img

Follow us on

Wednesday, Oct 23, 2024

Weather Update: বসন্ত-বর্ষণে ভিজবে দক্ষিণবঙ্গ, কমবে তাপমাত্রা, শুকনো থাকবে উত্তরবঙ্গ

শীত আর ঘুরে দাঁড়াবে না, জানাচ্ছে হাওয়া অফিস...

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2024-02-26 12:52:43

মাধ্যম নিউজ ডেস্ক: ভরা বসন্তেও সোঁদা মাটির গন্ধ। গত কয়েক দিন ধরে হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে বাংলায় (Weather Update)। আজ, সোমবারও রাজ্যের বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। তারা জানিয়ে দিল, এদিনও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি হতে পারে। স্বাভাবিকভাবেই কমবে তাপমাত্রাও। হাওয়া অফিসের খবর, এদিন দক্ষিণের সব জেলায়ই বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি হতে পারে। বৃষ্টি হতে পারে বুধবারও। মঙ্গলবার বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে কেবল পুরুলিয়া ও ঝাড়গ্রামে। বৃহস্পতিবার থেকে রাজ্যে ফের থাকবে শুকনো আবহাওয়া।

শীত আর ঘুরে দাঁড়াবে না

বসন্ত-বর্ষণের (Weather Update) কারণ আগেই জানিয়ে দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। তারা জানিয়েছিল, ছত্তিসগড়ের ওপর যে ঘূর্ণাবর্তটি অবস্থান করছে, বাংলায় বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি করেছে সেটাই। এই ঘূর্ণাবর্তের দোসর হয়েছে জলীয় বাষ্পপূর্ণ বায়ু, যা ঢুকছে বঙ্গোপসাগরের দিক থেকে। এসব কারণেই অকাল বর্ষণ। নাকে আসছে সোঁদা মাটির ঘ্রাণ। বিক্ষিপ্ত এই বৃষ্টির জেরে তাপমাত্রা কিছুটা কমতে পারে, তবে শীত আর ঘুরে দাঁড়াবে না বলেই অনুমান আবহবিদদের।

কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া?

বসন্ত-বর্ষণে দক্ষিণ ভিজলেও (Weather Update), উত্তরবঙ্গ সেভাবে ভিজবে না বলেই খবর। তবে এদিন বৃষ্টি হতে পারে দুই দিনাজপুর ও মালদায়। উত্তরের বাকি জেলাগুলির আবহাওয়া হবে যথার্থই বাসন্তিক। আপাতত উত্তরের জেলাগুলিতে তাপমাত্রা ক্রমশ বাড়বে বলে জানা গিয়েছে।

তিলোত্তমার আবহাওয়া

রবিবার তিলোত্তমার সর্বনিম্ন তাপমাত্রা (Weather Update) ছিল ২০.৯ ডিগ্রি সেলসিয়াস। সোমবার তাপমাত্রা কিছুটা কমেছে বলে জানা গিয়েছে। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি কম। রবিবার সর্বোচ্চ তাপমাত্রাও স্বাভাবিকের চেয়ে অনেকটা কম ছিল। রবিবারের কলকাতার তাপমাত্রা ২৬.১ ডিগ্রি সেলসিয়াসের বেশি ওঠেনি। যা স্বাভাবিকের চেয়ে অন্তত পাঁচ ডিগ্রি কম।

আরও পড়ুন: ৩৭০ ধারা বিলোপের কারণে জম্মু-কাশ্মীরে ৩০ বছর পরে পালিত হয়েছিল জন্মাষ্টমী, জানালেন অমিত শাহ

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Weather Update

bangla news

Bengali news

Rain Forecast

weather in Kolkata


আরও খবর


ছবিতে খবর