img

Follow us on

Sunday, Jun 23, 2024

Weather Update: তিস্তা পাড়ে বন্যার শঙ্কা, গঙ্গা পাড় শুকনো! দক্ষিণবঙ্গে আর কবে ঢুকবে বর্ষা? 

Heavy Rain in North Bengal: উত্তরে বৃষ্টির লাল সতর্কতা, আগামী সপ্তাহের শেষে বর্ষা দক্ষিণে

img

উত্তরে বৃষ্টির জেরে বাড়ছে তিস্তার জল। দক্ষিণে চলছে তাপপ্রবাহ।

  2024-06-14 11:45:00

মাধ্যম নিউজ ডেস্ক: উত্তরবঙ্গ যখন ভাসছে, তখন জ্বলে খাক দক্ষিণবঙ্গ। টানা বৃষ্টিতে বিপর্যস্ত সিকিম। উত্তরের পাহাড় ও ডুয়ার্স অঞ্চলেও বৃষ্টি চলছে অনবরত (Heavy Rain in North Bengal)। নদী ছাপিয়ে ভাসতে পারে সমতল। ঘুম উড়েছে তিস্তাপাড়ের। আর ঠিক সেই সময়েই জ্বলছে দক্ষিণবঙ্গ। ঘর্মাক্ত রাত কাটছে দিনের পর দিন। বৃষ্টির আশায় দিন গুনছেন মানুষ। তবু তার দেখা নেই। শুক্রবার সকাল থেকেও ভ্যাপসা গরমে সেদ্ধ হচ্ছে শহরবাসী। পশ্চিমের জেলায় চলছে তাপপ্রবাহ। তবে, শুক্রবার থেকে দক্ষিণবঙ্গের জেলায় জেলায় টানা বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস (Weather Update)। এদিন বিকেলের পর বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার গতিবেগে বইবে ঝোড়ো হাওয়া। 

শহরে বৃষ্টি কবে

আবহাওয়া দফতর (Weather Update) সূত্রে জানা গেছে, কলকাতায় এখনই বৃষ্টির সম্ভাবনা নেই। তবে আগামী ১৬ এবং ১৭ তারিখ কলকাতায় হালকা বৃষ্টি হতে পারে।  বৃহস্পতিবার রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে প্রায় ৩ ডিগ্রি বেড়ে ৩০.১ ডিগ্রি হয়। দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে সামান্য বেড়ে ৩৫ ডিগ্রি হতে পারে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সকালে ৬৬ শতাংশ। বেলা বাড়লে ৪৭ শতাংশ। বিকেলের দিকে তা ৯০ শতাংশ ছাড়িয়ে যেতে পারে।

তাপপ্রবাহের শঙ্কা

পশ্চিমের ৩ জেলায় আজ, শুক্রবারও তাপপ্রবাহের সতর্কতা (Weather Update) জারি রয়েছে। শনিবার বিকেল পর্যন্ত তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি এবং তাপপ্রবাহের সতর্কতা পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর জেলাতে। মৃদু তাপপ্রবাহ বা তার অনুরূপ অর্থাৎ ফিল লাইক পরিস্থিতি থাকবে ঝাড়গ্রাম ও বাঁকুড়া জেলাতে। চূড়ান্ত অস্বস্তিকর ঘর্মাক্ত আবহাওয়া থাকবে হুগলি, পূর্ব বর্ধমান বীরভূম এবং মুর্শিদাবাদ জেলাতে। বাকি জেলাতেও গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে। ১৫ তারিখের পর আপাতত রাজ্যে কোথাও তাপপ্রবাহ নেই। কয়েকটি জেলায় শুরু হবে বৃষ্টি। এখনই দক্ষিণবঙ্গে বর্ষা না প্রবেশ করলেও দুটি নিম্নচাপ অক্ষরেখা সক্রিয় হয়েছে। তাঁর প্রভাবেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর হাওয়া অফিস। ১৪ জুন থেকে টানা দু-তিনদিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আগামী সপ্তাহে বর্ষা মঙ্গল

গত ৩১ মে থেকে উত্তরবঙ্গে একই জায়গায় আটকে রয়েছে মৌসুমী বায়ু। উত্তরবঙ্গে বর্ষার বৃষ্টি শুরু হলেও দক্ষিণবঙ্গে বরুণদেবের কৃপা এখনও পড়েনি। দক্ষিণবঙ্গে বর্ষা আসার অনুকূল পরিস্থিতি তৈরি হলে তবেই দক্ষিণে বর্ষা প্রবেশের পূর্বাভাস দেওয়া সম্ভব হবে বলে জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর (Weather Update)। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, আগামী ২০ জুন মৌসুমী অক্ষরেখা কিছুটা হলেও দক্ষিণবঙ্গের দিকে সরতে পারে। 

আরও পড়ুন: বৃষ্টি-ধসে বিপর্যস্ত সিকিম, বিপর্যস্ত লাচুং-লাচেন, আটকে ১৫০০ পর্যটক, বিচ্ছিন্ন যোগাযোগ

উত্তরে বন্যার সম্ভাবনা

উপরের পাঁচ জেলা দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির (Heavy Rain in North Bengal) সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। বিপর্যস্ত উত্তরবঙ্গ-সিকিমে আরও বৃষ্টির আশঙ্কা রয়েছে। আরও ৩-৪ দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস (Weather Update)। কালিম্পঙ, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার- শুক্রবার উত্তরের তিন জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে। আবহবিদদের শঙ্কা, সিকিম-ভুটানের বৃষ্টিতে ডুবতে পারে উত্তরের সমতল।  বৃহস্পতিবার রাত থেকে উত্তরবঙ্গের একাধিক জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি হচ্ছে। ধূপগুড়ি শহর-সহ গোটা ডুয়ার্স জুড়ে শুরু হয়েছে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি। যে কারণে ডুয়ার্সের বিভিন্ন নদীতে  জল বাড়তে শুরু করেছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Weather Update

bangla news

Heavy Rain

North bengal

south bengal

heavy rain in north bengal

Weather Update in Bengal


আরও খবর


ছবিতে খবর