img

Follow us on

Friday, Sep 20, 2024

Howrah: রূপনারায়ণের জলের তোড়ে ভাঙল বাঁশের সেতু! হাওড়ার দ্বীপাঞ্চলের তিনটি গ্রাম বিচ্ছিন্ন

৩টি বাঁশের সেতু ভেঙে পড়ায় বিচ্ছিন্ন হাওড়ার দ্বীপাঞ্চল

img

ভেঙে পড়া বাঁশের সেতু (নিজস্ব ছবি)

  2023-08-04 13:48:45

মাধ্যম নিউজ ডেস্ক: রূপনারায়ণের পানার চাপ আর জোয়ারের তোড়, দুইয়ে মিলে ভাঙল হাওড়ার (Howrah) দ্বীপাঞ্চলের সঙ্গে মূল ভূখণ্ডের সংযোগকারী তিন-তিনটি বাঁশের সেতু। তিনটি সেতু ভেঙে যাওয়ায় মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন হয়ে গেল হাওড়ার দ্বীপাঞ্চল ভাটোরা এবং ঘোড়াবেড়িয়া-চিতনান গ্রাম পঞ্চায়েতের প্রায় ৬০ হাজারের বেশি মানুষ। বৃহস্পতিবার ভোর থেকে দুপুরের মধ্যে আজানগাছি, কুলিয়া ও গায়েনপাড়া-এই  তিনটি এলাকায় তিনটি সেতুই হুড়মুড়িয়ে ভেঙে পড়ে। আপাততভাবে যাতায়াতের জন্য ব্যবস্থা করা হয়েছে স্পিডবোট ও নৌকা।

কীভাবে ভাঙল সেতু?

স্থানীয় বাসিন্দাদের কাছ থেকে জানা গিয়েছে, কয়েকদিন ধরে বৃষ্টির জেরে ডিভিসি জল ছেড়েছে। সেই জল রূপনারায়ণ নদী বয়ে বঙ্গোপসাগরের দিকে যায়। সঙ্গে প্রচুর পানা বহন করে নিয়ে আসে। বৃহস্পতিবার সকালের দিকে জোয়ারের সময় সেই পানা মুণ্ডেশ্বরী নদীতে চলে আসে এবং সেই পানা প্রথমে আজানগাছির সেতুতে আটকে যায় এবং জোয়ারের তোড় আর পানার চাপে প্রথমেই ভেঙে পড়ে আজানগাছি বাঁশের সেতু। এরপর সেতুর বাঁশ এবং পানা  মিলে এসে ধাক্কা মারে কুলিয়ার সেতুতে। ভেঙে পড়ে কুলিয়ার সেতু। একইভাবে কুলিয়া সেতু ও আজানগাছি সেতুর বাঁশ ও পানা গিয়ে ফের ধাক্কা মারে গায়েনপাড়ার সেতুতে (Howrah)। হুড়মুড়িয়ে ভেঙে পড়ে গায়েনপাড়ার সেতুও।

কী বলছেন পঞ্চায়েত প্রধান?

ভাটোরা গ্রাম পঞ্চায়েতের (Howrah) বিদায়ী বোর্ডের প্রধান অশোক গায়েন বলেন, ‘‘তিনটি সেতু ভেঙে যাওয়ায় দীপাঞ্চল কার্যত হাওড়ার (Howrah) মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। ব্যাপক সমস্যায় পড়ে গেছেন দ্বীপাঞ্চলের বাসিন্দারা। আপাততভাবে তাঁদের যাতায়াতের জন্য ব্যবস্থা করা হয়েছে নৌকা ও ইঞ্জিনচালিত নৌকা।’’ যদিও দীপাঞ্চলের মানুষরা এই তিনটি প্রধান সংযোগকারী সেতু ভেঙে যাওয়ায় ভীষণ সমস্যায় পড়েছেন। কারণ এই দীপাঞ্চলের মূল দোকান-বাজার থেকে প্রায় সব জিনিসই তাঁদের হাওড়ার মূল ভূখণ্ড থেকে নিয়ে যেতে হয়। বিশেষ করে ওই দীপাঞ্চলে (Howrah) কাজের সুযোগ সেভাবে না থাকায় কাজের সন্ধানে এবং চিকিৎসার কাজে মানুষ এই সাঁকো পেরিয়ে মূল ভূখণ্ডে আসেন। সেতু ভেঙে যাওয়ায় যেমন কাজের সুযোগ বন্ধ তেমন কিছু বিপদ হলেও হাসপাতালেও পৌঁছাতে পারছেন না তাঁরা। কারণ স্পিড বোট বা ইঞ্জিন চালিত নৌকার যে পরিষেবা রয়েছে তা পর্যাপ্ত নয়। তাই দ্রুত এই সেতুগুলি পুনর্নির্মাণের দাবি জানিয়েছেন দীপাঞ্চলের বাসিন্দারা (Howrah)।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Howrah

rupnarayan's water broke 3 bridges


আরও খবর


ছবিতে খবর