img

Follow us on

Friday, Sep 20, 2024

Weather Update: কনকনে কলকাতা! আজ মরশুমের শীতলতম দিন, রাজ্যজুড়ে নামছে তাপমাত্রা

Winter in Bengal: শীতের ঝোড়ো স্পেল রাজ্যে! কী বলছে আগামী কয়েক দিনের পূর্বাভাস?

img

কুয়াশা ঘেরা সকাল।

  2023-12-13 12:19:41

মাধ্যম নিউজ ডেস্ক: নিম্নচাপ কাটতেই জাঁকিয়ে শীত পড়েছে কলকতা-সহ দক্ষিণবঙ্গে। বেলায় রোদের জন্য সামান্য গরম অনুভূত হলেও সকাল এবং রাতের দিকে রীতিমতো কাঁপিয়ে দিচ্ছে। বুধবার, সকালে হালকা কুয়াশা ও পরে পরিষ্কার আকাশ শহরে। বুধবার আলিপুরের সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৬ ডিগ্রি সেলসিয়াস। এ পর্যন্ত আজই কলকাতার শীতলতম দিন। 

শহর থেকে জেলায় শীতের স্পেল

আলিপুর আবহাওয়া অফিস সূত্রে খবর, মঙ্গলবারের থেকে আরও কিছুটা ঠান্ডা বেড়েছে রাজ্যে। একদিনে প্রায় এক ডিগ্রি কমেছে কলকাতার তাপমাত্রা। জেলায় ঠান্ডা আরও বেশি, পশ্চিমাঞ্চলে ১০-১১ ডিগ্রিতে নেমেছে পারদ। আবহাওয়া দফতরের পূর্বাভাস, আপাতত ঠান্ডা থাকবে, রাতের তাপমাত্রা বাড়ার আশঙ্কা নেই। স্বাভাবিকের নিচে থাকবে সর্বোচ্চ তাপমাত্রাও। আজকে দিনের বেলায় কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ঘোরাফেরা করতে পারে ২৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে, যা কি না স্বাভাবিকের থেকে প্রায় ২ ডিগ্রি সেলসিয়াস নিচে। এদিকে আজ রাতে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ঘোরাফেরা করতে পারে ১৫ ডিগ্রি সেলসিয়াসের ঘরে, যা কি না স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে। দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে নিচে থাকায় কনকনে ঠান্ডা অনুভূত হবে। দিনের বেলায় কলকাতার তাপমাত্রা সামান্য বাড়লেও, রাতের তাপমাত্রা কমে ১৪ ডিগ্রিতে পৌঁছতে পারে। হিমেল হাওয়ার দাপট থাকবে। 

আরও পড়ুন: প্রকাশিত হল সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার সূচি! কত দিন চলবে?

উত্তরবঙ্গে শীত-বৃষ্টি

উত্তরবঙ্গের ওপরের দিকে ৫ জেলা ১৩ ডিসেম্বর হালকা বৃষ্টিতে ভিজতে পারে। দার্জিলিংয়ের উঁচু এলাকাগুলিতে আজ হালকা তুষারপাতের সম্ভাবনা রয়েছে। হালকা বৃষ্টির সম্ভাবনা দার্জিলিংয়ের নিচু এলাকায়। বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি দার্জিলিং ও কালিম্পংয়ে। বুধবার উত্তরবঙ্গের উপরের দিকের ৫ জেলাতেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হলে তাপমাত্রা আরও নামবে।

সারা দেশে নামছে পারদ

শীতের অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে গোটা দেশে। আজ থেকে উত্তর ভারত, মধ্য ভারত ও পূর্ব ও পশ্চিম ভারতে তাপমাত্রা আরও কমবে। উত্তর-পশ্চিম ভারতে ১০ ডিগ্রির নিচে নামবে পারদ। পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, রাজস্থানে উত্তরপ্রদেশের কিছু অংশে আজ সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে চলে যাবে। কোথাও কোথাও ৬ ডিগ্রিতেও নামতে পারে পারদ। 

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Weather

Weather Update

bangla news

Alipur

winter in bengal

Weather Department

Weather news in Bangla


আরও খবর


ছবিতে খবর