img

Follow us on

Friday, Oct 04, 2024

Weather Update: বঙ্গোপসাগরে ফের নিম্নচাপ, পুজোর আগে লাগাতার বৃষ্টির পূর্বাভাস, উদ্বেগে রাজ্যবাসী

Durga Puja: পুজোর আগে ক্রমাগত বর্ষণ, কলকাতার আকাশ মেঘলা, রাজ্যে ভারী বর্ষণের ইঙ্গিত…

img

শুক্রবারেও হচ্ছে বৃষ্টি। সংগৃহীত চিত্র।

  2024-10-04 13:04:49

মাধ্যম নিউজ ডেস্ক: শুক্রবার আরও একটি নিম্নচাপ (Weather Update) তৈরি হতে চলেছে উত্তর বঙ্গপোসাগরে। এমনটা স্পষ্ট করে জানিয়েছিল আবহাওয়া দফতর। এখন সেই পরিস্থিতি তৈরি হয়েছে। ফলে পুজোর মুখে বৃষ্টি এখনই বন্ধ হবার নয়। এদিন দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গের একাধিক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। একই সঙ্গে কলকাতা এবং শহরতলির একাধিক জায়গায় বৃষ্টিতে ভেজার সম্ভাবনা রয়েছে। সমুদ্র উপকূলে জারি হয়েছে সতর্কতা।

কলকাতার পূর্বাভাস কী(Weather Update)

শুক্রবার কলকাতার প্রায় সর্বত্র বৃষ্টির (Weather Update) সম্ভাবনা রয়েছে। সকাল থেকে ইতিমধ্যে কয়েক দফা বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে। বাকি সারাদিন আকাশ মেঘলা থাকবে। বেলার দিকে আবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রাতে এবং দিনে তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে। বাতাসে তুলনামূলক ভাবে জলীয় বাষ্পের পরিমাণ বেশি রয়েছে। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৯ ডিগ্রি ছিল। তবে বৃহস্পতিবার তাপমাত্রা ছিল ৩২.৫ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের মাত্রা ৬৯ থেকে ৯৭ শতাংশ। দিনের মতো বৃষ্টিপাত হয়েছে ২২.৩ মিলিমিটার।

দক্ষিণবঙ্গের কোথায় বৃষ্টি?

কলকাতার পাশাপাশি দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার মুর্শিদাবাদে ভারী বৃষ্টির পূর্বাভাস থাকছে। বাকি জেলাগুলিতেও বৃষ্টির সতর্কতা থাকছে। পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উপকূল সংলগ্ন উত্তর এবং পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। তার জেরে ওই অংশের সমুদ্রের উপর ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইছে। শুক্রবার পর্যন্ত সমুদ্র উত্তাল থাকার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন আবহবিদেরা। এই সময়ের মধ্যে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। একই ভাবে শনিবার পর্যন্ত প্রাকৃতিক আবহাওয়ার তেমন বদল কিছু ঘটবে না। শনিবার বৃষ্টি হতে পারে মুর্শিদাবাদ, বীরভূম, পূর্ব বর্ধমান, হুগলি, দুই ২৪ পরগনায়। হাওয়া অফিস বলছে, রবিবার থেকে ধীরে ধীরে কমে আসবে বৃষ্টির পরিমাণ। তবে আংশিকভাবে কিছু কিছু জায়গায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে।  

আরও পড়ুনঃ আরজি কর কাণ্ডের প্রতিবাদ, জুনিয়র ডাক্তারদের সমর্থনে প্রতীকী কর্মবিরতি সিনিয়রদের

কেমন থাকবে উত্তরবঙ্গ?

দক্ষিণবঙ্গের সঙ্গে উত্তরবঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টির (Weather Update) সম্ভাবনা রয়েছে। শুক্রবার একাধিক জেলার অবস্থা বেশ খারাপ হতে পারে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে বাকি সব জেলাতেই। কোচবিহার, আলিপুরদুয়ারে অতি ভারী বর্ষণের সতর্কতা জারি করা হয়েছে। উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই জেলাগুলিতে জারি রয়েছে হলুদ সতর্কতা। কোচবিহার এবং আলিপুরদুয়ারে অতি ভারী বৃষ্টির সতর্কতাও জারি করেছে হাওয়া অফিস। শনিবার এই দুই জেলা ছাড়াও ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণ দিনাজপুরে।

পুজোর মধ্যেও বৃষ্টি!

পুজোর সময় কেমন থাকবে আকাশ? আবহাওয়া দফতর তেমন ভালো খবর শোনাতে পারছে না। আগামী বুধবার, ষষ্ঠী পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। পুজোর মধ্যেও বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। বৃষ্টি নিয়ে ইতিমধ্যে পুজো উদ্যোগক্তরা উদ্বেগের মধ্যে রয়েছেন। উৎসবের দিনগুলি কীভাবে কাটবে তাই নিয়ে সংশয়ে রয়েছে রাজ্যের মানুষ। তবে, পুজোয় বিক্ষিপ্ত হালকা বৃষ্টি হলেও ভারী বৃষ্টি বা দুর্যোগের সম্ভাবনা নেই। সম্ভাবনা নেই একনাগারে বা একটানা বৃষ্টিরও। অন্তত এটাই একমাত্র আশার কথা শুনিয়েছে আবহাওয়া দফতর।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Weather Update

bangla news

Bengali news

news in bengali


আরও খবর


ছবিতে খবর