img

Follow us on

Wednesday, Sep 18, 2024

Weather Update: ঘনাচ্ছে নিম্নচাপ, উত্তাল সমুদ্র, ভারী বৃষ্টি! পুজোর আগেই কি বাংলায় বন্যা পরিস্থিতি?

West Bengal: ফের নিম্নচাপ, রাজ্যের কোথায় কোথায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে দেখুন...

img

ফের নিম্নচাপের জেরে রাজ্যজুড়ে বৃষ্টির আশঙ্কা (সংগৃহীত ছবি)

  2024-09-13 17:35:57

মাধ্যম নিউজ ডেস্ক: আবার তৈরি হচ্ছে গভীর নিম্নচাপ। ফের ভারী বৃষ্টির আশঙ্কা বাড়ছে দক্ষিণবঙ্গে। শুক্রবার ও শনিবার ভারী থেকে অতি ভারী বর্ষণের সতর্কতা জারি করেছে আবহাওয়া (Weather Update) দফতর। জানা গিয়েছে, শনিবারের মধ্যে পশ্চিমবঙ্গের উপকূল এবং সংলগ্ন বঙ্গোপসাগরের ওপর তৈরি হতে চলেছে সেই নিম্নচাপ। যার জেরে কলকাতা-সহ দক্ষিণের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। সঙ্গে বইতে পারে দমকা হাওয়া। বাকি জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। প্রশ্ন জাগছে, পুজোর আগে কি বন্যা পরিস্থিতি হবে বাংলায় (West Bengal)? 

রবিবার পর্যন্ত দক্ষিণবঙ্গে দুর্যোগ! (Weather Update)

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, শনিবার পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়ায় লাল সতর্কতা জারি হয়েছে। এই দুই জেলায় একদিনে ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। নদী-খাল-বিল ভরা থাকায় বানভাসি হওয়ার আশঙ্কাও থাকছে। নিম্নচাপের প্রভাবে ঝাড়খণ্ডেও প্রবল বৃষ্টির সতর্কতা। ফলে, ডিভিসি জল ছাড়লে আরও বাড়তে পারে বিপদ। পাশাপাশি, পূর্ব এবং পশ্চিম বর্ধমান, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বীরভূমে ভারী থেকে অতি ভারী বৃষ্টির জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে। রবিবার ঝাড়গ্রাম, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূমে ভারী বৃষ্টির (৭০-১১০ মিলিমিটার) পূর্বাভাস রয়েছে। সেখানে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। আলিপুর আবহাওয়া (Weather Update) দফতর জানিয়েছে, রবিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

কলকাতার আবহাওয়া কেমন থাকবে?

অন্যদিকে, শনিবার কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিতে ঝোড়ো হাওয়া বইতে পারে। দমকা হাওয়ার গতি ঘণ্টায় ৫০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। পশ্চিমবঙ্গ, ওড়িশা, বাংলাদেশ সংলগ্ন বঙ্গোপসাগরে ৩৫ থেকে ৪৫ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। দমকা হাওয়ার গতি ঘণ্টায় ৫৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে। রবিবার পর্যন্ত সমুদ্র থাকবে অশান্ত। সে কারণে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে। নিম্নচাপের কারণেই শুক্র থেকে রবিবার দক্ষিণবঙ্গে এই দুর্যোগের সম্ভাবনা রয়েছে বলে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর।

আরও পড়ুন: সমাধানসূত্র অধরা! “সরাসরি সম্প্রচারে রাজ্য সরকারের কীসের ভয়?’’ প্রশ্ন জুনিয়র ডাক্তারদের

ভাসবে উত্তরবঙ্গও

আলিপুর আবহাওয়া (Weather Update) দফতর জানিয়েছে, দক্ষিণ-পূর্ব বাংলাদেশে বৃহস্পতিবার সকালে তৈরি হয়েছিল ঘূর্ণাবর্ত। তার প্রভাবে রাতে তৈরি হয় নিম্নচাপ। সেই নিম্নচাপ বৃহস্পতিবার রাতে তৈরি হওয়ার পর থেকে ক্রমে পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে এগিয়েছে। এখন উত্তর এবং উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের ওপর রয়েছে সেই নিম্নচাপ। তার সঙ্গে দক্ষিণ-পূর্ব বাংলাদেশের ওপর রয়েছে ঘূর্ণাবর্ত। নিম্নচাপ অঞ্চলটি আরও পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে এগোতে এগোতে শনিবার সকালে পশ্চিমবঙ্গ এবং সংলগ্ন সাগরের ওপর নিম্নচাপে পরিণত হবে। তার প্রভাবেই এই ভারী বৃষ্টি। রবিবার পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গের জেলাগুলিতেও। শনিবার উত্তরের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার জলপাইগুড়ি, দার্জিলিং, উত্তর দিনাজপুরে বজ্রবিদ্যুৎ- সহ বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

West Bengal

Weather Update

bangla news

Bengali news

west bengal


আরও খবর


ছবিতে খবর