img

Follow us on

Friday, Sep 20, 2024

Weather Update: বড়দিনের আগে বাড়বে তাপমাত্রা! কী বলছে আলিপুর হাওয়া অফিস?

Kolkata Winter: ভোলবদল আবহাওয়ার! শনি এবং রবিবার তাপমাত্রা ছুঁতে পারে ১৬ থেকে ১৭ ডিগ্রি 

img

শহরে শীতের আমেজ।

  2023-12-19 13:22:56

মাধ্যম নিউজ ডেস্ক: শীত কাতুরেদের কাছে খুশির খবর। আর শীত বিলাসীদের চোখে জল। বড়দিনের আগে ফের বাড়বে কলকাতার তাপমাত্রা (Weather Update)। সোমবার কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলের তাপমাত্রা ছিল ১৪.১ ডিগ্রি সেলসিয়াস অর্থাৎ স্বাভাবিকের তুলনায় এক ডিগ্রি কম। মঙ্গলবার সকালেই সেই তাপমাত্রা বেড়ে হয়েছে ১৫.১ ডিগ্রি সেলসিয়াস। আলিপুর আবহাওয়া দফতর  সূত্রে খবর, আগামী কয়েকদিনে আরও চড়বে তাপমাত্রার পারদ।

কবে থেকে হাওয়া-বদল

২৫ ডিসেম্বর শীতের আমেজ গায়ে মেখে আনন্দে মেতে উঠতে চান সাধারণ মানুষ। কিন্তু, বড়দিনের আগেই শীতপ্রেমীদের জন্য বড় ধাক্কা। তাপমাত্রার পারদ চড়তে পারে অনেকটাই। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প ঢুকতে শুরু করেছে। জলীয় বাষ্প ঢুকলে রাতের তাপমাত্রা নামতে পারে না। এছাড়া উত্তর ভারত থেকে শুকনো বাতাস প্রবেশ করতে পারে না, সেই কারণেই শীতের চরিত্র বদলে যাচ্ছে। অর্থাৎ শীত মানে যে শুষ্ক আবহাওয়া আর হিমেল হাওয়া, তার কোনওটাই মিলবে না আগামী কয়েকদিনে। সপ্তাহান্তে অর্থাৎ শনি এবং রবিবার তাপমাত্রা ছুঁতে পারে ১৬ থেকে ১৭ ডিগ্রি সেলসিয়াস। 

আরও পড়ুন: ফের মানতে হবে কোভিড বিধি! করোনার গ্রাফ ঊর্ধ্বমুখী, নির্দেশিকা কেন্দ্রের

শুক্রবার পর্যন্ত শীতের আমেজ

মঙ্গলবার সকালে রাজ্যের বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারি কুয়াশা ছিল। পরে প্রায় সর্বত্রই পরিষ্কার হয়ে যায় আকাশ। মঙ্গলবার কলকাতা (Kolkata Winter) ও সংলগ্ন জেলাগুলির তাপমাত্রা ১৪ থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াস থাকবে। অন্যদিকে, পশ্চিমের জেলাগুলিতে ১০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি তাপমাত্রা থাকবে। কোথাও ১০ ডিগ্রির নিচেও নামতে পারে পারদ। কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৫.১ ডিগ্রি। বাঁকুড়া ৯.৪, দার্জিলিং ৪.৮, বর্ধমান ১০। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৪৬ থেকে ৯১ শতাংশ। উত্তরবঙ্গের জেলাগুলিতে শীতের আমেজ। আপাতত উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। তাপমাত্রারও খুব একটা বেশি হেরফের হবে না। কিছুদিন আগেই দার্জিলিঙে তুষারপাত হয়েছিল। কিন্তু, নতুন করে আর শৈল শহরে তুষারপাতের সম্ভাবনা নেই। তবে শীতের আমেজ থাকবে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Weather Update

bangla news

Alipore weather office

Kolkata winter

Alipur Weather Department


আরও খবর


ছবিতে খবর