img

Follow us on

Sunday, Sep 08, 2024

Asansol: হিন্দু শাস্ত্রমতে বিবাহবন্ধনে আবদ্ধ অশ্বত্থ ও বটবৃক্ষ, গাছ কাটা ঠেকাতে অভিনব উদ্যোগ

বৃক্ষপ্রেমী নারায়ণ দাস (বলাই) বলেন, গাছের প্রতি আমাদের অত্যন্ত মানবিক আচরণ করা উচিত, আর তাই গাছে-গাছে বিবাহ

img

বটবৃক্ষ এবং অশ্বত্থবৃক্ষের বিবাহ, আসানসোলের নিজস্ব চিত্র

  2023-05-08 14:52:01

মাধ্যম নিউজ ডেস্ক: অবাধে বৃক্ষ নিধন রুখতে বাড়ির অশ্বত্থ ও বট গাছের বিয়ে দিলেন পশ্চিম বর্ধমান জেলার অন্তর্গত আসানসোল (Asansol) পৌরনিগমের ৮৫ নং ওয়ার্ডের বাসিন্দা নারায়ণ দাস (বলাই)। গাছের সঙ্গে গাছের বিয়ে! না, কোনও সংস্কার বা কুসংস্কারের বশে নয়। এমন কর্মকাণ্ড অত্যন্ত সাধুবাদযোগ্য হয়েছে বৃক্ষপ্রেমীদের কাছে।

বিয়ে কেন?

ঘরবাড়ি তৈরির ফলে অনেক গাছ কাটা হচ্ছে। সেই সঙ্গে অনাবৃষ্টিতে আরও শুকনো, খটখটে হয়ে যাচ্ছে রুখাশুখা পরিবেশ। তারপরেও গাছ কেটে জঙ্গল সাফ করার কাজে বিরাম নেই। তাতে সংকট বাড়ছে ধরিত্রীর, বিপদ ক্রমশ বাড়ছে সাধারণ মানুষজনের। সেই কথা উপলব্ধি করেই গাছকাটা ঠেকাতে দুই গাছের বিয়ে দিলেন গাছপ্রেমী বলাই দাস (Asansol)।

বিবাহ অনুষ্ঠানের ধরন

দুই গাছের বিবাহে একটি গাছ পুরুষ বটবৃক্ষ, যা ভগবান নারায়ণের প্রতীক। আরেকটি গাছ হল নারী অশ্বত্থ বটগাছ, যা মা লক্ষ্মীর প্রতীক। গাছের বর-বধূর সাজে পরনে ছিল যথাক্রমে সাদা ধুতি এবং লালপাড়ের শাড়ি। উভয় গাছের মাথায় বরকনের মুকুট এবং গলায় মালা। কলাগাছ দিয়ে বিবাহ মণ্ডপ, ছাদনাতলা সাজানো হয়েছিল। নানা ফুল দিয়ে মণ্ডপ সুসজ্জিত ছিল। গাছে-গাছের বিবাহে জগতের মঙ্গল সাধন হবে, এমনটাই বিবাহের উদ্দেশ্য বলে উদ্যোক্তরা জানান। গাছ আমাদের ছায়াদান করবে। অক্সিজেন আমাদের পৃথিবীকে পরিবেশের ভারসাম্য বজায় রাখতে অনেক সাহায্য করবে বলে মনে করেন গাছপ্রেমীরা। দুই গাছের বিবাহেই সনাতনী হিন্দু প্রথা রীতিনীতির মতোই, বিদ্ধি, নান্দীমুখ, অধিবাস এবং লগ্ন ধরে সব নিয়ম মানা হয়। বাজনা বাজিয়ে উলুধ্বনি, মালাবদল, মন্ত্রোচ্চারণ-সহ হিন্দু শাস্ত্রমতে বিবাহবন্ধনে আবদ্ধ হল অশ্বত্থ ও বটবৃক্ষ। শুধু এটুকুই নয়, দুই বৃক্ষের এমন শুভ পরিণয়ে পাত পড়ল পাড়াতে। চলল বালক ভোজনও। আসানসোলবাসী (Asansol) বলাই দাসের এমন উদ্যোগের তারিফ করেছেন উদ্ভিদপ্রেমী মানুষ ও পরিবেশবিদরা।

উদ্যোক্তাদের প্রতিক্রিয়া

নারায়ণ দাস (বলাই) বলেন, গাছের প্রতি আমাদের অত্যন্ত মানবিক আচরণ করা উচিত। গাছ একটি মানুষ, এই সমবেদনা আমার মতো সকলের মধ্যে জাগ্রত হোক। আর তাই গাছে গাছে বিবাহ। পুরোহিত সীতাংশু ভট্টাচার্য বলেন, এই বিবাহ আমাদের সনাতনী হিন্দু মতে বিবাহ। দুটি গাছের মধ্যে বিবাহ দিয়ে জায়গা দেখে মাটিতে গাছ লাগানো হবে। তিনি আরও বলেন গাছ আমাদের রক্ষা করে। পাড়ার সাধারণ মানুষ বলেন, বলাইবাবু বরাবরই পাড়াতে গাছ প্রেমী মানুষ হিসাবে পরিচিত। তাঁর এই অভিনব কর্ম রীতিমতো এলাকায় (Asansol) সাড়া ফেলেছে।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

asansol

protect trees

tree lover


আরও খবর


ছবিতে খবর