img

Follow us on

Saturday, Sep 21, 2024

Siliguri: টোটো জনজাতিকে বিশ্বের দরবারে তুলে ধরতে উদ্যোগ শিলিগুড়ি ডাক বিভাগের, কী করা হচ্ছে?

Siliguri: টোটো জনজাতিকে নিয়ে কী উদ্যোগ নিল ভারতীয় ডাক বিভাগ?

img

শিলিগুড়়ি পোস্ট অফিসে আধিকারিকদের সঙ্গে সমাজকর্মী ধনিরাম টোটো (নিজস্ব চিত্র)

  2023-08-12 11:02:28

মাধ্যম নিউজ ডেস্ক: বিলুপ্ত প্রায় টোটো জনজাতি ও তাঁদের সংস্কৃতিকে বিশ্বের দরবারে  তুলে ধরতে এগিয়ে এল ভারতীয় ডাক বিভাগ। তাঁরা টোটোদের ইতিহাস ও জীবনযাত্রা নিয়ে প্রকাশ করল স্পেশাল কোস্টাল কভার। শুক্রবার সন্ধ্যায় শিলিগুড়ির (Siliguri) প্রধান ডাকঘরে এটি প্রকাশ করেন উত্তরবঙ্গ ও সিকিমের পোস্ট মাস্টার জেনারেল অখিলেশ কুমার পাণ্ডে। উপস্থিত ছিলেন টোটো সম্প্রদায়ের সমাজ কর্মী ধনিরাম টোটো। এই স্মরণীয় মুহুর্তের সাক্ষী থাকতে আলিপুরদুয়ার জেলার মাদারিহাট ব্লকের ছোট্ট গ্রাম থেকে টোটো সম্প্রদায়ের অনেকে এসেছিলেন।

কেন শিলিগুড়ির (Siliguri) প্রধান ডাকঘরের উদ্যোগে স্পেশাল কোস্টা কভার?

শিলিগুড়ির (Siliguri) প্রধান ডাকঘরের পোস্ট মাস্টার জেনারেল বলেন, ডাক টিকিট সংগ্রহ করার মতো এই কোস্টাল কভারও সংগ্রহ করা হয়। এর আন্তর্জাতিক চাহিদা রয়েছে। সেকারণেই টোটো জনজাতিকে নিয়ে এই কভার করা হয়েছে যাতে বিশ্বের দরবারে বিলুপ্তপ্রায় এই জনজাতি পৌঁছে যেতে পারে। এর মধ্য দিয়ে টোটো সংস্কৃতির ব্যাপক পরিচিতি ঘটার সঙ্গে সঙ্গে তাঁদের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নও ঘটবে। এই স্পেশাল কভারে টোটো জনজাতির ছবি, তাঁদের সংস্কৃতি ও জীবনযাত্রা তুলে ধরা  রয়েছে।

কেমন আছে টোটোপাড়া?

আলিপুরদুয়ার জেলার মাদারিহাট ব্লকের এই দূর্গম এলাকায় টোটোপাড়া। মোট ৪১০ টি পরিবার রয়েছে। মোট জনসংখ্যা ১৬৪০।  এর মধ্যে ৮৪০জন পুরুষ। ধনিরাম টোটো বলেন, অবস্থার কিছুটা উন্নতি হলেও টোটোপাড়ার মূল সমস্যার সমাধান হয়নি। রাস্তাঘাট নেই। টোটো জনজাতির ইতিহাস সংরক্ষণেরও কোনও উদ্যোগ নেই। এজন্য টোটো জনজাতি নিয়ে একটা মিউজিয়াম তৈরি করাটা খুব জরুরি। স্কুলেরও প্রয়োজন রয়েছে।

 ভারতীয় ডাক বিভাগের এই উদ্যোগ নিয়ে কী বলছে টোটোপাড়া?

ধনিরাম টোটো বলেন, এটা আমাদের অত্যন্ত গর্বের বিষয়। শিলিগুড়ির (Siliguri) প্রধান ডাকবিভাগের এই উদ্যোগে টোটোপাড়া ও আমাদের সম্পর্কে গোটা বিশ্বের মানুষ আরও  ব্যাপকভাবে জানতে পারবে। কেননা সবাই আমাদের টোটোপাড়ায় যায় না। আমাদের সব থেকে বড় সমস্যা রাস্তাঘাট নেই। পাহাড়ের দুর্গম এলাকা দিয়ে আমাদের চলাফেরা করতে হয়। শিক্ষার ক্ষেত্রে স্কুলের সমস্যা রয়েছে। রাস্তা ও স্কুলের ব্যাপারে দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের সঙ্গে কথা হয়েছে। বড় সেতু তৈরি করে রাস্তা কেন্দ্রীয় সরকারই তৈরি করতে পারবে। টোটোপাড়ায় হিন্দি ও ইংরেজিতে একলব্য স্কুল করার জন্যও প্রস্তাব দিয়েছি। টোটো জনজাতির ইতিহাস সংরক্ষণের জন্য একটি মিউজিয়াম তৈরির কথাও বলেছি কেন্দ্রীয় মন্ত্রীকে।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Siliguri

bangla news

Bengali news

postal department

totopara


আরও খবর


ছবিতে খবর