img

Follow us on

Sunday, Sep 08, 2024

State vs Governer: দুই বিধায়কের শপথ অসাংবিধানিক, ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি রাজ্যপালের

C V Ananda Bose:  বঙ্গের দুই বিধায়ককে জরিমানার হুঁশিয়ারি বোসের

img

সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় ও রেয়াত হোসেন সরকারের শপথ অসংবিধানিক জানিয়ে তাঁদের চিঠি পাঠিয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস

  2024-07-22 18:39:47

মাধ্যম নিউজ ডেস্ক: উপনির্বাচনের জয়ী চার বিধায়কের  শপথ এখনও বাকি। তার আগে শেষ হয়েও শেষ হচ্ছে না, লোকসভা নির্বাচনের সময় জয়ী দুই বিধায়কের (State vs Governer) শপথ বিতর্ক। জানা গিয়েছে, সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় ও রেয়াত হোসেন সরকারের শপথ অসংবিধানিক জানিয়ে তাঁদের চিঠি পাঠিয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস (C V Ananda Bose)।  

জরিমানার হুঁশিয়ারি রাজ্যপালের (State vs Governer)

দুই বিধায়কের জরিমানা হতে পারে বলে জানানো হয়েছে ওই চিঠিতে। স্পিকারকে ইতিমধ্যেই দুই বিধায়ক রাজভবনের চিঠির ব্যাপারে জানিয়েছেন বলে জানা গেছে। সায়ন্তিকা উপনির্বাচনে বরাহনগর কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। ভগবানগোলা কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন রেয়াত হোসেন সরকার। রাজভবনে যাবেন না জানিয়ে টালবাহানার পর বিধানসভায় হয় তাঁদের শপথ পাঠ করানো হয়।

রাজ্যপালের এক্তিয়ার নিয়ে প্রশ্ন স্পিকারের (C V Ananda Bose)

রাজ্যপাল চিঠিতে জানিয়েছেন, বিধায়কের শপথ গ্রহণের বিষয়ে রাজ্যপালের নির্দেশ পালন না করা সংসদীয় পদ্ধতি এবং সাংবিধানিক প্রক্রিয়ার পরিপন্থী। পাল্টা স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় জানান, যেহেতু বিধানসভার অধিবেশন চালু আছে তাই রাজ্যপালের চিঠি মান্যতা পেতে পারে না। রুলস অফ বিজনেসের ২ নম্বর অধ্যায়ের ৫ নম্বর ধারা মেনে শপথ বাক্য পাঠ করানো হয়েছে সায়ন্তিকা এবং রেয়াতকে। রাজভবনের (C V Ananda Bose) তরফে যে চিঠি পাঠানো হয়েছে, তাতে স্পষ্ট ভাষায় বলে দেওয়া হয়েছে কোনও ভাবেই রুল বুকের ২ নাম্বার অধ্যায়ের ৫ নম্বর ধারা রাজ্যপালের (State vs Governer) ক্ষমতার ঊর্ধ্বে হতে পারে না। মোট ৩৭ টি বিষয় উল্লেখ করে এক্ষেত্রে কী কী হতে পারে, সে বিষয়ে তাঁদের জানানো হয়েছে।

আরও পড়ুন: সুকান্ত লিড পাওয়ায় বালুরঘাটে বন্ধ নাগরিক পরিষেবা! মহকুমা শাসককে নালিশ পুরবাসীর

সঠিক পদ্ধতিতে শপথ না নিয়ে বিধানসভার অধিবেশনে অংশগ্রহণ করলে প্রতিদিন তাঁদের ৫০০ টাকা করে জরিমানা দিতে হতে পারে। স্বাভাবিকভাবেই গোটা ঘটনায় বিপাকে তৃণমূলের দুই বিধায়ক।

 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

West Bengal Governor

C V Ananda Bose

Governor of West Bengal

news in Bengali  

Latest bangla News

C V Ananda Bose Governor

West Bengal Raj Bhavan

C V Ananda Bose News

C V Ananda Bose Updates


আরও খবর


ছবিতে খবর