img

Follow us on

Sunday, Jun 30, 2024

Woman Loco Pilot: প্রথম মহিলা লোকো পাইলট দীপান্বিতা চালালেন মেদিনীপুর-হাওড়া লোকাল

প্রথম লোকাল ট্রেন চালিয়ে কী বললেন লোকো পাইলট দীপান্বিতা...

img

মহিলা লোকো পাইলট দীপান্বিতা দাস। সংগৃহীত চিত্র।

  2023-10-28 16:50:38

মাধ্যম নিউজ ডেস্ক: লোকাল ট্রেনে প্রথম মহিলা লোকো পাইলট (Woman Loco Pilot) হিসাবে কাজ শুরু করলেন দীপান্বিতা দাস। বর্তমানে তিনি মেদিনীপুর-হাওড়া রুটের লোকাল ট্রেন চালাবেন। ১০ বছর মালগাড়ি চালানোর পর, পদোন্নতি পেয়ে এখন যাত্রীবাহী ট্রেন চালাবেন তিনি। গতকাল শুক্রবার, এই প্রথম মেদিনীপুর-হাওড়া শাখায় লোকাল ট্রেন চালালেন, একজন মহিলা লোকো পাইলট।

মহিলা লোকো পাইলট (Woman Loco Pilot)

৪৫ বছরের এই মহিলা লোকো পাইলট (Woman Loco Pilot) দীপান্বিতা দাসের বাড়ি হল পশ্চিম মেদিনীপুরের খড়গপুরে। তাঁর কর্মস্থল হল, দক্ষিণ-পূর্ব রেলের খড়গপুর বিভাগ। এই বিভগের শাখায় তিনি প্রথম মহিলা হিসাবে মেদিনীপুর-হাওড়া লোকাল ট্রেন চালিয়েছেন।

এই প্রসঙ্গে দীপান্বিতা দাস বলেন, “নারী পুরুষ বলে কোনও ভেদ নেই। এখন সবাই সমান। মালবাহী ট্রেনের তুলনায় এই যাত্রীবাহী ট্রেন, অনেক বেশি সতর্কতা দিয়ে চালাতে হয়। মালবাহী ট্রেন চালাতে সময় বেশি লাগলেও, যাত্রীবাহী ট্রেনে সময় অনেক কম লাগে। তবে ট্রেন চালানোর আগে শারীরিক পরীক্ষার পর, ট্রেন চালানোর অনুমতি পাওয়া যায়।” তাঁর স্বামীও রেল দফতরে কাজ করেন। তাঁদের এক মেয়ে মাধ্যমিক পরীক্ষার্থী এবং ছেলে পঞ্চম শ্রেণীর ছাত্র।

২০০৩ থেকে কাজ করছেন দীপান্বিতা

২০০৩ সালে আদ্রা বিভাগে কাজে যোগদান করেন দীপান্বিতা। এরপর ২০০৬ থেকে খড়গপুরে আসেন, ২০১৪ থেকে মালবাহী ট্রেনের লোকো পাইলট (Woman Loco Pilot) হিসাবে কাজ শুরু করেছিলেন। প্রায় দুই মাসের বেশি সময় ধরে প্রশিক্ষণ নেন তিনি। এরপর গতকাল শুক্রবার একাদশীর দিন, মেদিনীপুর থেকে হাওড়া রুটে লোকাল চালিয়েছেন তিনি। সকাল ৬ টা ২০ মিনিটে মেদিনীপুর থেকে ট্রেনটি ছেড়ে ছিল। এরপর হাওড়ায় পৌঁছানোর পর, আবার সকাল ১০ টা ৩০ মিনিটে ট্রেন চালিয়ে, মেদিনীপুরে নিয়ে যান তিনি। এই মহিলা লোকো পাইলটকে ঘিরে বেশ খুশির আবহ রেলের এই শাখায়।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Woman Loco Pilot

medinipur howrah local


আরও খবর


ছবিতে খবর