img

Follow us on

Saturday, Oct 05, 2024

Teacher Transfer: শিক্ষক বদলির নির্দেশ দিয়েও পিছিয়ে এল রাজ্য সরকার, কেন জানেন?

প্রতিহিংসাবশতই শিক্ষকদের বদলির নির্দেশ?...

img

রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। ফাইল ছবি

  2023-06-19 17:09:58

মাধ্যম নিউজ ডেস্ক: শিক্ষক বদলির (Teacher Transfer) নির্দেশ দিয়েও পিছিয়ে এল রাজ্যের স্কুল শিক্ষা দফতর। স্কুল সার্ভিস কমিশনের তরফে প্রথম দফায় পর্ষদের কাছে প্রশাসনিক বদলির নির্দেশ গিয়েছিল ৬০৩ জন শিক্ষকের। আপাতত গোটা প্রক্রিয়া স্থগিত রাখতে নির্দেশ পাঠানো হয়েছে মধ্যশিক্ষা পর্ষদকে। এই শিক্ষকদের বদলির নির্দেশ ঘিরে তৈরি হয়েছিল বিতর্ক। অভিযোগ, কেন্দ্রীয় হারে ডিএর দাবিতে আন্দোলন করা শিক্ষক-শিক্ষিকাদের বদলি করা হচ্ছে। প্রতিহিংসাবশতই রাজ্য সরকার শিক্ষকদের বদলির নির্দেশ দিয়েছে বলে অভিযোগ একাধিক শিক্ষক সংগঠনের। সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিও তোলে শিক্ষক সংগঠনগুলি। যদিও রাজ্য সরকারের বক্তব্য ছিল, প্রতিহিংসা নয়, পদ্ধতি মেনেই নেওয়া হয়েছে বদলির সিদ্ধান্ত।

বদলির নির্দেশ

যে ৬০৩ জন শিক্ষককে বদলির (Teacher Transfer) নির্দেশ দেওয়া হয়েছিল, তাঁরা দ্বারস্থ হয়েছিলেন কলকাতা হাইকোর্টের। ১৩ থেকে ১৬ জুন টানা চার দিন ধরে বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি প্রসেনজিৎ বিশ্বাসের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হয়। মামলাটির পরবর্তী শুনানি হওয়ার কথা ১৯ জুন সোমবার। বৃহস্পতিবার বদলির নির্দেশ স্থগিত রেখে বিজ্ঞপ্তি জারি করে স্কুল শিক্ষা দফতর। কথা ছিল, গরমের ছুটির পরে কার্যকর হবে বদলির এই নির্দেশ। তার আগেই এল স্থগিতাদেশ।

নির্দেশ স্থগিতাদেশের সম্ভাব্য কারণ

কেন এই স্থগিতাদেশ? এনিয়ে শিক্ষক মহলে নানা মত শোনা যাচ্ছে। শিক্ষকদের একাংশের মতে, এভাবে বদলি করা হলে স্কুলগুলিতে সমস্যা হতে পারে। বাড়ি থেকে দূরে বদলি করা হলে সমস্যা আরও বাড়তে পারে। তাছাড়া বদলির (Teacher Transfer) নির্দেশ পাওয়া শিক্ষকদের একাংশ আবার আদালতের দ্বারস্থও হয়েছেন। স্থগিতাদেশ নির্দেশ জারির আরও একটি কারণ শোনা যাচ্ছে। এটি হল, দোরগোড়ায় রাজ্যে পঞ্চায়েত নির্বাচন। ভোটের কাজে প্রচুর শিক্ষকের প্রয়োজন। তাই নির্বাচনের আগে ওই ৬০৩জন শিক্ষককে বদলি করা হলে, সমস্যা আরও বাড়বে।

আরও পড়ুুন: খুনের আশঙ্কায় আবেদন করেছিলেন নিরাপত্তার, জেড ক্যাটেগরির সুরক্ষা পাচ্ছেন নওশাদ

শিক্ষকদের অন্য একটি অংশের মতে, বদলির নির্দেশ পাওয়া শিক্ষকদের কেউ অসুস্থতাজনিত কারণ দেখিয়ে, কেউ আবার দূরত্বজনিত অসুবিধার কারণে বিষয়টি পুনরায় ভেবে দেখার আবেদন জানিয়েছেন। বদলির নির্দেশে স্থগিতাদেশের এটাও একটা কারণ হতে পারে। তবে নির্বাচন-পর্ব মিটলে ফের এই শিক্ষকদের বদলির সিদ্ধান্ত কার্যকর হবে কিনা, সে ব্যাপারে কিছু জানা যায়নি।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Calcutta High court

bangla news

Bengali news

Teacher Transfer

School education dept


আরও খবর


ছবিতে খবর