আমায় দেওয়া হয়েছিল। সেটাও কীভাবে ফেরত দেব বা কোন বিভাগে ফেরত দিতে পারব, সেটা জানালে ভালো হয়।”

প্রসঙ্গত, আরজি করকাণ্ডে তোলপাড় রাজ্য। এই আবহে কষ্টার্জিত বেতন নিয়ে আন্দোলনকারী চিকিৎসকদের তীব্র কটাক্ষ করেছিলেন কাঞ্চন। আরজি করে নির্যাতিতার পরিবারকে সুবিচার দেওয়ার দাবিতে অভিনয় জগতের যাঁরা আন্দোলন করছিলেন, তাঁদের একহাত নিয়েছিলেন কাঞ্চন। উত্তরপাড়ার বিধায়ক বলেছিলেন, “আচ্ছা ধরুন, যাঁরা বলছেন, এই আমাদের সহকর্মী এই চারিদিক থেকে, তাঁরা যাঁরা সরকারি পুরস্কার বা ইত্যাদি নিয়েছিলেন, তাঁরা ফেরত দেবেন (Dinbandhu Mitra Honour), বলুন ফেরত দিয়ে দিচ্ছি (RG Kar Protest)।”

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

news in bengali

film award

RG Kar Incident

rg kar protest

RG Kar issue

RG Kar Case

Dinbandhu Mitra Honour

Dinbandhu Mitra

 Honour


আরও খবর


ছবিতে খবর