img

Follow us on

Thursday, Sep 19, 2024

Dakshin Dinajpur: ধ্বংসের মুখে বানগড়! পর্যটনকেন্দ্র তৈরির দাবি তুললেন বিজেপি বিধায়ক

দক্ষিণ দিনাজপুর জেলার ঐতিহাসিক স্থান বানগড়ে পাল, সেন সহ বিভিন্ন যুগের স্থাপত্য রক্ষা করাই চ্যালেঞ্জ

img

(বাঁ দিকে) সেই ঐতিহাসিক স্থান। (ডান দিকে) পরিদর্শনে বিজেপি বিধায়ক। নিজস্ব চিত্র

  2023-05-24 09:00:49

মাধ্যম নিউজ ডেস্ক: শুধুমাত্র রক্ষণাবেক্ষণের অভাবে আজ ধ্বংসের মুখে দক্ষিণ দিনাজপুর জেলার (Dakshin Dinajpur) ঐতিহাসিক স্থান বানগড়। গঙ্গারামপুর শহর থেকে দূরত্ব প্রায় ২ কিলোমিটার। বানগড়ে এলেই পাল, সেন সহ বিভিন্ন যুগের স্থাপত্য নজরে আসে। কথিত রয়েছে, বান রাজার থেকেই এই নামকরণ হয়েছে। বান রাজার মেয়ে ঊষার সঙ্গে নাকি সম্পর্ক ছিল শ্রীকৃষ্ণের নাতি অনিরুদ্ধের। কিন্তু রাক্ষস বংশের রাজা বান অনিরুদ্ধকে মেনে নেননি। ঊষাকে অপহরণ করে যে রাস্তা দিয়ে নিয়ে যাওয়া হয়েছিল, তা "ঊষাহরণ" রাস্তা নামে পরিচিত। ঊষা-অনিরুদ্ধের বিয়ের ছাদনা তলার চারটি কলা গাছ পাথর স্তম্ভে পরিণত হয়েছে, যা এখন পবিত্র স্থান বলে পরিচিত।

প্রথম খননকার্য ১৯৩৭ সালে (Dakshin Dinajpur)?

আরও কথিত রয়েছে, ১৯৩৭ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের গবেষক কুঞ্জগোবিন্দ গোস্বামীর নেতৃত্বে বানগড়ে প্রথম খননকার্য হয়। সেই সময় মাটির নিচ থেকে ইতিহাসের নানা ধ্বংসাবশেষ মেলে। তার থেকে গুপ্ত, মৌর্য, পাল ও সেন যুগ এবং মুসলিম আমলের বিভিন্ন স্থাপত্য সামনে আসে। পরবর্তীতে ২০০৭, ২০০৮ এবং ২০০৯ সালেও বানগড়ে খননকার্য চালানো হয়। তাতে পাল, সেন সহ অন্য বংশের নানা মূর্তি এবং মুদ্রা উদ্ধার হয়। তবে তারপর আর খননকার্য চালানো হয়নি। দীর্ঘদিন ধরে বানগড়ে (Dakshin Dinajpur) খননকার্য এবং রক্ষণাবেক্ষণ না করার ফলে জায়গাজমি সব দখল হয়ে যাচ্ছে। রাতের অন্ধকারে চুরি হচ্ছে মাটি।

দাবিপত্র বিজেপি বিধায়কের (Dakshin Dinajpur)

এদিকে বানগড় উৎখনন করার দাবিতে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার আধিকারিকদের হাতে এক বিশেষ দাবিপত্র তুলে দিলেন গঙ্গারামপুরের (Dakshin Dinajpur) বিজেপি বিধায়ক সত্যেন্দ্রনাথ রায়। মঙ্গলবার বানগড় পরিদর্শনে এলে আধিকারিকদের কাছে ইতিহাস প্রসিদ্ধ বানগড়কে পর্যটনকেন্দ্র গড়ে তোলার জোরালো দাবি তোলেন তিনি। এই দাবিপত্র খতিয়ে দেখে আগামিদিনে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আশ্বাস দেন আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার আধিকারিকরা। এই বিষয়ে বিধায়ক সত্যেন্দ্রনাথ রায় বলেন, আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার রায়গঞ্জ সার্কেলের আধিকারিকরা এসেছিলেন। বানগড় উৎখননের পাশাপাশি সীমানা প্রাচীর নির্মাণ, পর্যটনকেন্দ্র তৈরির মতো কিছু দাবি জানিয়েছি।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

ASI

Dakshin Dinajpur

bangarh

historical place of west bengal

tourist place


আরও খবর


ছবিতে খবর