img

Follow us on

Sunday, Jun 23, 2024

Weather Update: সকাল থেকে সঙ্গী ঘাম! কবে বর্ষা দক্ষিণবঙ্গে বলতে পারল না হাওয়া অফিস

Monsoon: জুনের দ্বিতীয় সপ্তাহেও বর্ষার দেখা নেই, গরমে নাজেহাল দক্ষিণবঙ্গ

img

জলে ডুব দিয়েই মজা।

  2024-06-11 09:56:34

মাধ্যম নিউজ ডেস্ক: সকাল থেকেই চাঁদিফাটা রোদ। ঘেমে-নেয়ে এক সার। সারাক্ষণ জলে ডুব দিয়ে থাকলে ভাল নতুবা, জল গড়াবে মাথা থেকে পা। আর্দ্রতাজনিত অস্বস্তিতে কাহিল শহরবাসী। গরমের ছুটি শেষে সবে খুলেছে স্কুল। ফের ছুটি বাড়ালে ভাল হয় এমনই ভাবনা, ছোট থেকে বড়দের। আপাতত আরও দুইদিন এমনই থাকবে আবহাওয়া জানাল হাওয়া অফিস। বৃহস্পতি এবং শুক্রবার বৃষ্টি (Monsoon) হতে পারে বিভিন্ন জেলায়। ইতিমধ্যে পশ্চিমের ৪ জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা (Weather Update) থাকছে।

দক্ষিণে মৌসুমী বায়ুর প্রবেশ

হাওয়া অফিস সূত্রে (Weather Update) খবের, ১৪ তারিখের আগে মৌসুমী বায়ুর (Monsoon) দক্ষিণবঙ্গে প্রবেশ নিয়ে কোনও আপডেট দেওয়ার মতো পরিস্থিতি নেই। জুনের এক সপ্তাহ কেটে গেলেও ছিটেফোঁটা বৃষ্টির দেখা নেই। সাধারণত ১০ জুন দক্ষিণবঙ্গে মৌসুমী বায়ুর প্রবেশ করার কথা ছিল। কিন্তু তা হয়নি। উল্টে গরম বাড়ছে প্রতিদিন। গত ৩১ মে থেকে একই জায়গায় থমকে মৌসুমী অক্ষরেখা। এই সপ্তাহে উত্তরবঙ্গ থেকে দক্ষিণে মৌসুমী বায়ু আসার সম্ভাবনা নেই। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু আগামী সপ্তাহের মাঝামাঝি দক্ষিণবঙ্গে আসতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। তবে তার আগে বৃহস্পতি ও শুক্রবার বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

গরমে নাজেহাল শহর থেকে জেলা

আলিপুর আবহাওয়া দফতর (Weather Update) বলছে, দক্ষিণবঙ্গের জেলায় জেলায় থাকছে চরম গরম ও প্যাচপ্যাচে ঘর্মাক্ত পরিস্থিতি। আগামী ২৪ ঘন্টায় আরও এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে। আজ মঙ্গলবারও তেমনভাবে কোনও বৃষ্টির সম্ভাবনা নেই। দক্ষিণবঙ্গের পশ্চিমের চার জেলা  বীরভূম, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়ায় তৈরি হতে পারে তাপপ্রবাহের পরিস্থিতি। বুধবার বিকেলের পর থেকে পরিবর্তন হতে পারে আবহাওয়ার। বৃহস্পতি এবং শুক্রবার রাজ্যজুড়ে থাকছে বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৭.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৩.১ ডিগ্রি বেশি। পাশাপাশি সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩০.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ভোরে ৫৬ শতাংশ এবং বেলা বাড়লে ৮৫ শতাংশ। আগামী ২৪ ঘন্টায় আরও ১-২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে।

আরও পড়ুন: মন্ত্রক বদলাল না শান্তনুর, মোদি মন্ত্রিসভায় জায়গা পেয়েই জোড়া দায়িত্ব সুকান্তর

উত্তরে চলছে বৃষ্টি

উত্তরবঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টির (Monsoon) পূর্বাভাস দিল হাওয়া অফিস (Weather Update)। উপরের দিকের পাঁচ জেলাতে বৃষ্টি চলবে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার জেলাতে ভারী বৃষ্টি সঙ্গে দমকা বাতাসের পূর্বাভাস। মঙ্গলবার আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে অতিভারী বৃষ্টির পূর্বাভাস। বুধ ও বৃহস্পতিবার জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। ভারী বৃষ্টির সঙ্গে দমকা ঝড়ো বাতাস বইবে মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Weather Update

bangla news

Monsoon

Weather Update in Kolkata

monsoon in south bengal

monsoon in north bengal


আরও খবর


ছবিতে খবর