img

Follow us on

Wednesday, Jun 26, 2024

West Bengal Monsoon Update: দক্ষিণে জারি তাপপ্রবাহ আর উত্তরে ভারী বৃষ্টির পূর্বাভাস! কী জানাল আবহাওয়া দফতর?

Rainfall in Kolkata: কোন কোন জেলায় বৃষ্টির পূর্বাভাস? কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?

img

সংগৃহীত চিত্র

  2024-06-09 13:37:11

মাধ্যম নিউজ ডেস্ক: এখনই নিস্তার নেই গরমের থেকে। দক্ষিণবঙ্গে আগামী বেশ কিছুদিন গরমের অস্বস্তি জারি থাকবে। আপাতত বৃষ্টির সম্ভাবনা (West Bengal Monsoon Update) নেই বললেই চলে। উপরন্তু দক্ষিণের তিন জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, ওই তিন জেলা ছাড়াও বাকি জেলাগুলিতে গরম এবং ভ্যাপসা আবহাওয়া থাকবে। তবে দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস না থাকলেও উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। জানা গিয়েছে, গত ৩১ মে থেকে একই জায়গায় অবস্থান করেছে মৌসুমী অক্ষরেখা। তাই এ সপ্তাতেও আর উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গের দিকে মৌসুমী বায়ুর এগোনোর কোনও সম্ভাবনা নেই বলেই মনে করা হচ্ছে।  

উত্তরে বৃষ্টির পূর্বাভাস (West Bengal Monsoon Update)

উত্তরবঙ্গে বর্ষা প্রবেশ করেছে ইতিমধ্যেই। সেই কারণে লাগাতার বৃষ্টি চলছে। আগামী কয়েকদিন উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলায় বৃষ্টি চলবে। বৃষ্টির সঙ্গে দমকা ঝোড়ো হাওয়ারও দাপট দেখা যেতে পারে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী আলিপুরদুয়ার এবং দক্ষিণ দিনাজপুরে ৭ থেকে ১১ সেন্টিমিটার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোচবিহার এবং উত্তর দিনাজপুরে বৃষ্টি হতে পারে রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত। এ ছাড়া, দার্জিলিং, জলপাইগুড়ি এবং কালিম্পঙেও রবিবার ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। তবে মালদহে আপাতত শুকনো আবহাওয়া থাকবে। 

কোন কোন জেলায় তাপপ্রবাহের সতর্কতা? 

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার থেকে আগামী বৃহস্পতিবার পর্যন্ত পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। তাপমাত্রা ছাড়িয়ে যেতে পারে ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি। ফলে একাধিক জেলায় আর্দ্রতাজনিত অস্বস্তি (Temperature) চরমে উঠতে পারে। এ ছাড়াও ঝাড়গ্রাম, পুরুলিয়া, পূর্ব বর্ধমান এবং বীরভূমে গরমের অস্বস্তি জারি থাকবে। ভ্যাপসা গরম অনুভূত হবে দক্ষিণ ২৪ পরগনাতেও। 

আরও পড়ুন: শিয়ালদা লাইনে যাত্রী-ভোগান্তি অব্যাহত, কবে স্বাভাবিক হবে পরিস্থিতি?

কলকাতায় কেমন থাকবে আবহাওয়া? (Rainfall in Kolkata) 

কলকাতা-সহ দক্ষিণের বাকি জেলায় আপাতত শুকনো আবহাওয়ার পূর্বাভাসই দিয়েছে হাওয়া অফিস। শহরে তাপমাত্রা আরও অন্তত ২-৩ ডিগ্রি সেলসিয়াস বাড়বে। গরম আর আর্দ্রতাজনিত অস্বস্তিতে নাজেহাল অবস্থা তৈরি হবে। সকাল থেকে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। বেলা যত বাড়বে, ততই পাল্লা দিয়ে বাড়বে অস্বস্তি। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা (Rainfall in Kolkata) কমবে আগামী ৪৮ ঘণ্টায়। তবে  বৃহস্পতিবার রাজ্য জুড়ে বৃষ্টির সম্ভাবনা (West Bengal Monsoon Update) রয়েছে। 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Rainfall

Kolkata

West Bengal

Weather Report

Weather Update

temperature

bangla news

rain

Bengali news

North bengal

south bengal

news in bengali

state news

mansoon


আরও খবর


ছবিতে খবর