img

Follow us on

Friday, Jul 05, 2024

West Bengal Tourist Places: নীল তরঙ্গমালার নিঃশব্দ আহ্বান বকখালি, ফ্রেজারগঞ্জ, হেনরিজ আইল্যান্ড!

মাথার ওপর সুনীল আকাশ, তটভূমি জুড়ে সারি সারি ঝাউগাছ! কোথায় জানেন?

img

বকখালির মনোরম সমুদ্র সৈকত। ফাইল ছবি

  2023-08-16 17:46:59

মাধ্যম নিউজ ডেস্ক: পশ্চিমবঙ্গের উপকূল পর্যটনে (West Bengal Tourist Places) বরাবরই এক বিশেষ স্থান রয়েছে এই প্রান্তিক উপকূল পর্যটন কেন্দ্র বকখালির। কিছুদিন আগে পর্যন্ত বকখালি যাওয়ার জন্য কলকাতা থেকে নামখানা অবধি বাসে বা ট্রেনে গিয়ে তারপর ফেরি নৌকায় হাতানিয়া-দোয়ানিয়া নদী পেরিয়ে আবার গাড়ি বা বাসে পৌঁছতে হত বকখালি। কিন্ত এখন নদীর ওপর সেতু তৈরি হয়ে যাওয়ায় সেই ঝক্কি আর সামলাতে হয় না। ফলে পর্যটকরা সরাসরি বাসে বা গাড়ি নিয়েই পৌঁছে যেতে পারেন কলকাতা থেকে মাত্র ১২৮ কিমি দূরের এই মনোরম সমুদ্র সৈকত বকখালিতে। একদিকে বঙ্গপোসাগরের নীল তরঙ্গমালার অমোঘ আহ্বান, অপরদিকে সোনালী বালুকাবেলার দুরন্ত হাতছানি, মাথার ওপর সুনীল আকাশ, তটভূমি জুড়ে সারি সারি ঝাউগাছের বাঙ্ময়, অথচ নিঃশব্দ আমন্ত্রণ-প্রকৃতি প্রেমিক পর্যটকদের হৃদয় হরণের জন্য আর কী চাই? মূলত এই সাগর আর এই অসাধারণ প্রকৃতির টানেই হাজার হাজার মানুষ বারবার ছুটে আসেন বকখালিতে। সমুদ্র ছাড়াও এখানে রয়েছে একটি কুমির প্রকল্প। কুমির ছাড়াও আছে বেশ কয়েকটি হরিণ।

ম্যানগ্রোভ অরণ্যের মাঝে হেনরিজ আইল্যান্ড (West Bengal Tourist Places) 

বকখালি থেকে মাত্র ৪-৫ কিমি দূরে আর একটি সুন্দর স্থান হেনরিজ আইল্যান্ড (West Bengal Tourist Places)। প্রকৃতপক্ষে এটি পঃ বঃ মৎস্য উন্নয়ন নিগমের একটি প্রকল্প। এই মৎস্য উন্নয়ন নিগম বা দি ফিশারিজ ডেভেলপমেন্ট কর্পোরেশনের উদ্যোগেই এই ম্যানগ্রোভ অরণ্যের মাঝে গড়ে উঠেছে পর্যটন কেন্দ্র। এখানে বেশ কয়েকটি সুবিশাল জলাশয়ে করা হচ্ছে মাছের চাষ। পর্যটকদের চারপাশের শোভা দর্শনের জন্য রয়েছে ওয়াচ টাওয়ার। একটু এগিয়ে গেলেই ঘন ম্যানগ্রোভ অরণ্য। তারপরেই সমুদ্র। অপূর্ব পরিবেশ। মৎস্য উন্নয়ন নিগম এখানে পর্যটকদের থাকার ব্যবস্থাও করেছে। এদের এখানে আছে  দুটি থাকার ব্যবস্থা- ১) সুন্দরী ট্যুরিস্ট কমপ্লেক্স এবং ২) ম্যানগ্রোভ ট্যুরিস্ট কমপ্লেক্স।

নির্জন বিচ ফ্রেজারগঞ্জ (West Bengal Tourist Places) 

বকখালি থেকে প্রায় ৪ কিমি পথ গেলে আর এক  সুন্দর, নিরালা, নির্জন বিচ ফ্রেজারগঞ্জ (কলকাতার দিক থেকে যাওয়ার সময় আগে পড়বে এই ফ্রেজারগঞ্জ)। এখানে থাকার জন্য রয়েছে বেনফিশের হোটেল। এছাড়াও আছে বেশ কিছু বেসরকারি হোটেল (West Bengal Tourist Places) ।

কীভাবে যাবেন, কোথায় থাকবেন?

কলকাতার ধর্মতলা থেকে বর্তমানে সরাসরি বাস যাচ্ছে বকখালি (West Bengal Tourist Places)। অন্যথায় শিয়ালদা থেকে ট্রেনে নামখানা এসে সেখান থেকে ফেরি নৌকায় নদী পেরিয়ে নামখানা-বকখালি বাসে অথবা গাড়ি ভাড়া করে যাওয়া যায় বকখালি। বকখালিতে থাকার জন্য আছে পশ্চিমবঙ্গ পর্যটন উন্নয়ন নিগম বা ডব্লিউবিটিডিসি (WBTDC)-এর বকখালি ট্যুরিস্ট লজ। এছাড়াও এখানে রয়েছে বেশ কিছু বিভিন্ন মানের ও বিভিন্ন দামের বেসরকারি হোটেল।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

West Bengal Tourist Places

bakkhali

henrys island

wbtdc

fraserganj


আরও খবর


ছবিতে খবর