img

Follow us on

Saturday, Sep 28, 2024

Weather Update: আপাতত বৃষ্টি নেই, এপ্রিলের প্রথম সপ্তাহ থেকেই গরমে নাজেহাল শহরবাসী

আগামী তিন-চারদিনে দক্ষিণবঙ্গের জেলাগুলির তাপমাত্রা চার ডিগ্রি পর্যন্ত বেড়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে।

img

গরমে নাজেহাল।

  2023-04-06 18:26:27

মাধ্যম নিউজ ডেস্ক: চৈত্রের শেষ থেকেই গরমে নাজেহাল (Weather Update) বঙ্গবাসী। বৃহস্পতিবার তাপমাত্রার পারদ চড়েছে হু হু করে। বেলা যত বাড়ছে সূর্যের গনগনে তেজে চাঁদিফাটা দশা হওয়ার জোগাড় বঙ্গে। এপ্রিল মাসের প্রথম সপ্তাহ থেকেই দক্ষিণবঙ্গের পারদ ক্রমশই ঊর্ধ্বমুখী। গরম আরো বাড়বে, পূর্বাভাস আবহাওয়া দফতরের। বৃষ্টির সম্ভাবনা কার্যত নেই।

দক্ষিণবঙ্গে গরম

এপ্রিলের শুরু থেকেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে অস্বস্তিকর গরমে নাজেহাল পরিস্থিতি হওয়ার উপক্রম। আবহাওয়া দফতর সূত্রে খবর, আপাতত চার থেকে পাঁচদিন দক্ষিণবঙ্গের কোনও জেলাতেই বৃষ্টির সম্ভাবনা নেই। আগামী তিন-চারদিনে দক্ষিণবঙ্গের জেলাগুলির তাপমাত্রা চার ডিগ্রি পর্যন্ত বেড়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে। পশ্চিমের জেলাগুলিতে অস্বস্তিকর গরম বেশি থাকবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। জলীয় বাষ্প থাকায় বেলা বাড়লে আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে। তবে আগামী কয়েকদিন শুকনো গরম থাকবে। আগামী সপ্তাহেই ৩৮ ডিগ্রি সেলসিয়াস ছুঁতে পারে কলকাতার তাপমাত্রা। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ১ ডিগ্রি সেলসিয়াস বেশি। শহরে সকালের দিকে আকাশে হালকা মেঘের দেখা মিললেও, বেলা বাড়লে আকাশ পরিষ্কার হয়ে যায়। ঝাঁ ঝাঁ রোদে জ্বালাপোড়া গরম বাড়তে থাকে। তবে তাপপ্রবাহের সম্ভাবনা নেই বলেই জানিয়েছেন আবহাওয়াবিদরা।

উত্তরে হালকা বৃষ্টি

হাওয়া অফিসের পূর্বাভাস, দক্ষিণবঙ্গে গরম বাড়লেও কিছুটা স্বস্তিতে থাকবে উত্তরের পাহাড়ি জেলাগুলো। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলাতে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি হতে পারে। দার্জিলিং ও কালিম্পংয়ে বৃষ্টি বেশি হবে। মালদহ ও দুই দিনাজপুরে আবার তাপমাত্রা বাড়বে।

আরও পড়ুন: ফাইট, মোস্তাক ফাইট! ৬৫ বছর বয়সেও শনশন করে টমটম ছোটাচ্ছেন মোস্তাক

দেশের আবহাওয়া

দেশের আবহাওয়ায় গত কয়েকদিন যাবৎ পরিবর্তন অব্যাহত রয়েছে। কখনও তাপমাত্রা বৃদ্ধির কারণে উচ্চ তাপ ও আর্দ্রতা অনুভূত হচ্ছে আবার কখনও পশ্চিমি ঝঞ্ঝার প্রভাবে চলছে বৃষ্টি ও শিলাবৃষ্টি। ভারতীয় আবহাওয়া দফতরের মতে, আজ ও আগামিকাল প্রায় ১৫টি রাজ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে, পাহাড়েও তুষারপাত হতে পারে। হিমালয় অঞ্চলে ৬ এবং ৭ এপ্রিল, বৃহস্পতি ও শুক্রবার বজ্রঝড়ের সতর্কতা জারি করেছে মৌসম ভবন। পূর্ব ভারতের কিছু অংশে হালকা বৃষ্টি, বিদর্ভ এবং ছত্তিশগড়ে আগামী ৫ দিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে৷ আইএমডি-র সতর্কতা অনুযায়ী, পশ্চিমবঙ্গের উত্তরভাগে এবং সিকিমে ভারী বৃষ্টি ও বজ্রপাতের পূর্বাভাস রয়েছে।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

West Bengal

Weather Update

Weather Forecast


আরও খবর


ছবিতে খবর