img

Follow us on

Saturday, Oct 05, 2024

Weather Update: বঙ্গোপসাগরে তৈরি হল নিম্নচাপ, পঞ্চমী থেকে একাদশী কেমন কাটবে দুর্গাপুজো?

Durga Puja: নিম্নচাপের জেরে সপ্তাহান্তেও বৃষ্টির সম্ভাবনা, কোন কোন জেলায় হলুদ সতর্কতা জানুন…

img

পুজোর আগে হালকা থেকে মাঝারি বৃষ্টির সতর্কতা। সংগৃহীত চিত্র।

  2024-10-05 14:42:31

মাধ্যম নিউজ ডেস্ক: পুজোর মুখেই বঙ্গোপসাগরে নতুন নিম্নচাপ (Weather Update) রাজ্যবাসীর কাছে অত্যন্ত উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। শুক্রবার রাত থেকেই ঘূর্ণাবর্ত সাগরে তৈরি হয়েছে। ফলে আগামী দুদিন রাজ্যের অধিকাংশ জেলায় বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। পুজোর আগে বৃষ্টির কথা, আবহাওয়া দফতর থেকে আগেই বলা হয়েছে। পুজোর (Durga Puja) পঞ্চমী থেকে একাদশী পর্যন্ত দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

দক্ষিণবঙ্গে হলুদ সর্তকতা জারি (Weather Update)

দুর্গাপুজোর (Durga Puja) আগে আলিপুর আবহাওয়া দফতর থেকে বলা হয়েছে, শনিবার হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যে এই জেলায় হলুদ সর্তকতা জারি করা হয়েছে। কলকাতা সহ বাকি জেলাগুলিতে আগামী কয়েকদিন হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে নতুন করে আর কোনও সতর্কতা জারি করা হয়নি।

উত্তরবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা

বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গেও। শনিবার উত্তরবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির (Weather Update) সম্ভাবনা রয়েছে। কোচবিহার, আলিপুরদুয়ার, দক্ষিণ দিনাজপুরে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। রবিবার থেকে লাগাতার বৃষ্টির সম্ভাবনা রয়েছে এবং সোমবারে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতেও বৃষ্টিপাত হবে। একই ভাবে হাওয়া অফিস থেকে জানা গিয়েছে, উত্তর বাংলাদেশ এবং সংলগ্ন পশ্চিমবঙ্গের উপর এই মুহূর্তে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। সমুদ্রপৃষ্ঠ থেকে অনুমানিক উচ্চতা ৫.৮ কিলোমিটার। আবার উত্তর-পূর্ব উত্তরপ্রদেশ থেকে বিহার হয়ে বাংলাদেশ পর্যন্ত রয়েছে অক্ষরেখা। শুক্রবার রাতে উত্তর বঙ্গোপসাগর সংলগ্ন বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের উপকূল এলাকায় একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে। ফলে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির অনুকুল পরিস্থিতি রয়েছে।

আরও পড়ুনঃদাড়িভিটে নিহত দুই ছাত্রকে বাংলা ‘ভাষা শহিদ’ ঘোষণার দাবি সুকান্তর, চিঠি মমতাকে

পশ্চিমবঙ্গের উপকূল সংলগ্ন এলাকায় উত্তাল

উত্তর-পূর্ব এবং উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে ঘণ্টায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া (Weather Update) বইছে। ফলে বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের উপকূল সংলগ্ন এলাকায় সমুদ্র উত্তাল রয়েছে। শনিবার বিকেল পর্যন্ত অবস্থার পরিবর্তন হওয়ার তেমন কোনও ইঙ্গিত নেই। আর তাই মৎস্যজীবীদের সমুদ্রে না নামার জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কলকাতায় শনিবার, দিনের মতো সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Weather Update

bangla news

Bengali news

Durga Puja

news in bengali

ekadashi

panchami


আরও খবর


ছবিতে খবর