img

Follow us on

Sunday, Jul 07, 2024

Cyclone Remal: প্লাবিত ফ্রেজারগঞ্জ, জল ঢুকেছে নীচু এলাকায়, ভাঙল গাছ, দাপট দেখাল রেমাল

Weather Update: রেমালের চোখরাঙানি, জেলায় জেলায় দুর্ভোগ

img

গাছের ওপর ভেঙে পড়ল গাছ (সংগৃহীত ছবি)

  2024-05-27 11:25:59

মাধ্যম নিউজ ডেস্ক: ঘূর্ণিঝড় রেমালের (Cyclone Remal) দাপট দেখল বাংলা। রাতভর বৃষ্টিতে জল যন্ত্রণা। জায়গায় জায়গায় জমে গিয়েছে জল। আজ, সোমবারও দিনভর ঝড়বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। ফলে, দুর্যোগ বাড়বে বই কমবে না। আর ঝড়ের দাপটে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় রাস্তায় একাধিক গাছ ভেঙে পড়ায় যান চলাচল ব্যাহত হয়।

প্লাবিত ফ্রেজারগঞ্জ, জল ঢুকেছে নীচু এলাকায় (Cyclone Remal)

 রবিবার রাত সাড়ে দশটা থেকে রাত সাড়ে বারোটায় ঘূর্ণিঝড় রেমাল (Cyclone Remal) ল্যান্ডফল করেছে। বাংলাদেশের খেপুপাড়া ও সাগর আইল্যান্ডের মাঝে মোংলা বন্দরের দক্ষিণ পশ্চিমে ঘূর্ণিঝড় ল্যান্ডফল করেছে। ল্যান্ডফলের সময় এর গতিবেগ ছিল ১৩৫ কিমি প্রতি ঘন্টায়। বাংলার ওপর দিয়ে তাণ্ডব চালিয়েছে শক্তিশালী ঘূর্ণিঝড়। তার ওপরে ভরা কোটাল। প্লাবিত ফ্রেজারগঞ্জ। জল ঢুকেছে নীচু এলাকায়। যে কোনও মুহূর্তেই ভাঙতে পারে বাঁধ। আশঙ্কায় স্থানীয় বাসিন্দারা। রাজপুর-সোনারপুর পুরসভার একাধিক অঞ্চল বিদ্যুৎহীন। মূলত বিভিন্ন জায়গায় ইলেকট্রিক তারের ওপর গাছ পড়ে যাওয়াতেই এই সমস্যা। তাই সকাল থেকেই পুরসভার কর্মীরা নানান জায়গায় গাছ কাটার কাজ করছেন।

আরও পড়ুন: সকালেও ঝোড়ো হাওয়ার দাপট, সঙ্গে ভারী বৃষ্টি, রেমালের রেশ সোমেও

কুলতলিতে ৫৪টি ত্রাণ শিবির

প্রবল বৃষ্টি, সঙ্গে ঝোড়ো হাওয়ার দাপট চলছে। সোমবার সকাল থেকেই বৃষ্টির সঙ্গে ওলটপালট হাওয়ায় নাকাল সুন্দরবন, কুলতলি, গোসাবা-সহ বিস্তীর্ণ এলাকার মানুষ। ঘূর্ণিঝড়ে (Cyclone Remal) দিনভর দুর্যোগ চলবে। প্রস্তুত ব্লক প্রশাসনও। রাস্তার ওপর ভেঙে পড়েছে বিশালাকার গাছ। জেসিবি দিয়ে গাছ সরানোর কাজ তো চলছেই। এরইমধ্যে আবার দুর্ভোগের চিত্রও দেখা গিয়েছে। কুলতলি ব্লকের গোপালগঞ্জ গ্রামপঞ্চায়েত এলাকার কৈখালি ইংলিশ মডেল স্কুলের আশ্রয় শিবিরে চূড়ান্ত অব্যবস্থার অভিযোগ উঠেছে। সেখানে আলোর ব্যবস্থা, পানীয় জল ও খাবারের যথাযথ ব্যবস্থা নেই বলে অভিযোগ। এই অব্যবস্থার কারণে ক্ষুব্ধ ত্রাণ শিবিরে আশ্রয় নেওয়া অসহায় মানুষ। কুলতলিতে এখন পর্যন্ত ৫৪ টি আশ্রয় শিবির খোলা হয়েছে বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে।

একাধিক গাছ পড়ে রাস্তা বন্ধ, দুর্ভোগ

হাসনাবাদ থেকে নেবুখালি রোড ও একাধিক গাছ পড়ে রাস্তা বন্ধ হয়ে গিয়েছে। স্বরূপকাটি বাজার, আমবেড়িয়া, বাঁকড়া বাজারসহ একাধিক  জায়গায় ইলেকট্রিক পোস্ট ভেঙে গেছে , ১১ হাজার লাইনের ইলেকট্রিক পোস্ট ভেঙে ও তার ছিড়ে গেছে। দক্ষিণ হিঙ্গলগঞ্জ অবৈতনিক প্রাথমিক বিদ্যালয় খোলা হয়েছে অস্থায়ী ত্রাণ শিবির। ইতিমধ্যে এই ত্রাণ শিবিরে প্রায় পাঁচ থেকে সাত জন উপস্থিত হয়েছেন। পাশাপাশি একজন বৃদ্ধ এবং তিনজন ছোট বাচ্চাও রয়েছে। নদীর তীরবর্তী এলাকায় দুর্বল মাটির বাড়ি থাকার জন্য তাঁরা এই ত্রাণ শিবিরে এসেছেন।

পাহাড়ে হড়পা বানের শঙ্কা

ঘূর্ণিঝড়ের দাপটে আগামী বুধবার পর্যন্ত ঝড়বৃষ্টির পূর্বাভাস বাংলায়। আজ নদিয়া-মুর্শিদাবাদে ব‍্যাপক ঝড়-বৃষ্টি হতে পারে। জারি করা হয়েছে লাল সতর্কতা। কলকাতা ও দুই ২৪ পরগণায় অতি ভারী বৃষ্টিপাত ও ঝড়ের পূর্বাভাস দেওয়া হয়েছে। আজ থেকে দুর্যোগ থেকে কিছুটা রেহাই পাবে দক্ষিণবঙ্গ। অন্যদিকে, রাত থেকেই বৃষ্টি চলছে উত্তরবঙ্গে। আজ, সোমবার পাহাড় ও ডুয়ার্সে লাল-কমলা সতর্কতা জারি করা হয়েছে। অল্প সময়ে বেশি পরিমাণ বৃষ্টিতে পাহাড়ি নদীতে হড়পা বানের আশঙ্কাও তৈরি হয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

West Bengal

Weather Update

bangla news

rain

Bengali news

storm

Cyclone Remal


আরও খবর


ছবিতে খবর