img

Follow us on

Tuesday, Oct 22, 2024

Weather Update: ঝড়ের গতিবেগ ১৩৫ কিমি! কালীপুজোর আগে ধেয়ে আসছে সাইক্লোন ‘দানা’

Cyclone Dana: ঘুর্ণিঝড় ‘দানা’-র দাপটে রাজ্যে কোথায় কোথায় বৃষ্টির আশঙ্কা রয়েছে?

img

কালীপুজোর আগে রাজ্যে ধেয়ে আসছে ঘুর্ণিঝড় (সংগৃহীত ছবি)

  2024-10-21 12:24:51

মাধ্যম নিউজ ডেস্ক: কালী পুজোর আগেই রাজ্যের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড়! সমুদ্রে ঘণ্টায় ১৩৫ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে! হাওয়া অফিস (Weather Update) সূত্রে জানা গিয়েছে, বঙ্গোপসাগরের ওপর নিম্নচাপ শক্তি বৃদ্ধি করে গভীর নিম্নচাপ এবং পরে ঘূর্ণিঝড়ে পরিণত হতে চলেছে। ঘূর্ণিঝড়ের (Cyclone Dana) নাম রাখা হয়েছে ‘দানা’। এই নামটি দিয়েছে কাতার। এর জেরে রাজ্যের একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সমুদ্রে নিষেধাজ্ঞা (Weather Update)

আলিপুর আবহাওয়া (Weather Update) দফতরের আবহবিদ সৌরিশ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘আন্দামান সাগরের কাছে যে ঘূর্ণাবর্তটি রয়েছে আগামী ২৪ ঘণ্টায় তা নিম্নচাপে পরিণত হবে। অবস্থান পূর্ব-মধ্য বঙ্গোপসাগর সংলগ্ন উত্তর আন্দামান সাগরের কাছে। এরপর এই ঘূর্ণাবর্তটি আরও শক্তি বাড়িয়ে উত্তর ও উত্তর-পশ্চিম দিকে এগোবে। ২২ অক্টোবর গভীর নিম্নচাপে পরিণত হবে। এরপর ২৩ অক্টোবর তা শক্তি বাড়িয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হবে। এর অভিমুখ থাকবে উত্তর-পশ্চিম দিকে। ২৪ অক্টোবর সকালে পশ্চিমবঙ্গ উপকূল এবং ওড়িশা উপকূলে কাছে আসবে ঘূর্ণিঝড়টি।’’ সোমবার থেকেই মৎসজীবীদের সমুদ্রে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর।

আরও পড়ুন: দিল্লি বিস্ফোরণে খালিস্তানি যোগ? সমাজ মাধ্যমে ভাইরাল পোস্ট, চলছে তদন্ত

ঝড়ের গতিবেগ কত?

আলিপুর আবহাওয়া (Weather Update) দফতর সূত্রে জানা গিয়েছে, নিম্নচাপ পরিস্থিতির কারণে ২০ থেকে ২৩ অক্টোবর আন্দামান সাগর এবং সংলগ্ন বঙ্গোপসাগরে ঝোড়ো আবহাওয়া থাকবে। হাওয়ার গতি হতে পারে ঘণ্টায় ৪০ থেকে ৭৫ কিলোমিটার পর্যন্ত। ঘূর্ণিঝড় তৈরি হয়ে গেলে বৃহস্পতিবার উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে ঘণ্টায় ৯০ থেকে ১২০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে। ঝোড়ো হাওয়ার বেগ উঠতে পারে ১৩৫ কিলোমিটার পর্যন্ত। ওই সময়ে সমুদ্র উত্তাল থাকবে উপকূলের কাছে। আগামী ২৪ তারিখ উপকূলবর্তী এলাকায় হাওয়ার সাম্ভাব্য গতিবেগ থাকবে ঘণ্টায় ১০০ থেকে ১১০ কিলোমিটার।

দক্ষিণবঙ্গে কেমন প্রভাব?

রবিবার ও সোমবার দক্ষিণবঙ্গে (Weather Update) বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। মঙ্গলবার, ২২ অক্টোবরে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে বুধবার, ২৩ অক্টোবর উপকূলবর্তী জেলাগুলিতে এর প্রভাব বেশি থাকবে। বিশেষ করে দুই ২৪ পরগনা ও দুই মেদনীপুরে ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। বাকি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। বৃহস্পতিবার এই ঘূর্ণিঝড়ের সরাসরি প্রভাব পড়বে উপকূলের জেলাগুলিতে। এই জেলাগুলিতেভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়াঅফিস। বৃহস্পতিবার কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা ও ঝাড়গ্রামে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। শুক্রবারও ভারী বৃষ্টিপাত হবে দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে। কলকাতাতে ২৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গেও বৃষ্টি

উত্তরবঙ্গেও (Weather Update) বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার জলপাইগুড়ি, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদা বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে, আলিপুর আবহাওয়া দফতরের আবহবিদের দাবি, ঘূর্ণিঝড়ের প্রভাব দক্ষিণবঙ্গের উপর সেভাবে নেই। তবে, ঘূর্ণিঝড়ের ল্যান্ডফলের নির্দিষ্ট স্থান এবং সময় এখনই বলা সম্ভব নয় বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

West Bengal

Weather Update

bangla news

Bengali news

Cyclone Dana

dana


আরও খবর


ছবিতে খবর