img

Follow us on

Saturday, Sep 21, 2024

Sealdah: পুজো উপলক্ষে রেলের বড় উদ্যোগ, শিয়ালদা ডিভিশন নিয়ে হল একগুচ্ছ সিদ্ধান্ত

Durga puja: বাড়ানো হবে কোচ, থাকছে অতিরিক্ত নিরাপত্তা — দুর্গাপুজোর প্রস্তুতি রেলের…   

img

শিয়ালদা রেল স্টেশন। সংগৃহীত চিত্র।

  2024-09-21 13:42:11

মাধ্যম নিউজ ডেস্ক: মাত্র হাতে গোনা কয়েকটা দিন পরেই দুর্গাপুজো (Durga puja)। এদিকে রাজ্য প্রশাসনের তরফ থেকে একাধিক প্রশাসনিক বৈঠকের আয়োজন শুরু হয়েছে। একই ভাবে রেলের তরফ থেকেও পুজোর ব্যস্ততাকে মাথায় রেখে একাধিক বৈঠক অনুষ্ঠিত করা হয়েছে। জেলা ও মফস্বলের নানা প্রান্ত থেকে মানুষ কলকাতায় যেমন কেনাকাটা করতে আসে, একই ভাবে পুজোমণ্ডপ-প্রতিমা দেখার জন্য বহু মানুষ ভিড় জমান শহরে। এই বিষয়কে মাথায় রেখে রেল বাড়তি উদ্যোগ নিয়েছে। শিয়ালদা (Sealdah) ডিভিশনে যাত্রীদের কথা মাথায় রেখে যাত্রা নিরাপদ এবং স্বাচ্ছন্দ করতে একাধিক পদক্ষেপ করছে রেল। ভিড় নিয়ন্ত্রণ করতে যেমন মেল ও এক্সপ্রেস ট্রেনে জেনারেল কোচ বাড়ানো হবে। তেমনই, ভিড় সামলাতে খোলা হবে অতিরিক্ত টিকিট কাউন্টার। আবার, নিরাপত্তাও জোরদার করা হবে।

থাকবে ‘মে আই হেল্প ইউ’ (Sealdah)

পুজোতে (Durga puja) যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে রেলের পক্ষ থেকে ‘মে আই হেল্প ইউ’ লেখা বুথ খোলার পরিকল্পনা করেছে পূর্ব রেল। শিয়ালদা (Sealdah), দমদম, কলকাতা স্টেশনের মতো ব্যস্ত স্টেশনগুলিতে এই পরিষেবা দেওয়া হবে। সেখানে হাসপাতাল, ফায়ার ব্রিগেড-সহ একাধিক প্রয়োজনীয় নম্বর দেওয়া হবে। বারাসত, খড়দা, বালিগঞ্জ, বারাকপুর, বনগাঁ সহ একাধিক জাগয়ায় বেশি পরিমাণে মোতায়েন করা হবে নিরাপত্তা বাহিনী। এছাড়াও রেললাইনের ধারের প্যান্ডেলে আরপিএফ মোতায়েন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভিড় নিয়ন্ত্রণ করতে মেল ও এক্সপ্রেস ট্রেনে জেনারেল কোচ বাড়ানো হবে। পাশাপাশি, গ্যালোপিং ট্রেনগুলি সব স্টেশনে থামবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুনঃ ‘‘ছোট না হলে প্রণাম করতাম’’, মাঝরাতে মশাল মিছিলে কুর্ণিশ জানালেন নির্যাতিতার মা

২৪ ঘণ্টা পানীয় জলের ব্যবস্থা করা হবে

অতিরিক্ত ৫টি নতুন টিকিট কাউন্টার খোলা হবে। শিয়ালদা মেইন লাইনে ৪টি এবং দক্ষিণ  শাখায় ১টি করে টিকিট কাউন্টার খোলা হবে। কাউন্টারগুলিতে বুকিং ক্লার্কও মোতায়েন করা হবে। শিয়ালদা (Sealdah), বিধাননগর, দমদম, বালিগঞ্জ, সোনারপুর, কলকাতা, কাঁচরাপাড়া, বারাকপুর, মাঝেরহাট, কৃষ্ণনগরের মতো স্টেশনে ট্রেন ইন্ডিকেশন বোর্ড এবং প্যাসেঞ্জার অ্যাড্রেস ব্যবস্থা বিশেষভাবে পর্যবেক্ষণ করা হবে। এখানে ২৪ ঘণ্টা পানীয় জলের ব্যবস্থা করা হবে। মহিলা, শিশু এবং প্রবীণ নাগরিকদের নিরাপত্তার জন্য বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হবে। বিকেল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত সিনিয়র স্কাউটস, সেন্ট জনস অ্যাম্বুল্যান্স এবং সিভিল ডিফেন্স কর্মীদের নিয়োগ করা হবে। স্টেশন গুলিতে থাকবে বাড়তি সুরক্ষার ব্যবস্থা।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Sealdah

Durga Puja

railway

news in bengali

cooch


আরও খবর


ছবিতে খবর