img

Follow us on

Friday, Jul 05, 2024

Bomb Blast: রাজ্যের যত্রতত্র বিস্ফোরণের বলি শিশু, শাসক দলকে দুষল বিজেপি

বিস্ফোরণে ঠিক কত শিশুর মৃত্যু হয়েছে, কতজনই বা জখম হয়েছেন সেই তথ্য জানাতে রাজি নয় কমিশন...

img

বল ভেবে বোমা নিয়ে খেলতে গিয়ে অকালে ঝরে গিয়েছে এই শিশুটিও।

  2023-05-19 12:59:02

মাধ্যম নিউজ ডেস্ক: রাজ্যে একের পর এক বিস্ফোরণের (Bomb Blast) ঘটনা ঘটছে। যার বলি হচ্ছে কখনও শিশু, কখনওবা মাঝ বয়সী ব্যক্তি। অধিকাংশ ক্ষেত্রেই বাজি বিস্ফোরণের ঘটনা বলে চালিয়ে দেওয়া হয়। যেসব বিস্ফোরণ নিয়ে হইচই হয়, সে সব ক্ষেত্রে ক্ষতিপূরণ মেলে। হইচই না হলে ক্ষতিপূরণ মেলে না। সম্প্রতি এগরার খাদিকুল গ্রামে তৃণমূল নেতা ভানু বাগের বাজি কারখানায় যে বিস্ফোরণ হয়েছে, তাতে মারা গিয়েছেন ৯ জন। মালিক ভানু বাগও মারা গিয়েছেন ওড়িশার কটকের একটি হাসপাতালে। এর পরেই রাজ্যজুড়ে বেআইনি আগ্নেয়াস্ত্র উদ্ধারে তৎপর হয়েছে পুলিশ।

বিস্ফোরণের বলি কত?

পুলিশ কর্তাদের মতে, কোথায় বিস্ফোরণে কতজনের মৃত্যু হচ্ছে, তার তথ্য সংগ্রহ করছে সংশ্লিষ্ট জেলার পুলিশ। কোনও কোনও ক্ষেত্রে তথ্য সংগ্রহ করছে শিশু সুরক্ষা রক্ষা কমিশন। পশ্চিমবঙ্গ শিশু সুরক্ষা কমিশনের চেয়ারপার্সন সুদেষ্ণা রায় বলেন, প্রতিটি ঘটনার ক্ষেত্রে আমরা সুয়োমোটো মামলা করি। পুলিশকে ব্যবস্থা নিতেও বলি। আমরা ডিজিপির পাশাপাশি রাজ্য সরকারকেও চিঠি লিখি। যদি বড় কোনও ঘটনা ঘটে, তখন তদন্ত করার জন্য আমরা টিম পাঠাই। তবে বিস্ফোরণে (Bomb Blast) ঠিক কত শিশুর মৃত্যু হয়েছে, কতজনই বা জখম হয়েছেন সেই তথ্য জানাতে রাজি নয় কমিশন।

অনেক ক্ষেত্রেই রাজ্য এবং জাতীয় শিশু অধিকার কমিশনের মধ্যে দ্বন্দ্ব বাঁধে। যার জেরে চাপা পড়ে যায় আসল ঘটনা। জাতীয় শিশু সুরক্ষা অধিকার কমিশনও জানিয়েছে, অনেক ক্ষেত্রেই তারা মামলা করে। তবে অনেক ক্ষেত্রে যেখানে শিশু মৃত্যুর ঘটনা ঘটে বা বিস্ফোরণে কোনও শিশু পঙ্গু হয়ে পড়ে, সেসব ক্ষেত্রেও কোনও ক্ষতিপূরণ পায় না তাদের পরিবার।

ক্ষতিপূরণ মেলে না সব ক্ষেত্রে!

জাতীয় শিশু সুরক্ষা কমিশনের চেয়ারপার্সন প্রিয়ঙ্কা কানুনগো বলেন, কমিশন ক্ষতিপূরণের জন্য রাজ্যকে বলতেই পারে। তবে সমস্যা হল, অনেক ক্ষেত্রেই (Bomb Blast) রাজ্যের কমিশন আমাদের বলে তারা বিষয়টি দেখছে। সেসব ক্ষেত্রে ক্ষতিপূরণ পাইয়ে দেওয়ার দায়িত্ব বর্তায় তাদের ওপরই। তিনি বলেন, রাজ্যের উচিত প্রকৃত তথ্য সংগ্রহ করা। এসব ক্ষেত্রে রাজ্য খুবই দায়িত্বজ্ঞানহীনের মতো কাজ করে। তাই সব ক্ষেত্রে  মেলে না ক্ষতিপূরণ।

আরও পড়ুুন: প্রকাশিত মাধ্যমিকের ফল! পাশের হার ৮৬ শতাংশ, প্রথম কাটোয়ার দেবদত্তা মাঝি

বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ বলেন, রাজ্যের এদিক সেদিক সব দিকেই বোমার (Bomb Blast) ছড়াছড়ি। সেগুলিকে বল ভেবে খেলতে গিয়ে শিশুরা হয় মারা যাচ্ছে, নয়তো পঙ্গু হয়ে পড়ছে। দুর্ভাগ্যজনক হল, এ ব্যাপারে প্রশাসনের কোনও হেলদোল নেই। আগে বিহারের মুঙ্গের থেকে এ রাজ্যে আগ্নেয়াস্ত্র আসত। বর্তমানে রাজ্যেই তৈরি হচ্ছে সেসব।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

bjp

Madhyom

bomb blast

bangla news

Bengali news

bomb

NCPCR


আরও খবর


ছবিতে খবর