img

Follow us on

Thursday, Sep 19, 2024

Supreme Court: রাতে কেন কাজ করতে পারবে না মেয়েরা? রাজ্যকে বিজ্ঞপ্তি পাল্টাতে সুপ্রিম-নির্দেশ

RG Kar Incident: রাতে কর্মক্ষেত্রে মহিলাদের কাজ নিয়ে রাজ্যের বিজ্ঞপ্তি পাল্টানোর নির্দেশ শীর্ষ আদালতের...

img

রাতে মহিলাদের কাজ করা নিয়ে রাজ্যের বিজ্ঞপ্তিতে বিস্মিত প্রধান বিচারপতির বেঞ্চ। সংগৃহীত চিত্র

  2024-09-17 14:28:23

মাধ্যম নিউজ ডেস্ক: আরজি করে (RG Kar Incident) তরুণী চিকিৎসকের ধর্ষণ ও খুনের পরে রাজ্যে নারীসুরক্ষার জন্য রাজ্য সরকার যা যা করেছে, তাতে কর্মক্ষেত্রে নাইট শিফট থেকে মেয়েদের বাদ রাখার বিষয়টি আদৌ যুক্তিযুক্ত নয়। মঙ্গলবার রাজ্যের এই বিজ্ঞপ্তি নিয়ে প্রশ্ন তুলল সুপ্রিম কোর্ট। ওই নির্দেশিকা সংশোধন করার জন্য রাজ্যকে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত (Supreme Court)। 

প্রধান বিচারপতির পর্যবেক্ষণ

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের (Supreme Court) নির্দেশ, রাজ্যকে ওই বিজ্ঞপ্তি সংশোধন করতে হবে। তাঁর মন্তব্য, “নিরাপত্তা দেওয়ার দায়িত্ব আপনাদের। মহিলারা রাতে কাজ করতে পারবেন না, এ কথা বলতে পারেন না।” তিনি বলেন, “বিমান পরিষেবা, সেনায় অনেক মহিলা রাতে কাজ করেন। ফলে এই বিজ্ঞপ্তি কেন?” জুনিয়র ডাক্তারদের আইনজীবী ইন্দিরা জয়সিং এই বিষয়টি নিয়ে আদালতের দৃষ্টি আকর্ষণ করেন। তখনই প্রধান বিচারপতি বলেন, “মেয়েরা রাতে কাজ করবে না, একথা কী করে বলছেন? তাঁরা তো কোনও অতিরিক্ত সুবিধা চাননি এ বিষয়ে। তাঁরা পুরুষদের মতোই একই শিফটে কাজ করতে প্রস্তুত। প্রশ্নটা তাদের সুরক্ষা নিয়ে। ডিউটি আওয়ার নিয়ে নয়। সুরক্ষাবিধি নিয়ে এই বিজ্ঞপ্তিটি রাজ্য সরকারের সংশোধন করা উচিত। সরকারের দায়িত্ব নিরাপত্তা দেওয়া। রাজ্য কখনওই বলতে পারে না, মহিলা ডাক্তাররা রাতে কাজ করবে না।”

আরও পড়ুন: চাপের কাছে নতিস্বীকার সরকারের, জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি এখনই উঠছে না

বিস্মিত প্রধান বিচারপতি

উল্লেখ্য, আরজি করে (RG Kar Incident) চিকিৎসকের দেহ উদ্ধারের পর যখন মহিলাদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন ওঠে, তার মধ্যেই রাজ্য সরকার বেশ কিছু নীতি সামনে আনে। ‘রাত্তিরের সাথী’ নামে সেই নিয়ম-বিধিতে বলা হয়, মহিলাদের যতটা সম্ভব কম নাইট ডিউটি দিতে হবে। এই নীতির কথা শুনে কার্যত অবাক হয়ে যান সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। প্রধান বিচারপতি বলেন, “আমাদের দেশে রাতে কাজ না করার কথা কোনও মহিলাকে বলতে পারি না। মহিলারা রাতে কাজ করবে না, এই সিদ্ধান্ত সঠিক নয়। এটা তাঁদের কেরিয়ারে প্রভাব ফেলবে। পুরুষ ডাক্তার এবং মহিলা ডাক্তারদের আলাদা ডিউটি আওয়ার থাকা উচিত নয়।” প্রধান বিচারপতির এই নির্দেশের পর রাজ্যের তরফেও আইনজীবী কপিল সিব্বল আশ্বস্ত করেন, বিজ্ঞপ্তির ওই অংশটুকু মুছে দেওয়া হবে। মঙ্গলবার শুনানির সময় (Supreme Court) প্রধান বিচারপতি চন্দ্রচূড় রাজ্যের আইনজীবীকে জানিয়েছেন, মহিলা ডাক্তাররা বিশ্রাম নিতে গেলে সেখানে বায়োমেট্রিক ব্যবস্থা রাখার চেষ্টা করতে হবে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

Supreme court

bangla news

RG Kar Incident

rg kar protest

RG Kar Rape and Murder Case

night duty of women


আরও খবর


ছবিতে খবর