img

Follow us on

Tuesday, Oct 22, 2024

Mamata Banerjee On University: আর্থিক অবরোধের হুমকি মমতার, “বেতন বন্ধ করে দেখান”, পাল্টা শুভেন্দু  

উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্যপালের সঙ্গে রাজ্য সরকারের দ্বন্দ্ব চরমে...

img

মুখ্যমন্ত্রীকে ধুয়ে দিলেন শুভেন্দু অধিকারী। ফাইল ছবি।

  2023-09-06 10:10:04

মাধ্যম নিউজ ডেস্ক: “কোনও বিশ্ববিদ্যালয় রাজ্যপালের নির্দেশ মেনে চললে আর্থিক অবরোধ তৈরি করবে রাজ্য সরকার।” মঙ্গলবার কথাগুলি বলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee On University)। এদিনই তাঁকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন রাজ্যের বিরোধী দলনেতা বিজেপির শুভেন্দু অধিকারী। তিনি বলেন, “বেতন বন্ধ করে দেখান!” ওয়াকিবহাল মহলের মতে, রাজ্যপালের নিয়োগ করা এক উপাচার্যের বেতন বন্ধ করে আদালতে গিয়ে মুখ পুড়িয়েছিল রাজ্য সরকার। তাই এবার আর্থিক অবরোধের হুমকি দিলেন মুখ্যমন্ত্রী।

রাজভবন নবান্ন সংঘাত

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্যপালের সঙ্গে রাজ্য সরকারের দ্বন্দ্ব চরমে। ইচ্ছে মতো উপাচার্য নিয়োগ করে রাজ্যপাল সিভি আনন্দ বোস মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে অপমান করেছেন বলে সোমবারই অভিযোগ করেছিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। মঙ্গলবার আর্থিক অবরোধের হুমকি দিলেন খোদ মুখ্যমন্ত্রী। রাজ্যের শিক্ষা ব্যবস্থার স্বার্থে রাজভবনের সামনে তিনি ধর্নায় বসতে পারেন বলেও ঘোষণা করেন মমতা।

মুখ্যমন্ত্রীর হুঁশিয়ারি

এদিন ধনধান্য প্রেক্ষাগৃহে শিক্ষক দিবসের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী (Mamata Banerjee On University) বলেন, “শিক্ষা ব্যবস্থাকে স্তব্ধ করিয়ে দেওয়ার চক্রান্ত করছেন রাজ্যপাল। আমরা এই চক্রান্ত মানব না। উনি কী ভাবছেন? মুখ্যমন্ত্রীর থেকেও বড়? সে উনি বড় হতেই পারেন। আমি বলে দিচ্ছি, এই যদি চলতে থাকে, তাহলে অর্থনৈতিক বাধা তৈরি করব। দেখি কে চালায়।” মুখ্যমন্ত্রী বলেন, “কোনও বিশ্ববিদ্যালয় ওঁর নির্দেশ মেনে চললে আর্থিক বাধা তৈরি করব। বেতন কে দেয়? মনে রাখবেন, আপনি যে রাজভবনে বসে রয়েছেন, তার টাকাটাও আমরা দিই। ফ্যানের খরচ, প্লেনের ভাড়া সব জনগণের।” মুখ্যমন্ত্রী (Mamata Banerjee On University) বলেন, “মধ্যরাতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ হয়ে গেল। কেরলের একজন আইপিএসকে উপাচার্য করা হয়েছে। রবীন্দ্রভারতীতে একজন বিচারপতিকে উপাচার্য করে দিয়েছেন। এই চক্রান্ত আমরা মানব না।” হুঁশিয়ারি দিয়ে মুখ্যমন্ত্রী বলেন, “কেরল থেকে এনে অধ্যাপক করবেন, ডিন করবেন ঠিক আছে। সব বিল আটকে রাখবেন। আমরা বারবার পাঠিয়ে রেখেছি। বাধ্য হলে রাজভবনের সামনে ধর্না দেব।”

আরও পড়ুুন: সংসদের বিশেষ অধিবেশনেই বদলে যাচ্ছে দেশের নাম, ইন্ডিয়া হবে ভারত?

মুখ্যমন্ত্রীকে নিশানা করেছেন রাজ্যের বিরোধী দলনেতা। তিনি বলেন, “রাজ্যপাল যা করেছেন, আইন মেনেই করেছেন। এরা বেআইনি করেছিল বলেই কোর্টে হেরেছে। সুপ্রিম কোর্টেও গিয়েছিল। সুপ্রিম কোর্ট কোনও স্থগিতাদেশ না দেওয়ায় রাজ্যপাল যা করছেন, তা আইন মেনেই করছেন।” রাজ্যপালের উদ্দেশে তিনি বলেন, “আইন অনুসারে কড়া পদক্ষেপ গ্রহণ করুন।” মুখ্যমন্ত্রীর (Mamata Banerjee On University) আর্থিক অবরোধের হুমকি প্রসঙ্গে শুভেন্দু বলেন, “রাজ্যপালের নিয়োগ করা একজন উপাচার্যের বেতন বন্ধ করে দিয়েছিলেন। হাইকোর্টে দুটো কান একেবারে মুড়ে দিয়েছেন। তার পরেই বেতন দিয়েছেন। যদি মমতা ব্যানার্জির কোমরে জোর থাকে, তাহলে তিনি বেতনটা বন্ধ করে দেখান। বাকি কাজটা আমরা করব।”

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 
 

Tags:

Mamata Banerjee

bangla news

Bengali news

CV Ananda Bose

Mamata Banerjee On University


আরও খবর


ছবিতে খবর