img

Follow us on

Tuesday, Oct 22, 2024

Weather Update: কালীপুজোর মুখে ফের ঘূর্ণিঝড়! ধেয়ে আসছে ‘ডানা’, কবে, কোথায় ল্যান্ডফল?

Cyclone Dana: কালীপুজোর আগেই ফের ঘূর্ণিঝড় 'ডানা'র ঝাপ্টায় কি লণ্ডভণ্ড হবে বাংলা?

img

কালীপুজোর আগেই ধেয়ে আসছে ঘূর্ণিঝড়। ফাইল ছবি

  2024-10-19 12:15:03

মাধ্যম নিউজ ডেস্ক: কালীপুজোর আগে ফের ঘূর্ণিঝড়ের আশঙ্কা। দেশের পূর্ব উপকূলে এই ঘূর্ণিঝড় আঘাত হানতে পারে। এই ঘূর্ণিঝড়ের (Cyclone Dana) গতিবেগ ঘণ্টায় ১২০ কিলোমিটারে পৌঁছতে পারে। আন্তজার্তিক আবহাওয়ার (Weather Update) মডেলগুলির তথ‌্য অনুযায়ী, বঙ্গোপসাগরে অক্টোবরের শেষে এই ঘূর্ণিঝড় তৈরির লক্ষণ স্পষ্ট। বৃহস্পতি ও শুক্রবারের মধ্যে ঘূর্ণিঝড়টি তৈরি হতে পারে। কাতার ঘূর্ণিঝড়টির নাম দিয়েছে ‘ডানা’।

কবে আসছে ঘূর্ণিঝড়

আবহাওয়া দফতর (Weather Update) মনে করছে, আগামী সপ্তাহেই হাজির হতে পারে নিম্নচাপ। হানা দিতে পারে শক্তিশালী ঘূর্ণিঝড়ও (Cyclone Dana)।  ইউরোপ আমেরিকা সহ বিশ্বের বিভিন্ন মডেল থেকে প্রাপ্ত তথ্যে বলা হচ্ছে, আগামী রবিবার দক্ষিণ আন্দামান সাগরে ঘূর্ণাবর্ত তৈরীর সম্ভাবনা রয়েছে। সেই ঘূর্ণাবর্ত মধ্য বঙ্গোপসাগরে আগামী সপ্তাহের মঙ্গলবার নিম্নচাপে পরিণত হবে। আর এই নিম্নচাপের প্রভাবেই কালীপুজোর আগে জমাট বাঁধতে পারে দুর্যোগের মেঘ। পূর্বাভাস অনুসারে, এই ঘূর্ণিঝড়টি তৈরি হওয়ার ৭০ থেকে ৮০ শতাংশ সম্ভাবনা রয়েছে। আগামী ২৪ থেকে ২৬ অক্টোবরের মধ্যে ঘূর্ণিঝড় তৈরি হতে পারে বঙ্গোপসাগরে। এই ঘূর্ণিঝড় ওড়িশা থেকে বাংলাদেশের খুলনার মধ্যে কোথাও ল্যান্ডফল করতে পারে। 

পশ্চিমবঙ্গে প্রত্যক্ষ প্রভাব

আবহবিদরা (Weather Update) মনে করছেন, ওড়িশা বা অন্ধ্রপ্রদেশের উপকূলে আঘাত হানলে এই ঘূর্ণিঝড়ের (Cyclone Dana) গতিবেগ অনেকটাই বেশি হবে।  বাংলাদেশে এই ঘূর্ণিঝড় আছড়ে পড়লে তার গতি হবে ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টা। তবে ঘূর্ণঝড়ের অভিমুখ যাই হোক বা কেন, দুটি ক্ষেত্রেই পশ্চিমবঙ্গের ওপর প্রত্যক্ষ প্রভাব পড়তে পারে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, শনিবার দুপুর পর্যন্ত দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। রবিবার কিছুটা কমবে বৃষ্টির পরিমাণ। উপকূলের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে সামান্য বৃষ্টিপাতের সম্ভাবনা বজায় থাকবে। উপকূল সংলগ্ন জেলাগুলিতে আগামী মঙ্গলবার বিকেল থেকেই আবহাওয়ার পরিবর্তন হতে পারে। ঝোড়ো হওয়ার সঙ্গে বৃষ্টি শুরু হবে। ২৩ ও ২৪ অক্টোবর অর্থাৎ বুধ ও বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। মধ্য ও দক্ষিণ বঙ্গোপসাগরে মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Weather Update

Bengal Weather Update

bangla news

Weather Update Kolkata

Cyclone Dana


আরও খবর


ছবিতে খবর