img

Follow us on

Wednesday, Oct 16, 2024

Weather Update: কোজাগরীতে বৃষ্টি কলকাতায়, লক্ষ্মী পুজোয় কেমন থাকবে বঙ্গের আবহাওয়া?

Kolkata Weather: মেঘ-রোদ্দুরের লুকোচুরি! বিক্ষিপ্ত বৃষ্টি কলকাতা সহ জেলায় জেলায়...

img

শহরে চলবে মেঘ-রোদের লুকোচুরি। ফাইল ছবি

  2024-10-16 12:36:00

মাধ্যম নিউজ ডেস্ক: বর্ষামঙ্গলের বিদায়। ১৫ অক্টোবর দেশ থেকে বিদায় নিল বর্ষা। ২০২৪ সালের মতো দক্ষিণ ভারত থেকেও শেষমেষ দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বিদায় নিয়েছে, বলে জানাল হাওয়া অফিস (Weather Update)। তবে, লক্ষ্মীপুজোর পরও নিম্নচাপের প্রভাবে বঙ্গের বিভিন্ন প্রান্তে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বুধবার সকালেই এক পশলা বৃষ্টিতে ভিজল মহানগরের একাংশ। 

কোথায় নিম্নচাপের অবস্থান

আইএমডি জানাচ্ছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ বলয় তৈরি হয়েছিল। দক্ষিণ-পশ্চিম এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপরে সেটি একটি সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে। মঙ্গলবার অর্থাৎ ১৫ অক্টোবর বিকেল নাগাদ, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে কেন্দ্রীভূত হয়েছে নিম্নচাপটি। সেটি এখন চেন্নাই থেকে প্রায় ৪৯০ কিমি আছে। পুদুচেরি থেকে নিম্নচাপটি ৫০০ কিমি পূর্ব-দক্ষিণপূর্বে অবস্থান করছে। এরপর এটি পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। তারপর সরতে সরতে উত্তর তামিলনাড়ু-দক্ষিণ অন্ধ্রপ্রদেশ উপকূল অতিক্রম করতে পারে পুদুচেরি এবং নেলোরের মধ্যে দিয়ে। চেন্নাইয়ের কাছাকাছি নিম্নচাপটি পৌঁছবে ১৭ অক্টোবর ভোরে। এর প্রভাবেই হালকা বৃষ্টি (Weather Update) হতে পারে দক্ষিণবঙ্গে। 

কোথায় কোথায় বৃষ্টি

লক্ষ্মী পুজো এবার দুই দিন ধরে। বুধবার থেকে তিথি শুরু। চলবে বৃহস্পতিবার পর্যন্ত। এই দুদিনই ভারী বৃষ্টির আশঙ্কা নেই। তবে কলকাতায় আকাশ আংশিক মেঘলা থাকবে। বুধবার সকালে কোজাগরীর দিনেই, এক পশলা বৃষ্টিতে ভিজল মহানগরের একাংশ। পূর্বাভাস, এদিন দক্ষিণবঙ্গের কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় কোথাও কোথাও হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি বৃষ্টি (Weather Update) হতে পারে।

শহরের আবহাওয়া

হাওয়া অফিসের সর্বশেষ বুলেটিন অনুযায়ী, আগামী ২১ অক্টোবর পর্যন্ত কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা (Weather Update) ২৬ ডিগ্রি সেলসিয়াসের ঘরেই থাকবে বলে জানিয়েছে আলিপুর হাওয়া অফিস। এদিকে ১৬ ও ১৭ অক্টোবর শহরের সর্বোচ্চ পারদ ঘোরাফেরা করবে ৩২ ডিগ্রির ঘরে। এরপর ১৮ তারিখ সর্বোচ্চ পারদ ৩১ ডিগ্রির ঘরে নামতে পারে। এরপর ১৯ অক্টোবর ফের তা ৩২ হতে পারে। এরপর ২০ এবং ২১ অক্টোবর কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস হতে পারে।   

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Weather Update

Bengal Weather

bangla news

kolkata weather

Rain Fall in Kolkata


আরও খবর


ছবিতে খবর