img

Follow us on

Friday, Sep 20, 2024

Darjeeling: দার্জিলিং বেড়াতে গেলে এবার পর্যটকদের মাথা পিছু দিতে হবে কর

দার্জিলিংয়ে ঘুরতে গেলে ফের লাগবে কর....

img

প্রতীকী চিত্র।

  2023-11-27 20:26:05

মাধ্যম নিউজ ডেস্ক: দার্জিলিং (Darjeeling) ঘুরতে গেলে দিতে হবে পর্যটকদের মাথা পিছু কর। সোমবার এই সিদ্ধান্তের কথা জানিয়েছে দার্জিলিং পুরসভা। এই সিদ্ধান্তের কথা ইতিমধ্যে হোটেল এবং পর্যটন ব্যবসায়ীদেরও জানানো হয়েছে। ইতিমধ্যে করের কূপন হোটেলগুলিতে পৌঁছে দেওয়া হয়েছে। জানা গিয়েছে আগেও এই করের ব্যবস্থা ছিল। মাঝে বন্ধ ছিল। সূত্রে জানা গিয়েছে, দার্জিলিং পুরসভাকে জঞ্জাল মুক্ত রাখতে এই কর নেওয়া হবে। অবশ্য পর্যটন ব্যবসায়ী এবং হোটেল মালিকরা অসন্তোষ প্রকাশ করেছেন। তবে কর শুধুমাত্র পুরসভা এলাকার মধ্যেই কার্যকর থাকবে বলে জানা গিয়েছে।

পুরসভার বক্তব্য (Darjeeling)

ফের কর বিষয়ে দার্জিলিং পুরসভার পুরপ্রধান দীপেন ঠাকরি বলেন, “শহরের জঞ্জাল সাফ করার জন্য কর নেওয়া হবে। এই কর কোনও নতুন বিষয় নয়। জিএনএলএফ-এর সময় এবং বিমল গুরুংয়ের সময়ও এই কর গ্রহণের চলছিল। মাঝখানে সাময়িক বন্ধ ছিল। তবে গত ৩০ বছর ধীরে এই কর নেওয়ার ব্যবস্থা চালুছিল। পাহাড়ের জঞ্জাল পরিষ্কার করে জনস্বাস্থ্যকে ঠিকঠাক রাখা এবং পুরসভার পরিষেবা আরও ভালো রাখতেই এই কর নেওয়া হবে। করের অঙ্ক আগের পরিমাণই ২০ টাকাই রাখা হয়েছে।” এই সিদ্ধান্তের বিষয়ে আরও তিনি বলেন, “সকলের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে আগে এই করের হিসাব রাখা হতো না, এবার থেকে নিয়ম মেনে টেন্ডার ডেকে কাজ করা হবে।”

পর্যটন উন্নয়ন সংযোগকারী সংস্থার বক্তব্য

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, হিমালয়ান হসপিটালিটি অ্যান্ড ট্যুরিজম ডেভলেপমেণ্ট নেটওয়ার্কের সম্পাদক সম্রাট স্যনাল বলেন, "আমাদের সঙ্গে পুরসভা (Darjeeling) কোনও রকম আলোচনা না করেই সিদ্ধান্ত গ্রহণ করেছে।” এই প্রসঙ্গে তিনি আরও বলেন, “আগেও কর নেওয়া হতো। মাঝে কিছুদিন বন্ধ হয়ে গিয়েছিল। এখন শুধুমাত্র বিজ্ঞাপন পেয়েছি। বিস্তৃত বিবরণ পাইনি। সিদ্ধান্ত নেওয়ার আগে সকলের সঙ্গে আলোচনা করলে ভালো হতো।”  

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Darjeeling

Darjeeling Municipality

tax

pay


আরও খবর


ছবিতে খবর