img

Follow us on

Monday, Oct 14, 2024

RG Kar Protest: দশমীতেও আরজি করকাণ্ডের প্রতিবাদ, হল মোমবাতি মিছিল, উঠল স্লোগান

West Bengal: আরজি করকাণ্ডের বিচারের দাবিতে রাজ্যজুড়ে সরব প্রতিবাদী পুজো উদ্যোক্তারা...

img

আরজি করকাণ্ডের প্রতিবাদে আসানসোলে মোমবাতি মিছিল (সংগৃহীত ছবি)

  2024-10-14 12:21:44

মাধ্যম নিউজ ডেস্ক: আরজি করকাণ্ডে (RG Kar Protest) সুবিচারের দাবিতে লাগাতার আন্দোলন চলছে। শুধু রাজ্যই (West Bengal) নয়, এই দাবি জানিয়ে বিক্ষোভ দেখা গিয়েছে দেশে-বিদেশে। পুজোর আবহেও জারি রয়েছে প্রতিবাদ। এবার এই প্রতিবাদ আরও জোরালো করতে বিসর্জনের মঞ্চকেই বেছে নিলেন প্রতিবাদী পুজো কমিটির সদস্যরা। কলকাতা শহরের গণ্ডি ছাড়িয়ে তা বিভিন্ন জেলার গ্রাম-মফস্সলে ছড়িয়ে পড়েছে। বিক্ষোভ-প্রতিবাদের মধ্যেই পুজো কেটেছে এ বছর। বিসর্জনেও তা অব্যাহত। আরজি কর-কাণ্ডের আবহে প্রতিমা বিসর্জনে ভিন্ন দৃশ্য দেখা গেল জেলায় জেলায়। কোথাও আরজি করকাণ্ডের প্রতিবাদে মোমবাতি মিছিল হয়েছে। কোথাও আবার বিজয়া দশমীতে কালো শাড়ি পরে সিঁদুর খেললেন মহিলারা। আবার কোথাও আরজি করের ঘটনায় দোষীদের শাস্তির দাবিতে পুজো মণ্ডপে উঠল 'উই ওয়ান্ট জাস্টিস' স্লোগান।

মোমবাতি মিছিল (RG Kar Protest)

এবার আরজি কর-কাণ্ডের (RG Kar Protest) বিচারের দাবিতে দশমীর রাতে মোমবাতি হাতে পথে নামলেন আসানসোলবাসী। মিছিলে ছিলেন মহিলা এবং পুরুষদের একাংশ। আসানসোলের চিত্তরঞ্জন রেল নগরীর ২৪ নম্বর মোড়ে হয় এই প্রতিবাদ মিছিল। রাজ্যজুড়ে নির্যাতিতাদের বিচার ও দোষীদের শাস্তির দাবিতে প্রতিবাদ সভা করার পাশাপাশি মোমবাতি মিছিল করেন তাঁরা। ছিল 'উই ওয়ান্ট জাস্টিস' এবং 'জাস্টিস ফর আরজি কর' স্লোগানও। অনশনরত জুনিয়র ডাক্তারদের পাশে থাকার বার্তাও দিলেন তাঁরা। মঙ্গলবার আরজি করের নির্যাতিতার বিচারের দাবিতে এবং অনশনরত জুনিয়র ডাক্তারদের প্রতি সংহতি জানিয়ে রানি রাসমণি রোডে 'দ্রোহের কার্নিভাল' ডেকেছে 'জয়েন্ট প্ল্যাটফর্ম অফ ডক্টর্স'। সেই 'দ্রোহের কার্নিভাল'-এ সকলকে শামিল হওয়ার কথাও জানালেন তাঁরা। দ্রুত এবং ন্যায় বিচারের দাবি জানানোর পাশিপাশি মহিলাদের সুরক্ষা নিয়েও সরব হন তাঁরা।

আরও পড়ুন: হাওড়ার শ্যামপুরে মণ্ডপে ভাঙচুর, দুর্গা প্রতিমায় আগুন, বিস্ফোরক দাবি শুভেন্দুর

কালো শাড়ি পরে প্রতিবাদ

বিজয়া দশমীতে লাল পাড় সাদা শাড়ি পরে সিঁদুর খেলাই দস্তুর। কিন্তু আরজি কর-কাণ্ডের আবহে প্রতিমা বিসর্জনে ভিন্ন দৃশ্য মালদায়। রবিবার মালদা (RG Kar Protest) শহরের কেজে সান্যাল রোডের গাজোল ট্যাক্সি স্ট্যান্ড দুর্গোৎসব কমিটির পুজো মণ্ডপে কালো শাড়ি পরে সিঁদুর খেলে প্রতিবাদ জানান মহিলারা। শিলিগুড়িতেও প্রতিমা বিসর্জনে প্রতিবাদের ছবি দেখা গিয়েছে। মহানন্দার লালমোহন মৌলিক ঘাটে প্রতিমা নিরঞ্জন করতে এসে 'জাস্টিস ফর আরজি কর' স্লোগান তুলতে দেখা গেল মহিলাদের। গলা মেলালেন পুরুষরাও। এক মহিলা উদ্যোক্তা বলেন, "আমরা মা দুর্গার পুজো করেছি ঠিকই। কিন্তু এ বারের পুজো শুধুই আনন্দের ছিল না। আমাদের মনের কোণে বিষণ্ণতাও ছিল। পশ্চিমবঙ্গের মেয়েরা আজ অসুরক্ষিত। আরজি করে যে মর্মান্তিক ঘটনা ঘটেছে, তার জন্য বহু মানুষ আজ রাস্তায়। তার পরেও এই অন্যায়- অপরাধ থামেনি। আমরা মা দুর্গাকে সাক্ষী রেখে প্রতীকী প্রতিবাদ জানাচ্ছি কালো শাড়ি পরে সিঁদুর খেলে। যত দিন না নির্যাতিতারা বিচার পাচ্ছেন, তত দিন এই আন্দোলন চলবে।”

নিরঞ্জনে স্লোগান 'জাস্টিস ফর আরজি কর'

অন্যদিকে, রায়গঞ্জের তুলসীতলার দশভুজা বারোয়ারী পুজো কমিটির সদস্যরা বুকে কালো ব্যাজ ও মাথায় কালো ব্যান্ড লাগিয়ে তিলোত্তমার মূর্তি সহযোগে ন্যায়বিচারের দাবি জানিয়ে প্রতিমা নিরঞ্জনের শোভাযাত্রায় অংশ নেন। ওই এলাকার পুরুষ, মহিলা, ছাত্র-ছাত্রীরা ছিলেন এই শোভাযাত্রায়। আড়ম্বরহীনভাবে প্রতিমা নিরঞ্জন করা হয়। মহিলারা জানান, তারা যেমন উৎসব পালন করেছেন তেমনি আরজি করের ঘটনার সুবিচার চাইছেন। বিচারবিভাগের কাছেও তাঁদের দাবি দ্রুত বিচার প্রক্রিয়া শেষ করুন। অন্যদিকে, জয়তী তলাপাত্র নামে আরও এক পুজো কমিটির সদস্যা জানান, যে মর্মান্তিক ঘটনা ঘটেছে তার সুবিচারের দাবিতে কালো ব্যাজ পরে শোভাযাত্রায় অংশ নিয়েছেন। প্রতিবছর প্রতিমা নিরঞ্জনের পর যে অনুষ্ঠান হয়ে থাকে এবার এবার তা করার মন মানসিকতা নেই। এদিন প্রতিবাদের পাশাপাশি পুজো কার্নিভালে অংশ নেওয়া পুজো কমিটিগুলির কাছে দুর্গা কার্নিভালে অংশ না নিতে আবেদন জানান প্রতিবাদীরা।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

West Bengal

bangla news

Bengali news

rg kar protest


আরও খবর


ছবিতে খবর