img

Follow us on

Sunday, Jul 07, 2024

Weather Update: সকালেও ঝোড়ো হাওয়ার দাপট, সঙ্গে ভারী বৃষ্টি, রেমালের রেশ সোমেও

Cyclone Remal: গাছ পড়ে আটকে নানা জায়গা, রেমালের প্রভাবে ঝড়-বৃষ্টিতে বিপর্যস্ত কলকাতা থেকে জেলা

img

সাইক্লোন রেমালের দাপটে বিপর্যস্ত সাগর থেকে শহর।

  2024-05-27 09:19:44

মাধ্যম নিউজ ডেস্ক: রাতভর তাণ্ডব চালানোর পর এখন শক্তি হারিয়ে সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত রেমাল (Cyclone Remal)। মধ্যরাতেই সাগরদ্বীপ ও বাংলাদেশের খেপুপাড়ার মাঝে আছড়ে পড়ে  ঘূর্ণিঝড় রেমাল। হাওয়া অফিস (Weather Update) জানিয়েছে, স্থলভাগে ল্যান্ডফলের সময় রেমালের গতিবেগ ঘণ্টায় ১১০-১২০ কিলোমিটার ছিল। তবে শক্তি হারালেও সোমবারও এর প্রভাব বজায় থাকবে। এদিন সকালেও আকাশে কালো মেঘ, সঙ্গে ঝোড়ো হাওয়ার দাপট রয়েছে। কিছু কিছু জায়গায় গাছ ভেঙে পড়ে অবরুদ্ধ রাস্তাঘাট। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, সোমবার দুপুর পর্যন্ত কলকাতা ও পাশের জেলাগুলিতে দুর্যোগ চলবে।

অতি-ভারী বৃষ্টির সতর্কতা

কলকাতা থেকে জেলা, রেমালের (Cyclone Remal) প্রভাবে প্রবল ঝড়-বৃষ্টি চলছে। আলিপুর আবহাওয়া দফতরের (Weather Update) তরফে বলা হয়েছে, সোমবার দুপুর পর্যন্ত কলকাতায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। তিলোত্তমার পাশাপাশি হাওড়া-হুগলি এবং দুই ২৪ পরগনাকে ভারী থেকে অতি ভারী বৃষ্টি জারি থাকবে। দুই ২৪ পরগনা, পূর্ব বর্ধমানেও লাল সতর্কতা জারি আছে। সোমবারও ৬০ থেকে ৭০ কিলোমিটার প্রতি ঘণ্টায় ঝোড়ো হাওয়া বইবে এই সব জেলায়। নদিয়া-মুর্শিদাবাদেও আবহাওয়া এমনই থাকবে। দক্ষিণবঙ্গের অন্যান্য জেলায় ৪০ থেকে ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টায় ঝোড়ো হাওয়া বইবে। 

বিধ্বস্ত জনজীবন

হাওয়া অফিসের পূর্বাভাস (Weather Update) মতোই অতিশক্তিশালী রূপ নিয়ে ঘূর্ণিঝড় রেমাল (Cyclone Remal) আছড়ে পড়ল । টানা ২ ঘণ্টা ধরে চলে এই ল্যান্ডফল প্রক্রিয়া। জায়গায় জায়গায় গাছ ভেঙে পড়েছে। হেলে পড়েছে সিগন্যাল পোস্ট। কবি নজরুল স্টেশনে উড়ে গিয়েছে মেট্রোর শেড। ঘূর্ণিঝড় রেমালের কারণে বাতিল করা হয়েছে একগুচ্ছ লোকাল ও দূরপাল্লার ট্রেন। সোমবার সকাল ৬টা পর্যন্ত ৫৩টি লোকাল ট্রেন বাতিল করা হয়েছে। বাতিল করা হয়েছে বেশ কয়েকটি দূরপাল্লার ট্রেনও। আজ, সকাল ৯টা পর্যন্ত কলকাতা বিমানবন্দর থেকে কোনও বিমান ওড়েনি। কলকাতা ও জেলায় জেলায় বন্ধ রাখা হয়েছে ফেরি সার্ভিস।ঝোড়ো হাওয়ায় কলকাতার আলিপুরের কয়েকটি জায়গায় গাছ ভেঙে পড়ে রাস্তা অবরুদ্ধ হয়ে পড়েছে। কলকাতা পুরসভার কর্মীরা তা সরানোর কাজ শুরু করেছেন। শরৎ বোস রোডের একটি জায়গায় বিদ্যুতের খুঁটি উপড়ে গিয়েছে।  ঘূর্ণিঝড়ের প্রভাবে পুরোপুরি বিধ্বস্ত সুন্দরবন ও সাগরদ্বীপ অঞ্চল। ফ্লাড-শেল্টারগুলিতেও অব্যবস্থার অভিযোগ। হিঙ্গলগঞ্জে বাঁধ ভেঙে বানভাসি গ্রাম। 

আরও পড়ুন: প্রবল গতিতে ধেয়ে আসছে ‘রেমাল’, শুরু বৃষ্টি, ভয়ঙ্কর দুর্যোগের পূর্বাভাস

উত্তরবঙ্গে প্রভাব

আবহাওয়া দফতর (Weather Update) জানিয়েছে, সরাসরি না হলেও উত্তরবঙ্গেও রেমালের (Cyclone Remal) পরোক্ষ প্রভাব পড়বে। সোম থেকে বুধবার পর্যন্ত মালদা এবং দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি করা হয়েছে। কোচবিহার, উত্তর দিনাজপুর এবং জলপাইগুড়িতে জারি করা হয়েছে মাঝারি থেকে ভারী বৃষ্টির হলুদ সতর্কতা।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

IMD

Weather

Weather Update

bangla news

Cyclone Remal

Cyclone Update

Landfall Remal

Cyclone Remal Tracker


আরও খবর


ছবিতে খবর