img

Follow us on

Thursday, Sep 19, 2024

Child Labour: শিশুশ্রম ও বাল্যবিবাহ রোধে পায়ে হেঁটে হুগলির খানাকুল থেকে দার্জিলিং!

বহুরূপী গোলাপসুন্দরীর বেশে নাচগান করে সাধারণ মানুষকে শিশুশ্রম ও বাল্যবিবাহের কুফল সম্পর্কে সচেতন করাই প্রতিজ্ঞা তাঁর

img

রাজা রামমোহনের বাড়ি থেকে শুরু হয়েছিল যাত্রা। নিজস্ব চিত্র

  2023-05-09 12:24:44

মাধ্যম নিউজ ডেস্ক: দিল্লির পর এবার দার্জিলিং। বহুরূপী গোলাপসুন্দরী সেজে সচেতনতার বার্তা ছড়িয়ে দিচ্ছেন হুগলির খানাকুলের মাজপুর প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক দেবাশিস মুখোপাধ্যায়। এবার শিশুশ্রম (Child Labour) ও বাল্যবিবাহ প্রতিরোধে সাধারণ মানুষকে সচেতন করতেই তাঁর যাত্রা। খানাকুল থেকে পায়ে হেঁটে দার্জিলিং পাড়ি দিলেন তিনি। বৃহস্পতিবার রাজা রামমোহনের বসতবাটি থেকে তিনি যাত্রা শুরু করেন। জানা যায়, আগামী কুড়ি দিনের মধ্যে দার্জিলিং পৌঁছনোর লক্ষ্যমাত্রা স্থির করেছেন তিনি। যাওয়ার পথে বিভিন্ন এলাকায় বহুরূপী গোলাপসুন্দরীর বেশে নাচগান করে সাধারণ মানুষকে শিশুশ্রম ও বাল্যবিবাহের কুফল সম্পর্কে সচেতন করাই প্রতিজ্ঞা তাঁর।

কী বলছেন দেবাশিসবাবু?

দেবাশিসবাবু একটি মহৎ উদ্দেশ্য নিয়ে বেরিয়েছেন। আর তাঁর এই উদ্দেশ্য যাতে সফল হয়, তার জন্য বহু মানুষ তাঁকে সাধুবাদ জানিয়েছেন। জনস্বার্থে সাধারণ মানুষের কাছে সচেতনতার বার্তা পৌঁছে দিতে তিনি পায়ে হেঁটেই বেরিয়ে পড়েছেন। কারণ তিনি পেশায় একজন শিক্ষক। আর শিক্ষক মানেই সমাজ গড়ার কারিগর বলেই তিনি মনে করেন। গত বৃহস্পতিবার রাজা রামমোহন রায়ের খানাকুলের বসতবাটি থেকে বেরিয়ে ৬ দিন ধরে তিনি পায়ে হেঁটে কয়েকশো কিলোমিটার দীর্ঘ রাস্তা ইতিমধ্যে অতিক্রম করেছেন। তবে দেবাশিসবাবু বলেন, প্রচণ্ড গরমে কষ্ট হলেও আমার লক্ষ্যে পৌঁছাবোই। রাস্তায় ধাপে ধাপে অনেকগুলি জেলা পার করেছি। সেই সমস্ত জেলায় আমি আমার যে মহৎ উদ্দেশ্য বাল্যবিবাহ ও শিশু নিগ্রহ (Child Labour) বন্ধ এবং পরিবেশ সুস্থ রাখতে গাছ লাগানোর বার্তা মানুষের কাছে পৌঁছে দিয়েছি। প্রতিটি জেলাতেই বহু মানুষের সঙ্গে আলাপ হয়েছে। তাদের মাধ্যমেও আমি আমার বার্তা পৌঁছে দিয়েছি, বিভিন্ন জেলার মানুষের কাছে।

এর আগেও তিনি হেঁটে গিয়েছেন দিল্লি

উল্লেখ্য, এই প্রথম নয়, এর আগেও প্রধান শিক্ষক দেবাশিসবাবুকে রাজ্যের বিভিন্ন প্রান্তে প্রচার করতে দেখা গিয়েছে। কখনও বাল্যবিবাহ, আবার কখনও শিশুদের সুরক্ষার (Child Labour) জন্য রাজ্যের বিভিন্ন জায়গায় বহুরূপী সেজে পথে-ঘাটে ঘুরে বেরিয়েছেন তিনি। বেশ কিছুদিন আগে পায়ে হেঁটে দিল্লি গিয়ে বাল্যবিবাহ প্রতিরোধে প্রচার করেছিলেন তিনি৷ এবার তিনি চললেন দার্জিলিং।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Darjeeling

child marriage

child labour

walk on foot


আরও খবর


ছবিতে খবর