img

Follow us on

Monday, Sep 16, 2024

RG Kar Rally: হাতে গোলাপ-শিরদাঁড়া, মুখে সিপি-র ইস্তফা দাবি, লালবাজার অভিযানে জুনিয়র ডাক্তাররা

Lalbazar: লালবাজার অভিযানে অভিনব প্রতিবাদ জুনিয়র ডাক্তারদের, পুলিশি বাধায় অবস্থান বিক্ষোভ, বিনীতের কুশপুতুল দাহ...

img

লালবাজার অভিযানে উপচে পড়ল ভিড় (সংগৃহীত ছবি)

  2024-09-02 18:41:06

মাধ্যম নিউজ ডেস্ক: আরজি করে চিকিৎসককে ধর্ষণ-খুনের ঘটনার পর পেরিয়ে গিয়েছে ২৩ দিন। রোজই পথে নেমেছেন সাধারণ মানুষ। পথে নেমেছেন চিকিৎসক, স্বাস্থ্যকর্মীরাও। এ বার বিচারের দাবিতে 'লালবাজার অভিযান'-এর ডাক (RG Kar Rally) দিয়েছেন জুনিয়র চিকিৎসকেরা। দুপুর ২টোয় কলেজ স্কোয়্যার থেকে মিছিল করে লালবাজারের (Lalbazar) উদ্দেশে রওনা দেন তাঁরা। কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েলের পদত্যাগের দাবিতে এই কর্মসূচি। আন্দোলনকারীদের হাতে প্রতীকী শিরদাঁড়া-গোলাপ।

গোলাপ ফুল নিয়ে মিছিল! (RG Kar Rally)

'নবান্ন অভিযান' থেকে শিক্ষা নিয়ে লালবাজার অভিযান নিয়ে পুলিশের প্রস্তুতি তুঙ্গে ছিল। একাধিক এলাকায় জারি হয় কড়া নিরাপত্তা। বসানো হয় লোহার ব্যারিকেড। আন্দোলনকারীদের (RG Kar Rally) রুখতে বৌবাজারে বসে লোহার গার্ডরেল। সেই ব্যারিকেড আবার বাঁধা হয় ভারি শিকলে! একই ছবি বিবি গাঙ্গুলি স্ট্রিটেও। সেখানে প্রায় ন'ফুট সমান উচ্চতার গার্ডরেলের দেওয়াল তুলে নিরাপত্তার বজ্র আঁটুনি তৈরি করেছে পুলিশ। লোহার গার্ডরেলের পিছনে বসে বাঁশের ব্যারিকেডও। সে সব বাঁধা হয় দড়ি দিয়ে। সেখানে বন্ধ করে দেওয়া হয় যান চলাচল।

আরজি করকাণ্ডে তোলপাড় দেশ। আন্দোলনের আঁচ ক্রমশ বাড়ছে। দ্রুত বিচারের দাবিতে পথে পথে প্রতিবাদ কর্মসূচি জারি। সেপ্টেম্বরের শুরুতেই এবার লালবাজার অভিযানে জুনিয়র চিকিৎসকরা। আরজি কর থেকে গাড়িতে কলেজ স্কোয়্যারের উদ্দেশে রওনা হন জুনিয়র চিকিৎসকেরা। চার দফা দাবিতে তাঁদের সোমবারের অভিযান। হাতে গোলাপ নিয়ে প্রতিবাদ মিছিলে সামিল হন তাঁরা। পুলিশ কমিশনার বিনীত গোয়েলকে গোলাপ দিয়ে বিদায় জানাতে চান জুনিয়র ডাক্তাররা। এমনটাই তাঁদের দাবি। মিছিলের মাঝেই হাতে হাত রেখে  মানব-বন্ধন গড়েন আন্দোলনকারীরা। সবার মুখে মুখে একই স্লোগান, 'ছিনিয়ে নিতে ন্যায়বিচার/ গোলাপ হাতে লালবাজার।' আন্দোলনকারীদের কারও কারও হাতে রয়েছে গোলাপ, রজনীগন্ধার তোড়া। পৌঁছে পুলিশের হাতে ফুল তুলে দেন তাঁরা! ব্যারিকেডে পরান ফুলের মালা।

আরও পড়ুন: কৌশিকী অমাবস্যা শুরু, তারাপীঠে দেবীর ভোগে আজ থাকছে বিশেষ পদ

প্রতীকী 'শিরদাঁড়া' নিয়ে মিছিল

হাতে প্রতীকী 'শিরদাঁড়া' নিয়ে মিছিলে হাঁটেন এক ডাক্তারি ছাত্রী। কলেজ স্কোয়্যার থেকে শুরু হয় চিকিৎসকদের মিছিল। জুনিয়র চিকিৎসকদের মিছিলে (RG Kar Rally) হাঁটেন কামদুনি-কাণ্ডের প্রতিবাদী মুখ টুম্পা কয়াল, মৌসুমী কয়ালও। মিছিল যত লালবাজারের দিকে এগিয়েছে, লাইন দিয়ে ভিড় বেড়েছে। আর আন্দোলনকারীদের পক্ষ থেকে পুলিশ কমিশনারের পদত্যাগের দাবি জানিয়ে স্লোগান দেওয়া হয়।

মিছিল আটকাল পুলিশ

ফিয়ার্স লেনের মুখে আটকে দেওয়া হল জুনিয়র ডাক্তারদের মিছিল (RG Kar Rally)। পুলিশে পুলিশে ছয়লাপ চত্বর। একই চিত্র বিবি গাঙ্গুলি স্ট্রিটেও। নিশ্ছিদ্র নিরাপত্তার ঘেরাটোপ নিয়ে তৈরি পুলিশ। তবু দমছেন না আন্দোলনকারী চিকিৎসকেরা। রাস্তার মাঝেই পোড়ানো হচ্ছে বিনীত গোয়েলের কুশপুতুল। মূলত, দু'ভাবে ব্যারিকেড করা হয়। একই ভাবে ব্যারিকেডের কাছে নজর রাখতে বসানো হয়েছে ক্লোজড সার্কিট ক্যামেরা। যাতে বড় রকমের কোনও অশান্তি হলে ওই ক্যামেরায় ওঠা ফুটেজ থেকে পরবর্তী সময়ে চিহ্নিত করা যায়।

রাস্তার মাঝেই শান্তিপূর্ণ অবস্থানে বসলেন চিকিৎসকদের একাংশ। কোনও সংঘাতে যেতে চান না আন্দোলনকারীরা। তাঁরা নিজেদের দাবিতে অনড়- পুলিশ কমিশনারের পদত্যাগ চান। যতক্ষণ না পুলিশ তাঁদের দাবি মানছে, অবস্থান চালিয়ে যাবেন তাঁরা। এর মাঝেই আকাশে দেখা গেল ড্রোন। মিছিলের মাথার ওপর দিয়েই একাধিক ড্রোন উড়ছে। মিছিল আটকে ২০ জনের প্রতিনিধি যাওয়ার অনুমতি দেওয়া হয়। আন্দোলনকারীরা তা মানতে নারাজ। চলছে অবস্থান বিক্ষোভ।

জুনিয়র চিকিৎসকরা কী বললেন?

জুনিয়র চিকিৎসকরা বলেন, “না, কোনও সংঘাত নয়, শান্তিপূর্ণভাবে পুলিশ কমিশনারের অপসারণ বা পদত্যাগ চাই আমরা। তাই প্রতিকী মেরুদণ্ড আর গোলাপ নিয়ে মিছিল (RG Kar Rally) শুরু করেছি। বুধবার মানববন্ধনের ডাক দিয়েছে পশ্চিমবঙ্গ জুনিয়র ডাক্তার ফ্রন্ট। ঘরের আলো নিভিয়ে মোমবাতি জ্বালিয়ে মানববন্ধনের ডাক দেওয়া হয়েছে। বুধবার রাত ৯টা থেকে রাত ১০টা পর্যন্ত সকলকে ঘরের আলো নিভিয়ে রাখার অনুরোধ করা হয়েছে।"

 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

West Bengal

bangla news

Bengali news

Lalbazar

rg kar rally


আরও খবর


ছবিতে খবর