img

Follow us on

Friday, Sep 20, 2024

Shantipur: শান্তিপুরে স্ক্রাব-টাইফাসে আক্রান্তে কিশোর, জেলাজুড়ে আতঙ্ক

নদিয়ায় স্ক্রাব-টাইফাসের থাবা, আক্রান্ত এক কিশোর

img

স্ক্রাব টাইফাসে আক্রান্তকে দেখছেন চিকিৎসক (নিজস্ব চিত্র)

  2023-09-28 11:49:23

মাধ্যম নিউজ ডেস্ক: নদিয়া জেলায় স্ক্রাব-টাইফাস রোগে আক্রান্ত হল এক কিশোর। জেলায় এই প্রথম এই ধরনের রোগে দেখা মিলল বলে দাবি চিকিৎসকদের। নদিয়ার শান্তিপুরের (Shantipur) কাঁসারিপাড়ার বাসিন্দা ১৪ বছরের  এক কিশোর আক্রান্ত হয়েছে। এই ঘটনা জানাজানি হতে এলাকায় আতঙ্ক তৈরি হয়েছে। এমনিতেই নদিয়া জেলায় ডেঙ্গি আক্রান্তের সংখ্যা হু হু করে বা়ড়ছে। এরমধ্যে স্ক্রাব-টাইফাস রোগে আক্রান্তের হদিশ মেলায় রীতিমতো আতঙ্ক তৈরি হয়েছে।

কীভাবে জানা গেল? (Shantipur)

পরিবার সূত্রে জানা গিয়েছে, কিছুদিন আগে ওই কিশোর জ্বরে আক্রান্ত হয়। সে অষ্টম শ্রেণিতে পড়ে। জ্বর না ছাড়ায় পরিবারের লোকজন তাকে নিয়ে ডাক্তার দেখাতে গিয়েছিলেন। তাকে চিকিৎসা করেছিলেন শান্তিপুরের শিবাজী প্রসাদ কর নামে এক চিকিৎসক। পরবর্তীতে তিনি প্রাথমিকভাবে ভেবেছিলেন,হয়তো ডেঙ্গি হতে পারে। তৎক্ষণাৎ তার রক্ত পরীক্ষার জন্য তিনি নির্দেশ দেন। কিন্তু, রক্ত পরীক্ষা করিয়ে দেখা যায় ডেঙ্গি তার হয়নি। কিন্তু, তার জ্বর ছাড়ছে না। সন্দেহ হওয়ায় তখন অন্য আরএক বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নেওয়া হয়। আবার রক্ত পরীক্ষা করিয়ে দেখা যায় ওই কিশোর স্ক্রাবটাইফাস রোগে আক্রান্ত হয়েছে। এরপরেই তাকে শান্তিপুরের (Shantipur) একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। এমনিতেই জেলায় এখনও পর্যন্ত ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ৪ হাজার ৩০০ জন। জেলার মধ্যে রানাঘাটের দুই ব্লকে আক্রান্তের সংখ্যা সব থেকে বেশি। এই ব্লকে মৃত্যু পর্যন্ত হয়েছে। রানাঘাটের পাশে রয়েছে শান্তিপুর। সেখানেও অনেকে ডেঙ্গিতে আক্রান্ত হয়েছে। এরমধ্যে স্ক্রাব-টাইফাস রোগে আক্রান্তের হদিশ মেলায় জেলাজুড়ে আতঙ্ক তৈরি হয়েছে।

কী বললেন চিকিৎসক?

এব্যাপারে চিকিৎসক শিবাজী প্রসাদ কর বলেন, স্ক্রাবটাইফাস একটি এমন রোগ যা একটি বিশেষ পরজীবী পতঙ্গের কামড়ানো থেকে হয়। তবে, নদিয়া জেলায় এই প্রথম স্ক্রাবটাইফাস রোগী তিনি দেখছেন। সচরাচর এই রোগ নদিয়া জেলায় চোখে পড়ে না। এই রোগ বিশেষত জঙ্গলমহলে এবং উত্তরবঙ্গের দিকে বেশি দেখা যায়। তবে, অতি দ্রুত রোগ নির্ণয় করা গিয়েছে এবং চিকিৎসায় সাড়া দিচ্ছে ওই কিশোর। তবে, এই নিয়ে আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

shantipur

scrub typhus


আরও খবর


ছবিতে খবর