img

Follow us on

Monday, Jul 08, 2024

LPG: গ্যাসে বায়োমেট্রিক যাচাইয়ের সময়সীমা বাড়ানো হল মার্চ পর্যন্ত, তারপরও ভিড় গ্রাহকদের

রান্নার গ্যাসে বায়োমেট্রিক যাচাইয়ের সময়সীমা বাড়িয়ে কত করা হল?

img

গ্য়াস অফিসের সামনে গ্রাহকদের ভিড় (সংগৃহীত ছবি)

  2023-12-22 17:00:13

মাধ্যম নিউজ ডেস্ক: জেলায় জেলায় রান্নার গ্যাসে (LPG)  'বায়োমেট্রিক অথেন্টিকেশন' বা আঙুল ছাপ নেওয়ার কাজ চলছে। আর সেই কাজ করতে গিয়ে গ্যাস অফিসগুলিতে গ্রাহকদের ভিড় বেড়েই চলেছে। ইন্ডিয়ান অয়েলের পক্ষ থেকে আগে চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল। এবার সেই সময়সীমা বাড়ানো হয়েছে।

বায়োমেট্রিকের সময়সীমা কতদিন বাড়ানো হল? (LPG)

মূলত, ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় রয়েছে ধরে নিয়ে গ্রাহকরা গ্যাস অফিসে ভিড় করছিলেন। সময়সীমা বাড়ানোর বিষয়টি অনেকে না জানার কারণে সমস্যা তৈরি হয়েছে। আর সময় কম থাকায় গ্যাস (LPG) অফিসগুলিতে গ্রাহকদের ভিড় বেড়েই যাচ্ছিল। এবার এক বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, ২০২৪ সালের মার্চ মাস পর্যন্ত গ্রাহকরা আঙুলের ছাপ দেওয়ার সময় পাবেন। ফলে, অকারণে গ্যাস অফিসে ভিড় করার প্রয়োজন নেই। আর প্রবীণ নাগরিকদের লাইনে দাঁড়ানোর প্রয়োজন নেই। বাড়িতে গিয়ে 'বায়োমেট্রিক অথেন্টিকেশন' বা আঙুল ছাপ নেওয়া হবে। গ্রাহকদের প্রশ্ন, এই আধার সংযুক্ত না করা হলে গ্যাস পরিষেবা বন্ধ হয়ে যাবে? এই বিষয়ে ইন্ডিয়ান অয়েলের পক্ষ থেকে বলা হয়েছে, পরিষেবায় কোনও সমস্যা হবে না। তবে, ভর্তুকিতে প্রভাব পড়তে পারে। গ্যাস-আধার অনলাইনে লিঙ্ক করা গেলেও, অনেকেই সেই সম্পর্কে ওয়াকিবহাল নন। ফলে, ডিস্ট্রিবিউটর অফিসের সামনে বাড়ছে ভিড়।

গ্রাহকদের থেকে বাড়তি টাকা নেওয়া যাবে না

রান্নার গ্যাসে 'বায়োমেট্রিক অথেন্টিকেশন' বা আঙুল ছাপ নেওয়ার সময় বাড়তি কোনও টাকা নেওয়া যাবে না। বৃহস্পতিবার এক বিবৃতি দিয়ে জানিয়ে দেওয়া হয়, ইন্ডেন এলপিজি'র (LPG) ডোমেস্টিক গ্রাহকদের আধারের তথ্য পরীক্ষা করে দেখার জন্য ওই আঙুল ছাপ নেওয়ার কাজ চলছে। কিন্তু এই কাজের জন্য গ্রাহকদের কাছ থেকে কোনও রকম চার্জ নেওয়া হচ্ছে না। এই সার্ভিস দেওয়া হচ্ছে বিনামূল্যে। ইন্ডিয়ান অয়েল জানিয়েছে, যদি কোথাও এই ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটে যে ওই কাজের জন্য গ্রাহকদের কাছ থেকে টাকা দাবি করা হচ্ছে, তাহলে সঙ্গে সঙ্গে জানাতে হবে। এর জন্য কোম্পানি একটি টোল ফ্রি নম্বরও দিয়েছে। তা হল, ১৮০০২৩৩৩৫৫৫। এর জন্য কোম্পানির (LPG) টিম রয়েছে, যারা সঙ্গে সঙ্গে সমস্যার সমাধান করার জন্য তৈরি থাকবে। 

জেলায় জেলায় গ্যাস অফিসে গ্রাহকদের ভিড় বাড়ছে

কোচবিহারে রান্নার গ্যাসের (LPG) বায়োমেট্রিক আপডেটের জন্য সকাল থেকেই দীর্ঘ লাইনে অপেক্ষায় রয়েছেন গ্রাহকরা। চরম হয়রানির শিকার হচ্ছেন বলেও অনেকের অভিযোগ। সকাল থেকে লাইনে দাঁড়িয়ে থেকে অনেকেই ফিরে যাচ্ছেন লিংক না থাকায়, আবার পরের দিন এসে লাইনে দাঁড়াতে হচ্ছে। বিশেষত চরম সমস্যায় পড়েছেন বয়স্ক মানুষরা। আবার বাঁকুড়া শহরেও দেখা গেল এমন ছবি। মাচানতলায় সকাল থেকেই গ্রাহকদের লম্বা লাইন ইন্ডিয়ান গ্যাস এজেন্সির দোকানের সামনে। সার্ভার ডাউন থাকার কারণে সমস্যায় পড়তে হচ্ছে বলে অভিযোগ। তাই দীর্ঘক্ষণ লাইন দিয়েও ঘুরে যেতে হচ্ছে সাধারণ মানুষকে। আবার অপেক্ষায় অপেক্ষায় দীর্ঘায়িত হচ্ছে লাইন। বর্ধমানের মেমারিতেও গ্যাস অফিসের সামনে ভোরবেলা থেকেই লম্বা লাইনে দাঁড়িয়ে গ্রাহকরা। কেউ ভোর ৪ টে, কেউ ভোর ৫ টায় এসে লাইন দিয়েছেন ফুয়েল অফিসের সামনে। তারপরও ঠিকমতো লিঙ্ক করানো যাচ্ছে না বলে অভিযোগ করছেন অনেক গ্রাহকই। অনলাইন পরিষেবা ঠিকমতো পাওয়া যাচ্ছে না বলে দাবি করছেন অনেক গ্রাহক।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

West Bengal

bangla news

Bengali news

LPG


আরও খবর


ছবিতে খবর