img

Follow us on

Friday, Sep 20, 2024

BALURGHAT: বিজেপি যোগদানের শাস্তি, দণ্ডি কেটে প্রায়শ্চিত্ত

বিজেপিতে যোগদানের শাস্তি, দণ্ডি কেটে প্রায়শ্চিত্ত

  2023-04-08 18:52:36

BJP joining punishment_Balurghat_Sagar

অমানবিকতার সাক্ষী রইল গোটা বালুরঘাট।
(দন্ডি কাটার ছবি)
বালুরঘাট মোড় থেকে কাঁঠালপাড়া। প্রায় এক কিলোমিটারের কিছু বেশি রাস্তা এই ভাবেই দন্ডি কেটে চললেন তিন চারজন আদিবাসী মহিলা। 

ভর সন্ধ্যায় রাস্তায় এমন দন্ডি-কাটার ঘটনা দেখে সচকিত অঞ্চলের মানুষ! জিজ্ঞেস করার সাহস নেই। তাই সরে যাচ্ছেন সভয়ে।

নাহ কোন ধর্মীয় অনুষ্ঠান নয়। কোন প্রতিজ্ঞা পূরণের শপথ নয়। এই দন্ডি কেটে এগিয়ে চলা শাস্তির অঙ্গ! কিসের শাস্তি? কি অপরাধ এই মহিলাদের? 

অভিযোগ এই দন্ডি কাটা তিন চারজন মহিলা তাঁদের রাজনৈতিক আনুগত্য বদলেছিলেন ঠিক তার আগেরদিন। সেই কারণেই প্রায়শ্চিত্ত করে ফিরে যাচ্ছেন পুরানো আনুগত্যে। এর পিছন কোন রাজনৈতিক হুমকি ধমক বা ব্ল্যাক-মেইল করা হয়েছে কিনা তাঁরা জানাননি। ভয়ে নাকি ভক্তিতে নাকি সংসারের প্রাণরক্ষার আতঙ্কে জানা যায়নি। তাই যেটুকু তাঁরা বলতে পেরেছেন ক্যামেরার সামনে ততটুকুই শুনুন, বাকিটা বুঝতে পারবেন ছবি দেখেই।

গত ৬ই এপ্রিল, ২০২৩। দক্ষিণ দিনাজপুরের তপনে প্রায় ২০০ তৃণমূল কর্মী বিজেপির পতাকা হাতে নিয়ে আনুষ্ঠানিক ভাবে যোগ দিয়েছেন বিজেপিতে। আজ তাঁদের কয়েকজনকে ফের ভাঙিয়ে এনে তৃণমূলে যোগ দেওয়ান তৃণমূলের জেলা সভাপতি প্রদীপ্তা চক্রবর্তী। এই চারজন সেই ভাঙিয়ে আনা সমর্থক। দাবি নেত্রীর।

প্রদীপ্তা চক্রবর্তী নিজেই জানাচ্ছেন এই হতদরিদ্র মহিলারা কোন রাজনীতির সঙ্গেই ছিলেন না। বিজেপিতে এঁদের ভুল বুঝিয়ে নিয়ে যাওয়া হয়েছে। প্রশ্ন হল রাজনীতির মানুষ না হলে তাদের ফের যোগদান করানো কেন? যোগদান করাতে এত ব্যতিব্যস্ত কেন জেলা তৃণমূল নেতৃত্ব? আর তৃণমূলে যোগদান করতে হলে এইভাবে প্রকাশ্য রাস্তায় দণ্ডি কাটার শাস্তিই বা কেন? প্রায়শ্চিত্ত করানো কেন? কোন মধ্যযুগীয় মানসিকতার শিকার তৃণমূল নেতৃত্ব?

এটি তৃণমূলের জেলা অফিস। পাশের অংশটি সরকারি জমি। ঘিরে দখল নেওয়া হয়েছে। যেভাবে রাজ্যের অন্যত্রও হয়েছে। পঞ্চায়েত নির্বাচনের আগে, শুরু হয়েছে মানুষ দখলের নামে মধ্যযুগীয় অমানবিকতা। সরকারি প্রকল্পের সুবিধা পাওয়া না-পাওয়ার প্রলোভন বা ভয় দেখিয়ে মানুষ দখল করেও পায়ের নিচে জমি পাবে না। দাবি বিজেপি নেতারা।

কিন্তু মানুষের আনুগত্য দখল করতে গিয়ে মানবতার যে অবমাননা তাঁরা করলেন রাজ্য বা কেন্দ্রীয় মানবাধিকার কমিশন কোন ব্যবস্থা নেবেন কি? বালুরঘাট জুড়ে এখন এই একটাই প্রশ্ন।

 
BALURGHAT: বিজেপি যোগদানের শাস্তি, দণ্ডি কেটে প্রায়শ্চিত্ত
BALURGHAT: Punishment for joining BJP, pay the penalty as atonement   
,

tmc,balurghat,panchayat election,bjp news,balurghat exploration,balurghat dakshin dinajpur, dakkhin dinajpur balurghat, punishment,punishments,worst punishments,medieval punishment,tmc punishment video,tmc punishment,punishment to join bjp, punishment to joining bjp, bjp, tmc, penalty,pay the penalty,pay penalty,penalty pay,tmc penalty payment, bjp joining panalty,atonement,as atonement,atonement for adibasi,adibasi women atonement,tmc atonement,atonement of adibasi women,atonement bjp,penalty as atonement,as,atone, bangla news, bengali news, madhyom

Tags:

bjp

Madhyom

tmc

bangla news

Bengali news

Dakshin Dinajpur

Balurghat

penalty

Adibasi

bjp news

balurghat news

punishment

dakkhin dinajpur balurghat

punishments

medieval punishment

tmc punishment video

tmc punishment

punishment to join bjp

pay the penalty

pay penalty

penalty pay

bjp joining panalty

atonement

as atonement

adibasi women atonement

atonement of adibasi women

atonement bjp

penalty as atonement

as

atone

punishment for joining bjp

adibasi women


আরও খবর


ছবিতে খবর