img

Follow us on

Saturday, Sep 21, 2024

Jadavpur University: সেনার পোশাকে যাদবপুরে ওরা কারা? মামলা দায়ের পুলিশের

বুধবারই যাদবপুরে সেনার পোশাকে ঢুকে পড়ে ২৫-৩০ জনের একটি দল

img

যাদবপুরে নকল সেনা (সংগৃহীত ছবি)

  2023-08-25 15:01:12

মাধ্যম নিউজ ডেস্ক: যাদবপুর ইস্যুতে তোলপাড় সারা রাজ্য। গত ৯ অগাস্ট বিশ্ববিদ্যালয়ের (Jadavpur University) প্রথম বর্ষের পড়ুয়া স্বপ্নদীপ কুণ্ডুর মৃত্যু রহস্যের তদন্ত প্রক্রিয়া চলছে। একাধিক ইস্যু সামনে এসেছে। গ্রেফতার হয়েছেন ১৩ জন। বিশ্ববিদ্যালয়ের (Jadavpur University) আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে বসতে চলেছে সিসিটিভি। ঠিক এমন আবহে বুধবার সেনার পোশাক পড়ে ২৫-৩০ জনের একটি টিমকে সোজা ঢুকতে দেখা যায় অরবিন্দ ভবনে।  তবে কি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের (Jadavpur University) পরিস্থিতির মোকাবিলা করতে এবার সেনা নামাতে হচ্ছে? এমন প্রশ্ন দানা বাঁধতে শুরু করে। জলপাই পোশাকে যারা প্রবেশ করে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে তাদের টুপিতেও লেখা ছিল ভারতীয় সেনা। বৃহস্পতিবার এ নিয়ে সুয়োমোটো মামলা দায়ের করেছে পুলিশ। জানা গিয়েছে, এবিষয়ে লালবাজারে তলব করা হবে রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসুকেও।

সেনার পোশাকে কারা ঢুকলো যাদবপুরে?

জলপাই পোশাকে যাঁরা ঢুকলেন তাঁরা কারা? ভারতীয় সেনার কর্মী নাকি আধা সেনা? জানা গিয়েছে, যাঁরা ঢুকেছিলেন তাঁরা ‘এশিয়ান হিউম্যান রাইটস সোসাইটি’ নামে একটি সংস্থা থেকে এসেছিলেন। ২৫ থেকে ৩০ জনের এই দল বুধবার বিকাল ৪টে ২০ নাগাদ যাদবপুর বিশ্ববিদ্যালয় (Jadavpur University) ক্যাম্পাসে প্রবেশ করে। দলের নেতৃত্বে ছিলেন কাজি সাদেক হোসেন নামে জনৈক ব্যক্তি। যাদবপুর থানার এক সাব-ইন্সপেক্টর ইতিমধ্যে এ বিষয়ে মামলা করেছেন। পুলিশ এই ঘটনায় ভারতীয় সেনার নাম এবং প্রতীক অপব্যবহার করার জন্য মামলা দায়ের করেছে। ভারতীয় দণ্ডবিধি ৩৪ এবং ১৪০ ধারায় এই মামলা রজ্জু করা হয়েছে।

কী বলছেন সেনার পোশাকে থাকা ওই টিমের লোকজন?

এক এক সময় এক এক রকমের দাবি করতে দেখা যায় এই টিমের সদস্যদের। কখনও তাঁরা বলেন, এনজিও কখনো বলেন আন্তর্জাতিক সংগঠন। কখনও বলেন, তাঁরা মানবাধিকার কমিশনের সদস্য। আবার একসময় তাঁরা জানান, তাঁরা হচ্ছেন চম্পাহাটির একটি এনজিও-এর কর্মী এবং সংগঠনের তরফে আশ্বাস দেওয়া হয়েছে তিন মাসের ট্রেনিংয়ের পর নাকি তাঁদের পুলিশের কাজ দেওয়া হবে। তাই তাঁরা এসেছেন(Jadavpur University)। যারা এসেছিলেন তাঁদের মধ্য থেকে কাজি সাদিক হোসেন বলেন, ‘‘আমরা সেনা বা আধা সেনা কেউই নই। আমরা হচ্ছি বিশ্ব শান্তি সেনা।’’ তবে বিশ্ববিদ্যালয়ে (Jadavpur University) তাঁদেরকে কারা ডেকে পাঠিয়েছিল! কেনই বা তাঁরা এলেন! এবং কী কাজ তাঁরা করতে এসেছিলেন! এসমস্ত প্রশ্নের উত্তর তদন্তের পরেই মিলবে বলে মনে করা হচ্ছে। অন্যদিকে শুক্রবারও যাদবপুরকাণ্ডে (Jadavpur University) পাঁচ ছয় জন পড়ুয়াকে তলব করে পুলিশ। জিজ্ঞাসাবাদের জন্য গতকালও তলব করা হয়েছিল পাঁচজন পড়ুয়াকে। লালবাজারে ডেকে পাঠানো হয়েছিল হস্টেলের রাঁধুনিকেও।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Jadavpur University

bangla news

Bengali news

JU Student Death


আরও খবর


ছবিতে খবর